নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু কাল - ভর্তি - দৈনিকশিক্ষা


নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু কাল

ময়মনসিংহ প্রতিনিধি |

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা রোববার (১৭ নভেম্বর) শুরু হচ্ছে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে ও যেকোনো ধরনের জালিয়াতি রোধে সতর্ক অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ইতোমধ্যে ভর্তিযুদ্ধের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার (১৬ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয় কনফারেন্স কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এমনটি জানিয়েছেন ভর্তি পরীক্ষার মিডিয়া কমিটির সভাপতি অধ্যাপক ড. রশিদুন নবী।

তিনি বলেন, ‘এ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই। আমরা চাই না বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা ঘটুক। যথেষ্ট গোপনীয়তা ও নিয়ম রক্ষা করেই প্রশ্নপত্র প্রণয়ন করা হয়েছে। একই সঙ্গে পরীক্ষায় যাতে কোনো জালিয়াতি না হয় সেজন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে।’

এ সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, ট্রেজারার অধ্যাপক জালাল উদ্দিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. হুমায়ুন কবীর, প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান প্রমুখ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বছর প্রথমবারের মতো এমসিকিউর পাশাপাশি লিখিত পরীক্ষাও থাকবে। নতুন পদ্ধতিতে দেড় ঘণ্টায় ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পরীক্ষার সময় ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার সময় ৪০ মিনিট।

পাঁচটি ইউনিটের আওতায় ২৩টি বিভাগে ১০৬০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৩৪ হাজার ৮২২টি। ১৭ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে পাঁচদিন ব্যাপী এ ভর্তিযুদ্ধ। এরপর ১৮ নভেম্বর ‘বি’ ইউনিট, ১৯ নভেম্বর ‘সি’ ইউনিট, ২০ নভেম্বর ‘ডি’ ইউনিট এবং ২১ নভেম্বর ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পাঁচটি ইউনিটের মধ্যে ‘এ’, ‘বি’ এবং ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা দুই শিফটে অনুষ্ঠিত হবে।




পাঠকের মন্তব্য দেখুন
করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪ হাজার ১৯ - dainik shiksha করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪ হাজার ১৯ পিটিআই ইন্সট্রাক্টরদের পদোন্নতির সুযোগ বাড়ল - dainik shiksha পিটিআই ইন্সট্রাক্টরদের পদোন্নতির সুযোগ বাড়ল প্রাথমিক শিক্ষায় নতুন ৮ সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু - dainik shiksha প্রাথমিক শিক্ষায় নতুন ৮ সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না - dainik shiksha পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু - dainik shiksha সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু অ্যাডহক নিয়োগ পেলেন ৩৭ শিক্ষক - dainik shiksha অ্যাডহক নিয়োগ পেলেন ৩৭ শিক্ষক চলতি মাসেই মাদরাসা ও কারিগরি শিক্ষকদের বকেয়াসহ এমপিওর টাকা ছাড় - dainik shiksha চলতি মাসেই মাদরাসা ও কারিগরি শিক্ষকদের বকেয়াসহ এমপিওর টাকা ছাড় বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website