টেস্টে ফেল করা শিক্ষার্থীদের এসএসসির ফরম পূরণ - স্কুল - Dainikshiksha


টেস্টে ফেল করা শিক্ষার্থীদের এসএসসির ফরম পূরণ

মানিকগঞ্জ প্রতিনিধি |

শিবালয়ের নয়াবাড়ী উচ্চ বিদ্যালয়ে এসএসসি নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ চার শিক্ষার্থীকে স্বজনপ্রীতির মাধ্যমে ফরম পূরণের অভিযোগ উঠেছে। এ ব্যাপারে অন্য শিক্ষার্থীদের অভিভাবকরা দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যানসহ সংশ্নিষ্ট কর্মকর্তাদের কাছে অভিযোগ করেছেন।

ওই বিদ্যালয়ের অভিভাবকরা জানান, ১৬ শিক্ষার্থী টেস্ট পরীক্ষায় অনুত্তীর্ণ হয়। কিন্তু ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমাইল হোসেন স্বজনপ্রীতির মাধ্যমে নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ ১৬ শিক্ষার্থীর মধ্যে মোটা অঙ্কের টাকার বিনিময়ে চারজনকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করিয়েছেন। ওই বিদ্যালয়ের আব্দুল বাতেন, আক্কাস আলী, বাদশা মিয়া ও জাহাঙ্গীর শেখসহ ১২ জন এসএসসির নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীর অভিভাবকরা জানান, উপজেলার নয়াবাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমাইল হোসেনের কাছে বারবার আবেদন করার পরও নির্বাচনী পরীক্ষায় দুই বিষয়ে ফেল করা শিক্ষার্থীদের ফরম পূরণ করতে দেননি। কিন্তু প্রধান শিক্ষক রহস্যজনকভাবে গোপনে অনুত্তীর্ণ চার শিক্ষার্থীকে এসএসসি পরীক্ষা দেওয়ার জন্য ফরম পূরণ করিয়েছেন। এ ঘটনায় ২ ডিসেম্বর দুর্নীতি দমন চেয়ারম্যানসহ সংশ্নিষ্ট কর্মকর্তাদের কাছে লিখিতভাবে প্রধান শিক্ষক ইসমাইল হোসেনের বিরুদ্ধে অভিযোগ করেছেন তারা।

এদিকে, ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমাইল হোসেন তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে জানান, এবার এসএসসির টেস্ট পরীক্ষায় ১৬ শিক্ষার্থী অনুত্তীর্ণ হয়েছে। তাদের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করা হয়নি। কিন্তু ১৬ জন অনুত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে চার শিক্ষার্থী গোপনে বিদ্যালয়ের পাসওয়ার্ড ব্যবহার ও শিক্ষা বোর্ডের সংশ্নিষ্ট কাউকে অতিরিক্ত টাকা দিয়ে ফরম পূরণ করেছে। এ ঘটনায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কাছে গত বৃহস্পতিবার তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম ফারুক জানান, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে মাধ্যমিক (এসএসসি) পরীক্ষার টেস্টে ফেল করা শিক্ষর্থীদের পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ করে দেওয়াও এক ধরণের জঘন্য দুনীতি বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। এসব দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সম্প্রতি দুদক চেয়ারম্যান সাংবাদিকদের এক অনির্ধারিত ব্রিফিংয়ে এ কথা জানান।
 
‘শিক্ষা সচিব আমার কাছে দুঃখ প্রকাশ করেছেন। শেইমলেস, অবিবেচক মানুষগুলো শিক্ষকতার নামে কি ভয়ানক অপরাধ করে চলেছেন! এক সাবজেক্টে এমন কি আরো বেশি বিষয়ে টেস্টে ফেল করা বাচ্চারাও হাজার হাজার টাকার বিনিময়ে সেন্টারে চলে যাচ্ছে। তারা তাদের পাসও করিয়ে দিচ্ছে। কিন্তু পাস করানো তো বিষয় নয়। আমার শিশুর দরকার পড়াশোনা। সে যদি ফেল করেও সেন্টারে চলে যায়, তবে সে শিখবে কেনো? আমরা তো বাচ্চাদের কোয়ালিটি এডুকেশন চাই। তারা যদি পড়ার টেবিলে যাওয়ার তাগিদ অনুভব না করে, তাহলে তারা শিখবে কেনো?’-বলেন দুদক চেয়ারম্যান।



পাঠকের মন্তব্য দেখুন
ববির রেজিস্ট্রারের নৈতিক স্খলন, কাজে যোগদানের ব্যর্থ চেষ্টা - dainik shiksha ববির রেজিস্ট্রারের নৈতিক স্খলন, কাজে যোগদানের ব্যর্থ চেষ্টা আইনি জটিলতায় শিক্ষক নিয়োগের তালিকা প্রকাশ পেছালো - dainik shiksha আইনি জটিলতায় শিক্ষক নিয়োগের তালিকা প্রকাশ পেছালো কোচিংয়ে লিপ্ত উইলসের ৩০ শিক্ষকের নাম - dainik shiksha কোচিংয়ে লিপ্ত উইলসের ৩০ শিক্ষকের নাম রকেটের জটিলতায় উপবৃত্তিবঞ্চিত রাজশাহীর শত শত শিক্ষার্থী - dainik shiksha রকেটের জটিলতায় উপবৃত্তিবঞ্চিত রাজশাহীর শত শত শিক্ষার্থী স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২৬ জানুয়ারি হচ্ছে না প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website