নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের অনলাইনে আবেদন শুরু আজ - এমপিও - দৈনিকশিক্ষা


নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের অনলাইনে আবেদন শুরু আজ

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত ২ হাজার ৬১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিওর আবেদন গ্রহণ আজ ২ মে থেকে শুরু হচ্ছে। ১ হাজার ২৩৩টি স্কুল ও কলেজ শিক্ষকরা ইএমাআইএস সেলের মাধ্যমে আজ থেকে এমপিও আবেদন করতে পারবেন। আর ৪৯৯টি মাদরাসার শিক্ষকদের এমপিও আবেদন করতে হবে এমইআইএস (মেমিস) সফটওয়্যারের মাধ্যমে। আর ৪৮৩টি কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষকদের এমপিও আবেদনের হার্ডকপি ও সফটকপি পাঠাতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে।

জানা গেছে, নতুন এমপিওভুক্তির জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীদের বেতন ঈদের আগেই পরিশোধ করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তাই আগামী ১৩ মের মধ্যে আঞ্চলিক উপ-পরিচালক দের কোন কলেজ ও মাদরাসা শিক্ষকদের এমপিও আবেদন গ্রহণ করতে বলা হয়েছে। শিক্ষকরা ২০১৯ খ্রিষ্টাব্দের ১ জুলাই থেকে বেতন পাবেন। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, নিম্ন মাধ্যমিক এবং মাধ্যমিক স্কুলগুলোর শিক্ষকদের চার মেয়ের মধ্যে এবং স্কুল অ্যান্ড কলেজ উচ্চমাধ্যমিক কলেজ এবং ডিগ্রি কলেজগুলোর শিক্ষকদের করতে বলা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর শিক্ষক-কর্মচারীদের বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দিয়েছে। এমপিও আবেদন করার আগে প্রতিষ্ঠান রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন কনফার্ম করে শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন করা যাবে। ১৩ মের মধ্যে আইপিওর আবেদন গ্রহণ করতে আঞ্চলিক উপ-পরিচালকদের নির্দেশ দেয়া হয়েছে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানান, সূত্র জানায়, ২ মের থেকে নতুন এমপিওভুক্ত জন্য চূড়ান্তভাবে নির্বাচিত ৪৯৯টি মাদরাসার শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন শুরু হচ্ছে। মেমিস সফটওয়্যারের মাধ্যমে তাদের আবেদন করতে হবে। তার আগে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের কাছ থেকে মেমিসের আইডি পাসওয়ার্ড সংগ্রহ করতে হবে। আইডি পাসওয়ার্ড দিয়ে প্রতিষ্ঠানগুলোকে এমপিওর আবেদন করতে হবে। আর আগামী ১৩ মে মধ্যে মেমিস সফটওয়ারে নতুন এমপিওভুক্ত মাদরাসা শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন গ্রহণ করতে আঞ্চলিক উপ-পরিচালকদের হয়েছে।

কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, নতুন এমপিওভুক্ত কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষকদের হার্ডকপিতে আবেদন করতে হবে তিন মের মধ্যে তাদের আবেদনের হার্ডকপি জেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠাতে বলা হয়েছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানগুলোকে এমপিও কোড দেয়া হয়েছে।

বুধবার (২৯ এপ্রিল) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে স্কুল-কলেজের এবং বৃহস্পতিবার (৩০ এপ্রিল) কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে কারিগরি ও মাদরাসার চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। মোট ২ হাজার ৭৩০টি প্রতিষ্ঠান প্রাথমিকভাবে নির্বাচিত হলেও চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছে ২ হাজার ৬৫০টি প্রতিষ্ঠান। এগুলোর মধ্যে ১ হাজার ৬৩৩টি স্কুল-কলেজ ও ৯৮২টি কারিগরি প্রতিষ্ঠান ও মাদরাসা রয়েছে।

এমপিওভুক্তির জন্য মোট ১ হাজার ৬৩৩টি স্কুল-কলেজ চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছেন। যদিও গত ২৩ অক্টোবর প্রকাশিত প্রাথমিক তালিকায় ১ হাজার ৬৫১টি স্কুল-কলেজ স্থান পেয়েছিল। ৯টি নিম্ন মাধ্যমিক স্কুল, ৪টি মাধ্যমিক স্কুল, ১টি উচ্চ মাধ্যমিক কলেজ এবং ৪টি ডিগ্রি কলেজ চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে। 

এমপিওভুক্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত ৪৮৩ কারিগরি প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে ২৬৩টি বিএম কলেজ, ৬০টি কৃষি ডিপ্লোমা প্রতিষ্ঠান এবং ১৬০টি ভোকেশনাল প্রতিষ্ঠান। আর তালিকা থেকে ২০টি বিএম কলেজ, ১৭টি ভোকেশনাল প্রতিষ্ঠান ও ২টি কৃষি ডিপ্লোমা প্রতিষ্ঠান তালিকা থেকে বাদ পড়েছে।

৪৯৯ মাদরাসার মধ্যে ৩২৪টি দাখিল মাদরাসা, ১১৯টি আলিম মাদরাসা, ৩৪টি ফাযিল মাদরাসা ও ২২টি কামিল মাদরাসা চূড়ান্ত তালিকায় আছে। আর তালিকা থেকে ৩৪টি দাখিল মাদরাসা, ৯টি আলিম মাদরাসা, ৮টি ফাযিল মাদরাসা এবং ৭টি কামিল মাদরাসা চূড়ান্ত তালিকায় বাদ পড়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।




পাঠকের মন্তব্য দেখুন
করোনার টিকাকে বৈশ্বিক সম্পদ হিসেবে বিবেচনার আহ্বান প্রধানমন্ত্রীর - dainik shiksha করোনার টিকাকে বৈশ্বিক সম্পদ হিসেবে বিবেচনার আহ্বান প্রধানমন্ত্রীর একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু করোনা ঝুঁকি থাকাকালিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই - dainik shiksha করোনা ঝুঁকি থাকাকালিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ : আরেক আসামি অর্জুন গ্রেফতার - dainik shiksha এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ : আরেক আসামি অর্জুন গ্রেফতার এমসি কলেজে গণধর্ষণের ঘটনা তদন্তে কমিটি গঠন, ২ গার্ড সাসপেন্ড - dainik shiksha এমসি কলেজে গণধর্ষণের ঘটনা তদন্তে কমিটি গঠন, ২ গার্ড সাসপেন্ড বাংলাদেশের জন্য বিশ্ব ব্যাংকের ২০০ মিলিয়ন ডলার অনুমোদন - dainik shiksha বাংলাদেশের জন্য বিশ্ব ব্যাংকের ২০০ মিলিয়ন ডলার অনুমোদন ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় বরখাস্ত অধ্যক্ষের অভিনব প্রতারণা - dainik shiksha বরখাস্ত অধ্যক্ষের অভিনব প্রতারণা please click here to view dainikshiksha website