আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


জেএসসির বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষায় অনুপস্থিত ৬০ হাজার, বহিষ্কার ২৪

নিজস্ব প্রতিবেদক | নভেম্বর ১৬, ২০১৭ | জেএসসি/জেডিসি

চলতি জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষায় অনুপস্থিত ছিল ৬০ হাজার ১২৬ জন পরীক্ষার্থী। এছাড়া আজকের পরীক্ষায় বহিষ্কৃত হয়েছে ২৪ জন।

বৃহস্পতিবার (১৬ই নভেম্বর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মাহাবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে আজকের ঢাকা শিক্ষাবোর্ডে পরীক্ষায় অনুপস্থিত ছিল ১৩ হাজার ৭৬০ জন, রাজশাহী বোর্ডে ৪ হাজার ৬৬২ জন, কুমিল্লা বোর্ডে অনুপস্থিত ছিল ৩ হাজার ৮৪৩ জন, যশোর বোর্ডে অনুপস্থিত ছিল ৪৮৫৯ জন, চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিত ছিল ২ হাজার ৮৩০ জন, সিলেট বোর্ডে ২ হাজার ৩৯৪ জন, বরিশাল বোর্ডে ৩ হাজার ৩৩০ জন, দিনাজপুর বোর্ডে ৩ হাজার ২৭ জন। সাধারণ এই আটটি বোর্ডে কোন শিক্ষার্থী বহিষ্কৃতের ঘটনা ঘটেনি।

এছাড়া মাদ্রাসা বোর্ডে অনুপস্থিত ছিল ২১ হাজার ৪২১ জন পরীক্ষার্থী। আজকের পরীক্ষায় মাদ্রাসা বোর্ডে বহিষ্কার হয়েছে ২৪ জন।
সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত তিন ঘণ্টাব্যাপী এ পরীক্ষা চলে।

এ বছর ২৮ হাজার ৬২৮ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৮২৪টি কেন্দ্রে অংশ নিচ্ছে। মোট ২৪ লাখ ১৭ হাজার ৬২৩ জন পরীক্ষার্থীর অংশ নিচ্ছে।

জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থী তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। জেএসসিতে ছাত্রের সংখ্যা ৯ লাখ ৭১ হাজার ৩৩৬ জন এবং ছাত্রী ১১ লাখ ১৮ হাজার ৯৪১ জন। জেডিসিতে ছাত্রের সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ৪৪২ জন এবং ছাত্রী ২ লাখ ৫ হাজার ১০১ জন।

১লা নভেম্বর থেকে শুরু হয়ে এবারের পরীক্ষা। আগামী ১৮ নভেম্বর শেষ জেএসসির চারু ও কারুকলা এবং জেডিসির বিজ্ঞান পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের জেএসসি পরীক্ষা। এবার বিদেশের নয়টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ৬৫৯ জন শিক্ষার্থী।

মন্তব্যঃ ২টি
  1. মোশতাক আহাম্মদ সহকারি শিক্ষক, খলিল পুর উচ্চ বিদ্যালয়,দেবিদ্বার, কুুমিল্লা। says:

    রুটিন স্মরন ছিল না কি?

আপনার মন্তব্য দিন