আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


নব্য জাতীয়কৃত শিক্ষকদের নন-ক্যাডার করার পক্ষে মত শিক্ষাবিদের

নিজস্ব প্রতিবেদক | ডিসেম্বর ৫, ২০১৭ | কলেজ

নব্য জাতীয়কৃত কলেজ শিক্ষকদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে অন্তর্ভূক্ত না করে স্বতন্ত্র অর্থাৎ নন-ক্যাডার রাখার মত দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির করা এক রুলের শুনানিতে মতামতের জন্য হাইকোর্ট তিনজনকে অ্যামিকাস কিউরি হিসেবে নিয়োগ দিয়েছেন। হাইকোর্টের আহ্বানে মঙ্গলবার (৫ ডিসেম্বর) অ্যামিকাস কিউরি হিসেবে মতামত দেন তিনি। তিন অ্যামিকাস কিউরি হচ্ছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন ও অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক এবং আইনজীবী ব্যারিস্টার কামাল উল আলম।

তার মতামত দেওয়া শেষে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ১৮ জানুয়ারি দিন ধার্য করেছেন ।

মতামত দেওয়ার পর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এই সাবেক শিক্ষক বলেন, আমি প্রথম কথা বলেছি যে, সরকারের এই উদ্যোগ প্রশংসনীয়। জাতীয় স্বার্থে জাতীয়করণ করা খুব ভাল কাজ। দ্বিতীয় কথা, এখানে জটিল একটা সমস্যা। কারণ বিসিএস পরীক্ষা দিয়ে রেগুলার সাবজেক্টে যারা আসছেন এবং প্রাইভেট পরীক্ষা দিয়ে যারা আসছেন তাদের চাকরিগত সুযোগ সুবিধা, সিনিয়রিটি, এগুলো নিয়ে সমস্যা আছে। এই সমস্যার সমাধান সরকারকেই করতে হবে। কিন্তু এই সুযোগে সুপ্রিমকোর্টের একটা পরিচ্ছন্ন রায় দেয়া উচিত।

অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেন, এই মূলনীতির কথা আমি যতটা বুঝেছি তাতে বলেছি, দুইটা স্ট্রিমকে স্বতন্ত্র রাখা উচিত। স্বতন্ত্র রাখা ভাল হবে। ভবিষ্যতে আরও এই ধারায় জাতীয়করণের বিষয়টি ভিন্নধারায় আসবে। আর যারা বিসিএস পরীক্ষার মাধ্যমে আসবে তাদের সিনিয়রিটি তাদের সুযোগ সুবিধা এটা যথাসম্ভব অপরিবর্তিত রাখতে হবে। আর যারা নতুন আসছেন তাদের মর্যাদা, তাদের আর্থিক সুযোগ সুবিধা যত দূর সম্ভব সরকার সব থেকে বেশিই দেবেন। কারণ তারা তো আগেই থেকেই বঞ্চনার মধ্যে আছে।সেই বঞ্চনা যতটা কাটানো যায়।

গত ৩০ নভেম্বর নন-ক্যাডার রাখার দাবীতে বিসিএস শিক্ষা ক্যাডারের এক রিটে এক আইনজীবী ও দুই শিক্ষাবিদকে অ্যামিকাস কিউরি (আদালতকে আইনি সহায়তাকারী) হিসেবে নিয়োগ দেন হাইকোর্ট।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির পক্ষে করা রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সালাউদ্দিন দোলন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
৩০ নভেম্বর তাপস কুমার বিশ্বাস জানান, সরকার ২০০০ সালের রুলস অনুযায়ী জাতীয়করণ কলেজের শিক্ষকদের আত্তীকরণ করছেন। এ বিষয়ে একটি পক্ষ রিট করেছেন। এ রিটের শুনানিতে আদালত তিনজনকে অ্যামিকাস কিউরি হিসেবে নিয়োগ দিয়েছেন।

