নতুন পদ্ধতিতে কোড দেয়া হয়েছে নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজগুলোকে - এমপিও - দৈনিকশিক্ষা


নতুন পদ্ধতিতে কোড দেয়া হয়েছে নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজগুলোকে

নিজস্ব প্রতিবেদক |

বহুদিন ধরে চলে আসা পদ্ধতিতে এবার নতুন এমপিওভু্ক্ত ও স্তর পরিবর্তনের তালিকাভুক্ত স্কুল-কলেজকে কোড নম্বর দেয়া হয়নি। নতুন পদ্ধতি অবলম্বন করা হয়েছে। কিন্তু এই নতুন পদ্ধতিটি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ইএমআইএস সেলের কয়েকজন কর্মকর্তা ছাড়া কেউ জানেন না। অথব আজ ২ মে থেকে আবেদন শুরু। এমপিওর সাথে সরাসরি যুক্ত উপপরিচালক, জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তারাও শনিবার বিকেল পর্যন্ত এই তথ্য জানেন না বলে জানা গেছে। শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়নি বা ইএমআইএস সেলের নোটিশে বা উপজেলা শিক্ষা অফিসারদের ইমেইলেও শনিবার (২ মে) পর্যন্ত পাঠানো হয়নি। এছাড়া সবাই একসঙ্গে ইএমআইএস-এ লগইন করার ফলে সার্ভার ডাউন বা লগইন করতে পারেননি বা লগইন হলেও প্রথম ধাপ নিবন্ধন করতে গিয়ে প্রয়োজনীয় কাগজ আপলোড করা যায়নি অধিকাংশ স্থানে।  

অন্যান্য সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, এবার যেসব প্রতিষ্ঠানের শুধু স্তর পরিবর্তন হয়েছে অর্থাৎ এমপিওতে জুনিয়র থেকে মাধ্যমিকে উন্নীত হয়েছে সেগুলোর এমপিও কোড পুর্বের জুনিয়র কোডই বহাল রাখা হয়েছে। সফটওয়্যারের মধ্যে তাদের এমপিও স্তর পরিবর্তন করে দেয়া হয়েছে যা আবেদনকারীগণ আবেদনের সময় আবেদন ফরমে দেখতে পাবেন। এগুলো উপজেলা ও জেলা শিক্ষা কর্মকর্তাগণ যাচাই-বাছাইকালে এমপিও আবেদনের মধ্যে দেখতে পারবেন। 

এছাড়া যেসব স্কুল ও কলেজ এবারই নতুন এমপিওভুক্ত হয়েছে তাদের জন্য নতুন এমপিও কোড বরাদ্দ দেয়া হয়েছে।  প্রতিষ্ঠানের EIIN নম্বরের শেষে অতিরিক্ত দুটি ডিজিট যোগ করে মোট আট  ডিজিটের নতুন এমপিও কোড তৈরী করা হয়েছে। অতিরিক্ত দুটি ডিজিট ঐ প্রতিষ্ঠানের এমপিও স্তর নির্দেশ বোঝাবে। যেমন: অতিরিক্ত দুটি ডিজিট ১২ হলে বুঝতে হবে প্রতিষ্ঠানটি জুনিয়র স্তর পর্যন্ত এমপিওভুক্ত। একইভাবে ১৩ দ্বারা মাধ্যমিক ও ৩১ দ্বারা উচ্চ মাধ্যমিক কলেজ বোঝাবে। 

জানা যায়, যেসব মাধ্যমিক বিদ্যালয়ের উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্তর এমপিওভুক্ত হয়েছে তাদের মাধ্যমিকের জন্য পুর্বের কোড বহাল রেখে উচ্চ মাধ্যমিকের জন্য বর্ণিত নতুন পদ্ধতিতে এমপিও কোড দেয়া হয়েছে। আর কিছু প্রতিষ্ঠান সরাসরি ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত একবারে এমপিওভুক্ত হয়েছে তাদের জন্য ঐ প্রতিষ্ঠানের EIIN নম্বরের সাথে ১৩ যুক্ত করে মাধ্যমিকের কোড এবং EIIN নম্বরের সাথে ৩১ যুক্ত করে উচ্চ মাধ্যমিকের কোড প্রদান করা হয়েছে। সব প্রতিষ্ঠানের এমপিও ইউজার আইডি পুর্বের ন্যায় mpo_EIIN NUMBER এবং পাসওয়ার্ড 17032020 রাখা হয়েছে। প্রতিষ্ঠান প্রধান লগ ইন করে পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারবেন।

উল্লেখ্য, নতুন পদ্ধতিতে আবেদনকারীরা রেজিষ্ট্রেশনের জন্য আবেদন করলে তা সরাসরি প্রতিষ্ঠান প্রধানের কাছে চলে যাবে। কোন ইমেইল ভেরিফিকেশন লাগবে না। প্রতিষ্ঠান প্রধান রেজিষ্ট্রেশন অনুমোদন করলে উক্ত শিক্ষক/কর্মচারীর জন্য এমপিও আবেদন করবেন।




পাঠকের মন্তব্য দেখুন
করোনার টিকাকে বৈশ্বিক সম্পদ হিসেবে বিবেচনার আহ্বান প্রধানমন্ত্রীর - dainik shiksha করোনার টিকাকে বৈশ্বিক সম্পদ হিসেবে বিবেচনার আহ্বান প্রধানমন্ত্রীর একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু করোনা ঝুঁকি থাকাকালিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই - dainik shiksha করোনা ঝুঁকি থাকাকালিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ : আরেক আসামি অর্জুন গ্রেফতার - dainik shiksha এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ : আরেক আসামি অর্জুন গ্রেফতার এমসি কলেজে গণধর্ষণের ঘটনা তদন্তে কমিটি গঠন, ২ গার্ড সাসপেন্ড - dainik shiksha এমসি কলেজে গণধর্ষণের ঘটনা তদন্তে কমিটি গঠন, ২ গার্ড সাসপেন্ড বাংলাদেশের জন্য বিশ্ব ব্যাংকের ২০০ মিলিয়ন ডলার অনুমোদন - dainik shiksha বাংলাদেশের জন্য বিশ্ব ব্যাংকের ২০০ মিলিয়ন ডলার অনুমোদন ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় বরখাস্ত অধ্যক্ষের অভিনব প্রতারণা - dainik shiksha বরখাস্ত অধ্যক্ষের অভিনব প্রতারণা please click here to view dainikshiksha website