টানা বৃষ্টিতে ধসের ঝুঁকিতে বিদ্যালয় ভবন - স্কুল - Dainikshiksha


টানা বৃষ্টিতে ধসের ঝুঁকিতে বিদ্যালয় ভবন

নিজস্ব প্রতিবেদক |

 টানা বৃষ্টির ফলে রাঙামাটি লংগদু উপজেলার বেশকিছু পাহাড়ী এলাকার বসতবাড়ি, দোকান ও গুরুত্বপূর্ণ স্থাপনা ধসের ঝুঁকির মধ্যে রয়েছে। শুক্রবার সকালে উপজেলার মাইনীমূখ মডেল হাই স্কুলের নবনির্মিত একটি একাডেমিক ভবন এবং নির্মাণাধীন একটি ভবনের পেছন থেকে ১০০ ফুট মাটি ধসে পড়ে। এর ফলে বিদ্যালয় ভবন দুটি যে কোনো সময় ধসে যেতে পারে বলে মনে করছেন কর্তৃপক্ষ।

খবর পেয়ে বৃষ্টি উপেক্ষা করে উপজেলা প্রশাসন গাছের খুঁটি (বল্লি) পুঁতে দেওয়াল তৈরি করে ধস ঠেকানোর ব্যবস্থা নিয়েছে। সম্প্রতি জাইকার অর্থায়নে একটি ভবনের দ্বিতল  অংশটি নির্মাণ করা হয়েছে এবং উন্নয়ন বোর্ডের অর্থায়নে ২য় ভবনটি নির্মাণাধীন বলে জানা যায়। এ বিদ্যালয়ের পাশেই রয়েছে মাইনীমূখ সরকারি প্রাথমিক বিদ্যালয়। ইতিমধ্যে এটিকে আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষনা করেছে প্রশাসন।

মাইনীমূখ মডেল হাই স্কুলের শিক্ষক শহিদুল ইসলাম জানান, শুক্রবার সকালে স্কুলের দুইতলা একাডেমিক ভবন এবং নির্মাণাধীন একটি ভবনের পেছনের মাটি ধসে যায়। ফলে ভবন দুটি মারাত্মক ঝুঁকির মধ্যে পড়ে। আমরা ইউএনও স্যারকে জানালে স্যার দ্রুত প্রতিরোধ দেওয়াল তৈরি করে ধস ঠেকানোর ব্যবস্থা নেন। আজ শুক্রবার সন্ধ্যার মধ্যে অর্ধেক অংশ বল্লি পুঁতে এবং ত্রেপাল দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। বাকিটা কাল (শনিবার) সকালে শেষ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রবীর কুমার রায় বলেন, ‘বিদ্যালয় ভবনটি ধসের ঝুঁকিতে রয়েছে শুনে দ্রুত গাছের খুঁটি পুঁতে প্রতিরোধ দেয়াল তৈরির ব্যবস্থা নেওয়া হয়েছে। আপাতত ভবনটি ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। ভবনের ধস ঠেকাতে নির্মাণকারী ঠিকাদারকে এগিয়ে আসতে অনুরোধ করেন তিনি।’ 




পাঠকের মন্তব্য দেখুন
কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন - dainik shiksha এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন বেতন বৈষম্য নিরসন দাবিতে প্রাথমিক শিক্ষকদের পূর্ণদিবস কর্মবিরতি পালন - dainik shiksha বেতন বৈষম্য নিরসন দাবিতে প্রাথমিক শিক্ষকদের পূর্ণদিবস কর্মবিরতি পালন ইন্টার্ন চিকিৎসকদের হোস্টেল থেকে ৫২০পিস ইয়াবা উদ্ধার - dainik shiksha ইন্টার্ন চিকিৎসকদের হোস্টেল থেকে ৫২০পিস ইয়াবা উদ্ধার বাবার কাছে লেখা শিক্ষা উপমন্ত্রীর বোনের শেষ চিঠি - dainik shiksha বাবার কাছে লেখা শিক্ষা উপমন্ত্রীর বোনের শেষ চিঠি পুলিশ যেভাবে আটকে দিল ননএমপিও শিক্ষকদের পদযাত্রা (ভিডিও) - dainik shiksha পুলিশ যেভাবে আটকে দিল ননএমপিও শিক্ষকদের পদযাত্রা (ভিডিও) ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া বিশ্ববিদ্যালয় তদারকিতে কঠোর হতে ইউজিসিকে বললেন প্রধানমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় তদারকিতে কঠোর হতে ইউজিসিকে বললেন প্রধানমন্ত্রী please click here to view dainikshiksha website