তিন গুচ্ছে হবে বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা - ভর্তি - দৈনিকশিক্ষা


তিন গুচ্ছে হবে বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক |

চারটি নয় তিনটি গুচ্ছে হবে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা। আগামী শিক্ষাবর্ষে (২০২০-২০২১) এই তিন গুচ্ছের আওতায় ৩৪টি বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ভর্তি পরীক্ষা হবে। পাঁচ বড় বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি আলাদাভাবে ভর্তি পরীক্ষা নেবে।

রোববার (৮ মার্চ) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত হয়।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় নিয়ে একটি, ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে একটি এবং তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে একটি গুচ্ছ করার আলোচনা হলেও এই তিনটি গুচ্ছের যেকোনো একটিতে ঢুকতে পারে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়।

এ ছাড়া, গুচ্ছভিত্তিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নৃত্য, চারুকলা, নাটক ও স্থাপত্য বিষয়ে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় আলাদা কোনো বাছাইয়ের ব্যবস্থা করতে পারবে। এর আগে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো আলাদা একটি গুচ্ছ হওয়ার কথা ছিল। কিন্তু এসব বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটিতে বাংলাসহ বিভিন্ন সাধারণ বিষয় থাকায় সেগুলো সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে মিলে একটি গুচ্ছ করা হচ্ছে। এগুলোতে এখন বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিষয়ের জন্য তিনটি পৃথক পরীক্ষা হবে। এর মধ্যেই থাকবে শাখা পরিবর্তনের সুযোগ। বাকি দুই গুচ্ছে একটি করে পরীক্ষা হবে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির বিরোধিতাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: শিক্ষা উপমন্ত্রী (ভিডিও)

উপেক্ষিত গুচ্ছ ভর্তি পরীক্ষা এবং শিক্ষার্থীদের অসহায়ত্ব

ইউজিসির একজন সদস্য দৈনিক বলেন, তিনটি গুচ্ছে ৩৪টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে। তবে বিস্তারিত তথ্য এ মাসের শেষে সবাইকে জানানো হবে।

ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে সভায় ৩১টি সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও মনোনীত প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এ ছাড়া, সভায় ইউজিসি সদস্য দিল আফরোজা বেগম, মো. সাজ্জাদ হোসেন, মুহাম্মদ আলমগীর উপস্থিত ছিলেন।




পাঠকের মন্তব্য দেখুন
প্যানেলে শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি - dainik shiksha প্যানেলে শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি ‘টেনশনে’ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আহমদ শফীর মৃত্যু, দাবি ছেলের - dainik shiksha ‘টেনশনে’ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আহমদ শফীর মৃত্যু, দাবি ছেলের শিক্ষা জাতীয়করণে কার বেশি লাভ? - dainik shiksha শিক্ষা জাতীয়করণে কার বেশি লাভ? ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে ডিপ্লোমা-ভোকেশনাল ক্লাসের রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে ডিপ্লোমা-ভোকেশনাল ক্লাসের রুটিন চাকরি সরকারি অবসর বেসরকারি: সরকারিকৃত কলেজ শিক্ষকদের বোবাকান্না - dainik shiksha চাকরি সরকারি অবসর বেসরকারি: সরকারিকৃত কলেজ শিক্ষকদের বোবাকান্না হাটহাজারী মাদরাসা পরিচালনায় সিনিয়র ৩ শিক্ষক - dainik shiksha হাটহাজারী মাদরাসা পরিচালনায় সিনিয়র ৩ শিক্ষক শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প - dainik shiksha শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প please click here to view dainikshiksha website