নটর ডেম, হলিক্রস ও সেন্ট জোসেফে এবারও ভর্তি পরীক্ষা - কলেজ - Dainikshiksha


নটর ডেম, হলিক্রস ও সেন্ট জোসেফে এবারও ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক |

এসএসসি ও সমমানের ফলাফল প্রকাশের পর এবার শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া। আগামী ১২ মে শুরু হচ্ছে ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন। প্রায় দুই মাস জুড়ে তিনটি ধাপে চলবে ভর্তি কার্যক্রম।  এদিকে আদালতের নির্দেশনায় গত দুই বছরের ন্যায় ঢাকার শীর্ষ তিন কলেজ নটর ডেম, হলিক্রস ও সেন্ট জোসেফে এবারও একাদশ শ্রেণিতে ভর্তি হতে পরীক্ষা (লিখিত) দিতে হবে। এরই মধ্যে নটর ডেম ও হলিক্রস তাদের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এর আগে, উচ্চমাধ্যমিকে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ফলের ভিত্তিতে ভর্তি করতে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা সার্কুলারের কয়েকটি ধারা রাজধানীর তিন কলেজের ক্ষেত্রে স্থগিত করেন হাইকোর্ট।

নটর ডেম কলেজ : রাজধানীর নটর ডেম কলেজ এবারও আলাদাভাবে ভর্তি প্রক্রিয়া শুরু করেছে। গতকাল মঙ্গলবার প্রথম প্রহর থেকে কলেজটি ভর্তি আবেদন নেয়া শুরু হয়েছে। ১৩ মে রাত ১২টা পর্যন্ত অনলাইনে এ আবেদন নেওয়া হবে। তবে ১৪ মে দুপুর ১২টা পর্যন্ত বিকাশের মাধ্যমে টাকা জমা দেয়া যাবে।

দুটি ওয়েবসাইট ( http://ndc.mbilladmission.com, www.notredamecollege-dhaka.com) থেকে আবেদন করা যাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে ভর্তির কার্যক্রম শুরু করেছে বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ। ভর্তি আবেদন বাবদ ২৬০ টাকা নিচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানটি। বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য জিপিএ-৫, মানবিকে জিপিএ-৩ এবং ব্যবসায় শিক্ষায় জিপিএ-৪ পাওয়া শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

এছাড়া বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে ব্যবসায় শিক্ষায় যেতে চাইলে বিজ্ঞান থেকে জিপিএ-৪.৫ এবং ব্যবসায় শিক্ষা থেকে মানবিকে যেতে চাইলে জিপিএ-৩.৫ পেতে হবে। প্রতিষ্ঠানটি এবার বিজ্ঞানে ২০৮০ জন, মানবিকে ৪০০ এবং ব্যবসায় শিক্ষায় ৭৫০ জন শিক্ষার্থীর ভর্তি নেবে। আগামী ১৬ মে জাতীয় পত্রিকায় প্রকাশিত আবেদনের আইডি নম্বর অনুযায়ী লিখিত পরীক্ষার সময় ও কক্ষ নম্বর প্রকাশ করা হবে। ১৭ মে (শুক্রবার) এ ভর্তি (লিখিত) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

হলিক্রস কলেজ : হলিক্রস কলেজ গতকাল (মঙ্গলবার) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী ৯ থেকে ১২ মে পর্যন্ত কলেজ থেকে আবেদন ফরম কিনে ১০ থেকে ১২ মের মধ্যে তা জমা দিতে হবে। আবেদন ফরমের দাম নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা।

১৭ মে (শুক্রবার) বিজ্ঞান বিভাগ, ১৯ মে (রোববার) বাণিজ্য ও মানবিক বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৬ মে পরীক্ষার ফল প্রকাশের পর ওইদিন এবং পরদিন ২৭ মে ভর্তি হতে হবে। এ বছর বিজ্ঞানে ৭৫০ জন, বিজনেস স্টাডিজে ২৮০ এবং মানবিকে ২৭০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

সেন্ট জোসেফ : রাজধানীর সেন্ট জোসেফ কলেজে আগামী ১৯ মে (রোববার) থেকে ভর্তি আবেদন ফরম বিতরণ শুরু করার কথা রয়েছে। কলেজ কর্তৃপক্ষ গণমাধ্যমকে জানিয়েছে, আবেদন ফরম বিতরণ চলবে ২৫ মে পর্যন্ত। পরবর্তী এক সপ্তাহের মধ্যে ভর্তি পরীক্ষা ও ফল প্রকাশ করা হবে।

সেন্ট জোসেফে একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য বাংলা ভার্ষণে জিপিএ-৫, বিজ্ঞান বিভাগে ইংরেজি ভার্ষণে জিপিএ ৪.৮০ পয়েন্ট থাকতে হবে। এছাড়াও বাণিজ্য বিভাগে বাংলা ভার্ষণের জন্য জিপিএ-৪ ও ইংরেজি ভার্ষণে জিপিএ-৩ চাওয়া হতে পারে। লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করা শিক্ষার্থীরা ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানটিতে ভর্তির আবেদন ফরমের দাম এ বছর ২০০ টাকা নির্ধারণ করা হতে পারে বলে জানা গেছে।




পাঠকের মন্তব্য দেখুন
এমপিওভুক্তির দাবিতে ফের রাজপথে শিক্ষকদের অবস্থান কর্মসূচি শুরু - dainik shiksha এমপিওভুক্তির দাবিতে ফের রাজপথে শিক্ষকদের অবস্থান কর্মসূচি শুরু মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন - dainik shiksha মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন - dainik shiksha ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website