নন-ক্যাডার রেখেই নতুন আত্তীকরণ বিধিমালার খসড়া প্রস্তুত - 1


নন-ক্যাডার রেখেই নতুন আত্তীকরণ বিধিমালার খসড়া প্রস্তুত

নিজস্ব প্রতিবেদক |

নতুন জাতীয়করণকৃত কলেজ শিক্ষকদের বি সি এস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত না করার বিধান রেখে আত্তীকরণ বিধিমালা ২০১৭-এর খসড়া প্রস্তুত করেছে শিক্ষা মন্ত্রণালয়। জাতীয়করণের তালিকাভুক্ত কলেজের কয়েকজন অধ্যক্ষ যেমন চেয়েছেন ঠিক তারই প্রতিফলন দেখা যাচ্ছে খসড়ায়। খসড়া তৈরির আগে শিক্ষা প্রশাসনের একজন আলোচিত ‘মোল্লা’ রংপুর, চট্টগ্রাম ও খুলনা অঞ্চলের জাতীয়করণের তালিকাভুক্ত কয়েকটি কলেজের অধ্যক্ষদের সঙ্গে গোপণ বৈঠকে বসেন বলে জানা যায়।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে গঠিত একটি কমিটি আত্তীকরণ বিধিমালা ২০১৭-এর খসড়াটি প্রস্তুত করে সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব মো: সোহরাব হোসাইনের কাছে পাঠিয়েছেন। খসড়া প্রস্তুত কমিটির একাধিক সদস্য শিক্ষা বিষয়ক দেশের একমাত্র অনলাইন জাতীয় পত্রিকা দৈনিকশিক্ষাডটকমকে  এ তথ্য নিশ্চিত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কমিটির একজন সদস্য বলেন, “সচিব স্যার অনুমোদন দিলেই হবে। খসড়াটি আইন মন্ত্রণালয়ে না পাঠালেও চলবে।”

খসড়া বিধিমালার নাম দেয়া হয়েছে, ‘সরকারিকরণকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা-২০১৭।

খসড়ায় বলা হয়,  “এই বিধিমালার অধীন নিয়মিতকরণকৃত নন-ক্যাডার শিক্ষক ও কর্মচারীদের জ্যেষ্ঠতা নির্ধারণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বেসরকারি কলেজের নিয়মিত চাকরিকাল গণনাযোগ্য হইবে।”

তাছাড়া ননক্যাডার শিক্ষকদের পারস্পরিক জ্যেষ্ঠতা নির্ধারণের ক্ষেত্রে ‘নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী (জেষ্ঠতা ও পদোন্নতি) বিধিমালা, ২০১১” প্রযোজ্য হইবে।

বিধিমালাটি পহেলা জানুয়ারি ২০১৭ থেকে কার্যকর হবে বলে খসড়ায় বলা হয়।

এদিকে গতকাল ১১ সেপ্টেম্বর ক্যাডার নন ক্যাডার প্রশ্নে প্রথম আলোতে প্রকাশিত একটি প্রতিবেদনের বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইনের দৃষ্টি আকর্ষণ করেন বি সি এস সাধারণ শিক্ষা সমিতির সভাপতিসহ অন্যান্য নেতৃবৃন্দ। রাজধানীর নায়েমে অনুষ্ঠিত এক অনুষ্ঠানের শুরুতে করা ওই প্রশ্নের জবাবে শিক্ষাসচিব তার মতামত ব্যক্ত করেন। ‘শিক্ষকেরা ক্যাডার না নন-ক্যাডার’ শিরোনামের প্রথম আলোর প্রতিবেদনটি সম্পর্কে সচিব বলেন, “নিউজটি যথার্থ নয়”।

শিক্ষা সমিতির সেমিনার সচিব ও ঢাকা কলেজের ইতিহাসের সহযোগী অধ্যাপক মো: কুদ্দুছ সিকদার তার ফেসবুকে শিক্ষাসচিবের মন্তব্যটি তুলে ধরেন। দৈনিক শিক্ষার পাঠকের জন্য ফেসবুক থেকে ওই অংশটির স্ক্রিনশট তুলে ধরা হলো।

নায়েমে অনুষ্ঠিত বি সি এস শিক্ষা ক্যাডারভুক্ত শিক্ষকদের বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান উপস্থিত ছিলেন।

 

 



পাঠকের মন্তব্য দেখুন
দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে এম ফিল পিএইচ ডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha এম ফিল পিএইচ ডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি এসএসসির পুনর্নিরীক্ষার ফল ৩১ মে - dainik shiksha এসএসসির পুনর্নিরীক্ষার ফল ৩১ মে ১৪ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা - dainik shiksha ১৪ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা জারি - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা জারি কারিগরিতে ভর্তির নীতিমালা জারি - dainik shiksha কারিগরিতে ভর্তির নীতিমালা জারি প্রাথমিকের চতুর্থ ধাপের লিখিত পরীক্ষা ১ জুন - dainik shiksha প্রাথমিকের চতুর্থ ধাপের লিখিত পরীক্ষা ১ জুন জেডিসিতে ৯৫০ নম্বরে পরীক্ষা হবে - dainik shiksha জেডিসিতে ৯৫০ নম্বরে পরীক্ষা হবে একাদশে ভর্তির আবেদন ও ফল প্রকাশের সময়সূচি - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ও ফল প্রকাশের সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website