ঢাবির অর্থনীতি বিভাগের পরীক্ষায় শূন্য পেল ১২৮ জন - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা


ঢাবির অর্থনীতি বিভাগের পরীক্ষায় শূন্য পেল ১২৮ জন

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদভুক্ত অর্থনীতি বিভাগের ১৫ নম্বরের একটি ইনকোর্স পরীক্ষায় ১৭৩ জন শিক্ষার্থীর মধ্যে ১২৮ জনই শূন্য পেয়েছেন। ০ দশমিক ৫ নম্বর পেয়েছেন ১৬ জন শিক্ষার্থী। ফলাফল বিপর্যয়ের কারণ হিসেবে শিক্ষকের পাঠদানকে দায়ী করছেন শিক্ষার্থীরা।

বিভাগ সূত্রে জানা যায়, গত ১২ সেপ্টেম্বর অর্থনীতি বিভাগের ১৩ তম ব্যাচের দ্বিতীয় সেমিস্টারের অর্থনীতি ১০৬ নং কোর্সের (পরিসংখ্যান দ্বিতীয় পত্র) ১৫ নম্বরের একটি ইনকোর্স পরীক্ষা অনুষ্ঠিত হয়। রোববার পরীক্ষার ফলাফল দেন কোর্স শিক্ষক প্রভাষক ওয়াহিদ ফেরদৌস।

সরেজমিনে নোটিশ বোর্ডে গিয়ে দেখা যায়, ১৭৩ জন শিক্ষার্থীর মধ্যে ১২৮ জন শিক্ষার্থী সর্বনিম্ন শূন্য পেয়েছেন। এছাড়া ১৬ জন শিক্ষার্থী পেয়েছেন ০ দশমিক ৫ নম্বর। সর্বোচ্চ ৮ নম্বর পেয়েছেন ৩ জন শিক্ষার্থী। এছাড়া ৭ নম্বর পেয়েছেন ৩ জন, ৬ দশমিক ৫ নম্বর পেয়েছেন ৩ জন, ৬ নম্বর পেয়েছেন ১৪ জন, ৫ নম্বর পেয়েছেন ৩ জন, ৪ দশমিক ৫ পেয়েছেন ৪ জন ও ১ দশমিক ৫ নম্বর পেয়েছেন ৩ জন শিক্ষার্থী।

এ বিষয়ে শিক্ষার্থীরা অভিযোগ করেন, ‘কোর্স শিক্ষক একে তো ভালো মতো পড়াতেই পারেন না উপরন্তু পরীক্ষায় সিলেবাসের বিষয়কে ঘুরিয়ে ফিরিয়ে প্রশ্ন করেছেন।’

এছাড়া শিক্ষার্থীদের সঙ্গে ওই প্রভাষক সর্বদা রুঢ় আচরণ করেন বলেও অভিযোগ করেন ১৩ ব্যাচের কিছু শিক্ষার্থী। প্রথম বর্ষের শিক্ষার্থীদের গত সেমিস্টারেও প্রভাষক একই ধরনের আচরণ করেছেন বলেও দাবি করেন শিক্ষার্থীরা।

এসব বিষয়ে জানতে চাইলে প্রভাষক ওয়াহিদ ফেরদৌস বলেন, ‘তাদের যে বিষয় পড়ানো হয়েছিল তা থেকে পরীক্ষায় দুটি প্রশ্ন করা হয়েছিল। একটি প্রশ্ন সরাসরি করলেও আরেকটি প্রশ্ন একটু ঘুরিয়ে করা হয়েছিল যাতে তাদের মৌলিক জ্ঞান যাচাই করা যায়। কিন্তু তারা তা পারেনি।’ একটি প্রশ্ন সরাসরি করার পরেও কেন এতসব শিক্ষার্থী শূন্য পেয়েছে এ বিষয়টি তার জানা নেই বলে জানান তিনি।

শিক্ষার্থীদের সঙ্গে রূঢ় আচরণ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার পক্ষ থেকে এমন কোনো আচরণ তাদের সাথে হয়নি। তাদের যদি কিছু মনে হয় তাহলে তারা এ বিষয়ে আমার সঙ্গে কথা বলতে পারে।’




পাঠকের মন্তব্য দেখুন
যুবলীগের দায়িত্ব পেলে ভিসি পদ ছাড়বেন জবি উপাচার্য - dainik shiksha যুবলীগের দায়িত্ব পেলে ভিসি পদ ছাড়বেন জবি উপাচার্য মহিলা এমপির বিএ পরীক্ষা দিচ্ছে আট ভাড়াটে ছাত্রী - dainik shiksha মহিলা এমপির বিএ পরীক্ষা দিচ্ছে আট ভাড়াটে ছাত্রী শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে শিক্ষিকাদের যৌন হয়রানির অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে শিক্ষিকাদের যৌন হয়রানির অভিযোগ কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? বিশ্ববিদ্যালয় তদারকিতে কঠোর হতে ইউজিসিকে বললেন প্রধানমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় তদারকিতে কঠোর হতে ইউজিসিকে বললেন প্রধানমন্ত্রী ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website