টহলের পাশাপাশি চলছে সশস্ত্র বাহিনীর মাইকিং - বিবিধ - দৈনিকশিক্ষা


টহলের পাশাপাশি চলছে সশস্ত্র বাহিনীর মাইকিং

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনা ভাইরাসের সংক্রমণ এবং বিস্তৃতির ঝুঁকি বিবেচনায় জেলায় জেলায় সশস্ত্র বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। অনেক এলাকায় টহলের পাশাপাশি মাইকিং করে সাধারণ মানুষকে অহেতুক রাস্তায় ঘোরাঘুরি করতে নিষেধ করছেন সেনা সদস্যরা। হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে বেসামরিক প্রশাসনকেও সহায়তা করছেন তারা।

উপকূলীয় এলাকায় কাজ শুরু করেছে নৌবাহিনীর কন্টিনজেন্টগুলো। ইতোমধ্যে খুলনা নৌ অঞ্চল থেকে ১৭ জন কর্মকর্তাসহ ১৮৬ জন নৌ সদস্যের আটটি কন্টিনজেন্ট বিভিন্ন প্লাটুনে ভাগ হয়ে বরগুনা সদর, আমতলী, বেতাগী, বামনা, পাথরঘাটা এবং তালতলী উপজেলায় পৌঁছেছে। অন্যদিকে চট্টগ্রাম নৌ অঞ্চল থেকে ১৬ জন কর্মকর্তাসহ ১৪৪ জন নৌ সদস্যের আরও সাতটি কন্টিনজেন্ট ভোলা সদর, বোরহানুদ্দিন, দৌলতখান,  চরফ্যাসন, মনপুরা, লালমোহন, তজুমদ্দিন, সন্দ্বীপ, হাতিয়া, টেকনাফ, কুতুবদিয়া ও মহেশখালী এলাকায় কাজ চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশ বিমান বাহিনী জাতীয় যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সশস্ত্র বাহিনী বিভাগের নির্দেশনায় বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীকে সহায়তা প্রদান করে আসছে। এরই অংশ হিসেবে করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশ বিমান বাহিনীর প্রত্যেকটি ঘাঁটিতে ইতোমধ্যে 'করোনা সমন্বয় ও মনিটরিং সেল' স্থাপন করা হয়েছে।

সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক 'ইন এইড টু সিভিল পাওয়ারে'র আওতায় করোনা ভাইরাস প্রতিরোধকল্পে বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীর পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীও জরুরি বিমান পরিবহন এবং মেডিকেল ইভাকোয়েশন সহায়তা প্রদান করছে। এ ছাড়া চিকিৎসা সহায়তা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ বিমান বাহিনীর একটি মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। যারা যেকোনো প্রয়োজনে সশস্ত্র বাহিনীর মেডিকেল টিমের সঙ্গে সমন্বিতভাবে সেবা প্রদান করবে।

এরই মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ রোধে বাংলাদেশ বিমান বাহিনী প্রোভোস্ট পেশার বিমান সেনারা ঢাকার হজ ক্যাম্পে কোয়ারেন্টাইনে রাখা বিদেশ থেকে আগত যাত্রীদের নিরাপত্তা বিধান করছেন। মাঠ পর্যায়ে সেনাবাহিনী, নৌবাহিনী, পুলিশ ও অন্যান্য সংস্থার পাশাপাশি বিমান বাহিনীর সদস্যদেরও বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে।

চলছে মাইকিং : চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে মাঠে নেমেই সাধারণ মানুষকে বাইরে ঘোরাঘুরি না করে ঘরে থাকার আহ্বান জানিয়ে নগরীর বিভিন্ন স্থানে মাইকিং করছেন সেনাবাহিনীর সদস্যরা। গতকাল বুধবার সকাল ৮টা থেকে প্রশাসনের সঙ্গে মাঠে নেমে করোনা মোকাবিলায় কাজ শুরু করেছেন সেনা সদস্যরা। মাইকিং ছাড়াও নগরীর প্রধান প্রধান সড়ক, অলিগলিতে টহল দিতে দেখা যায় তাদের।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম জানান, নগরীতে জরুরি প্রয়োজন ছাড়া সড়কে কেউ বের হলে তাকে বাসায় ফেরত পাঠাচ্ছেন সেনা সদস্যরা। হোম কোয়ারেন্টাইন নিশ্চিতেও সেনা সদস্যরা প্রশাসনকে সহায়তা করছেন।

