ঢাকা বোর্ডের এসএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা - এসএসসি/দাখিল - দৈনিকশিক্ষা


ঢাকা বোর্ডের এসএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা

নিজস্ব প্রতিবেদক |

২০১৯ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করেছে ঢাকা বোর্ড। এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৯৪৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭ হাজার ১৭৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। ঢাকা বোর্ড সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৬০০ টাকা ও বছরে এককলীন ৯০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৫০ টাকা এবং বছরে এককালীন ৪৫০টাকা দেয়া হবে।  বৃত্তির টাকা ২০১৯-২০২০ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

এসএসসিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হল। 

তালিকা দেখতে ক্লিক করুন: 

চলতি বছরের এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে সাড়ে ২৫ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও সাড়ে ২২ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। ২০১৯ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার মেধা ও সাধারণ বৃত্তি দিতে বোর্ড ভিত্তিক কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। নতুন নিয়মে বৃত্তি দিতে চলতি বছরেই অর্থাৎ ৩১ ডিসেম্বরের মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ করতে শিক্ষা বোর্ডগুলোকে বলা হয়েছে। অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, ২০১৯ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৯৪৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭ হাজার ১৭৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এছাড়া রাজশাহী বোর্ডের ৭২২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩ হাজার ১৬৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ২৭৮ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৬০২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, সিলেট বোর্ডের ৮৮ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ১৯৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, বরিশাল বোর্ডের ১৩২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৮৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ৩১৩ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৫৩৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ২৩৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৮৬৭ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ২৮৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৬৬৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এভাবেই বৃত্তি কোটা বণ্টন করে বোর্ডগুলোকে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।




পাঠকের মন্তব্য দেখুন
করোনার দ্বিতীয় ধাপে সংক্রমণের আশঙ্কা, প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha করোনার দ্বিতীয় ধাপে সংক্রমণের আশঙ্কা, প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর উচ্চতর গ্রেড নিয়ে এখনও যত জটিলতা - dainik shiksha উচ্চতর গ্রেড নিয়ে এখনও যত জটিলতা বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণায় আরও বেশি গুরুত্ব দিতে হবে : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণায় আরও বেশি গুরুত্ব দিতে হবে : শিক্ষা উপমন্ত্রী জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা - dainik shiksha জাল নিবন্ধন সনদে শিক্ষকতা, সরকারিকরণের পর ধরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের : মন্ত্রিপরিষদ সচিব প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা - dainik shiksha স্কুল-কলেজের অনলাইন ক্লাস নিয়ে অধিদপ্তরের যেসব নির্দেশনা এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ২৪১ শিক্ষক জটিলতায় সাড়ে তিন লাখ প্রাথমিক শিক্ষকের বেতন - dainik shiksha জটিলতায় সাড়ে তিন লাখ প্রাথমিক শিক্ষকের বেতন শিক্ষক নিয়োগ-সনদ যাচাইয়ের নামে প্রতারণা, এনটিআরসিএর সতর্কীকরণ - dainik shiksha শিক্ষক নিয়োগ-সনদ যাচাইয়ের নামে প্রতারণা, এনটিআরসিএর সতর্কীকরণ নতুন নিয়োগ সুপারিশ পাবেন যোগদান ও এমপিওবঞ্চিত প্রার্থীরা (ভিডিও) - dainik shiksha নতুন নিয়োগ সুপারিশ পাবেন যোগদান ও এমপিওবঞ্চিত প্রার্থীরা (ভিডিও) please click here to view dainikshiksha website