ঢাকা বোর্ডে এইচএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা - কলেজ - দৈনিকশিক্ষা


ঢাকা বোর্ডে এইচএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা

নিজস্ব প্রতিবেদক |

২০১৯ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করেছে ঢাকা বোর্ড। এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৪৯৮ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩ হাজার ৩৫৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। ঢাকা বোর্ড সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, এইচএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১৮০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা ২০১৯-২০২০ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হল। 

তালিকা দেখতে ক্লিক করুন :

চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে সাড়ে ১০ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। ২০১৯ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার মেধা ও সাধারণ বৃত্তি দিতে বোর্ড ভিত্তিক কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। নতুন নিয়মে বৃত্তি দিতে চলতি বছরেই অর্থাৎ ৩১ ডিসেম্বরের মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ করতে শিক্ষা বোর্ডগুলোকে বলা হয়েছে। 

জানা গেছে, ২০১৯ খ্রিষ্টাব্দের  এছাড়া রাজশাহী বোর্ডের ১৮০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৩৩২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ৬৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৮০৭ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, সিলেট বোর্ডের ২৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৮৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, বরিশাল বোর্ডের ৩২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৬১ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ১৩৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ১৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ৭৬ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭০৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ১০৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ১৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এভাবেই বৃত্তি কোটা বণ্টন করে বোর্ডগুলোকে জানানো হয়েছে।




পাঠকের মন্তব্য দেখুন
মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় - dainik shiksha মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় please click here to view dainikshiksha website