বগুড়ায় সেনা সদস্যরা মাঠে : বগুড়া ব্যুরো জানায়, সামাজিক দূরত্ব নিশ্চিত করার মাধ্যমে করোনার সংক্রমণ ঠেকাতে বগুড়ায় সেনা সদস্যরা মাঠে নেমেছেন। বুধবার বগুড়া শহর ছাড়াও জেলার বিভিন্ন উপজেলা সদরসহ প্রত্যন্ত অঞ্চলে তাদের বেশ তৎপর দেখা গেছে। বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ জানিয়েছেন, সেনা সদস্যরা জেলার প্রতিটি উপজেলা এলাকায় কাজ শুরু করেছেন। বিদেশ ফেরত ব্যক্তিরা কোয়ারেন্টাইনে থাকছেন কিনা, সেটিও সেনা সদস্যরা তদারক করবেন। দুপুর সাড়ে ১২টার দিকে শহরের জিরো পয়েন্ট সাতমাথা এলাকায় সেনা সদস্যদের বহনকারী একটি জিপগাড়ি থেকে এক সদস্যকে হ্যান্ড মাইকে করোনা প্রতিরোধে করণীয়গুলো প্রচার করতে দেখা গেছে। জনসমাবেশ এড়িয়ে সকলে নিজ নিজ বাড়িতে অবস্থানের পরামর্শ দেওয়া হয় মাইকে।

খুলনায় মাঠে নেমেছে সেনাবাহিনী : খুলনা ব্যুরো জানায়, জেলা প্রশাসনকে সহায়তা দিতে খুলনায় মাঠে নেমেছেন সেনাবাহিনীর সদস্যরা। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে গতকাল বুধবার দুপুর থেকে নগরী ও জেলার সড়কগুলোতে টহল দিচ্ছেন তারা।

খুলনা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. হেলাল হোসেন জানান, আপাতত সেনাবাহিনীর ছয় প্লাটুন সদস্য মাঠে নেমেছেন। পরে আরও দুই প্লাটুন সেনা সদস্য নামবেন।

জেলা প্রশাসককে সহযোগিতার জন্যে দুই প্লাটুন সেনা সদস্য : মাদারীপুর প্রতিনিধি জানান, করোনা ভাইরাস প্রতিরোধে মাদারীপুর জেলা প্রশাসনকে সহায়তা করার জন্য দুই প্লাটুন সেনাবাহিনী বুধবার বিকেল থেকে মাঠে নেমেছে। সামাজিক সচেতনতাসহ জেলা প্রশাসনকে সহযোগিতার জন্য সেনাবাহিনীর ৩০ সদস্যের দুটি টিম মাদারীপুর সদর ও শিবচরে অবস্থান করছে।

অন্যদিকে শিবচর লকডাউন থাকায় সাধারণ মানুষকে ঘরের বাইরে দেখা যায়নি। অতি প্রয়োজনীয় দোকানপাট ছাড়া ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গণপরিবহন বন্ধ থাকায় সড়ক-মহাসড়কেও লোকজন দেখা যায়নি। তবে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌ রুট দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পদ্মা নদী পাড়ি দিচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সাধারণ মানুষ। শিবচরে অধিক ঝুঁকিপূর্ণ ছয় এলাকায় বুধবারও ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে। এদিকে, করোনাভাইরাস সংক্রমণ এড়াতে মাদারীপুরের সঙ্গে সব আঞ্চলিক সড়কে বাস চলাচল বন্ধ করেছে জেলা প্রশাসন।

মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম বলেন, 'মূলত সেনাবাহিনীর সদস্যরা স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাদারীপুরে সচেতনতার কাজটা করবেন।

সির্ভিল সার্জন মো. শফিকুল ইসলাম জানান, 'মাদারীপুরে আইসোলেশনে আছেন তিনজন ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন তিনজন। বর্তমানে সর্বমোট ৩২৩ জন হোম কোয়ারেন্টাইনে আছেন।




পাঠকের মন্তব্য দেখুন
করোনা : নতুন শনাক্ত ১১২, মৃতের সংখ্যা বেড়ে ২১ - dainik shiksha করোনা : নতুন শনাক্ত ১১২, মৃতের সংখ্যা বেড়ে ২১ প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা আপাতত স্থগিত - dainik shiksha প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা আপাতত স্থগিত মাদরাসা শিক্ষকদের বৈশাখী ভাতার আদেশ জারি - dainik shiksha মাদরাসা শিক্ষকদের বৈশাখী ভাতার আদেশ জারি বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর যে কোনো দিন : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর যে কোনো দিন : স্বরাষ্ট্রমন্ত্রী করোনা লক্ষণ নিয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীর মৃত্যু - dainik shiksha করোনা লক্ষণ নিয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীর মৃত্যু বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন - dainik shiksha পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website