সালাউদ্দিন দোলন জানান, বিসিএস শিক্ষা ক্যাডারের নিয়োগ না দিতে ২০১৬ সালে একটি রিট করা হয়। ওই রিটে রুলও জারি করেন হাইকোর্ট। এ রুল শুনানিতে মতামতের জন্য হাইকোর্ট তিনজনকে অ্যামিকাস কিউরি হিসেবে নিয়োগ দিয়েছেন।

প্রসঙ্গত, ২০০০ সালে তৈরি করা আত্তীকরণ বিধিমালা অনুসরণ করে জাতীয়করণ করা বেসরকারি কলেজের শিক্ষকদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে আত্তীকরণ করে আসছে সরকার। সরকারের এমন সিদ্ধান্তে চরম ক্ষোভ প্রকাশ করে আন্দোলন করছেন ক্যাডারভুক্ত শিক্ষকরা।

জাতীয়করণের তালিকাভুক্ত ২৮৩ কলেজ শিক্ষকদের  একজন দৈনিকশিক্ষাকে বলেন, তিনি সৈয়দপুর থেকে প্লেনে চড়ে আজ সকালে ঢাকায় পৌঁছেছেন আবুল কাসেম ফজলুল হককে কিছু তথ্য দেয়ার উদ্দেশ্যে। ফজলুল হক তাকে জানিয়েছিলেন যে, নব্য জাতীয়কৃতদের বিষয়ে তিনি ততটা অবগত নন। তাই কিছু তথ্য-উপাত্ত দরকার।

মন্তব্যঃ ৫৭টি
  1. নিজাম says:

    নৈতিক ও ন্যায্য লোকের নৈতিক ও ন্যায্য কথা।

  2. মোঃ নাসির উদ্দিন says:

    আমার শ্রদ্ধাভাজন স্যার সঠিক ও ন্যায় কথা বলেছেন।

  3. মুহম্মদ কামরুজ্জামান,প্রভাষক, কুলিয়ারচর কলেজ says:

    আবুল কাশেম ফজলুল হক স্যার কে সবিনয়ে বলতে চাই, আপনার ব্যাখ্যা সঠিক নয়।

  4. জাকির, says:

    যেটাই দিবেন দ্রুত দিন আর নাটক করেন না,এসব জাতীয়করন প্রক্রিয়াকে ধুলয়ে মিশানোরর পলিচি।আগে জিও দিন তারপর মর্যাদা।মান বড় কথা নয় শিক্ষক তো শিক্ষকই,সেটা যে পর্যায়েরই হোক নাকেনো।

  5. chhotan sutradhar says:

    Apnar monttobbo thik noi. A doroner somossa somadane bangla subject kono somadan dite parena

  6. আবদুস সামাদ তালুকদার says:

    সবদিক বিবেচনা করে ব্যাখ্যা দেওয়া উচিত।রেজাল্ট কিছু কি বিবেচনা করেছেন?

  7. বিকাশ চন্দ্র,প্রভাষক,এম.এল.ডিগ্রী কলেজ says:

    ফজলুল হক স্যারকে বলব-আপনার মতামত যুক্তযুক্ত নয়।শিক্ষাক্ষেত্রে এত বিভাজন জাতিকে ধ্বংসের দিকে নিয়ে যাবে।

  8. rohan says:

    শুধুই স্যারের নিজস্ব মতামত।

  9. মোঃ হবিবর রহমান, প্রভাষক , বীরগঞ্জ ডিগ্রী কলেজ, .দিনাজপুর। says:

    আপনার মন্তব্য

  10. Faruk says:

    We want permanent solution and no discrimination among teachers

  11. শিক্ষক নেতা says:

    নন ক্যাডারই যদি ঘোষণা করে আদালত তবে সকল শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করতে হবে।অন্যথায় ক্যাডার রাখতে হবে।

  12. Md Nazrul Islam says:

    It is not fair. 2000 rule should be implemented

  13. Md Humayun Kabir says:

    এতো কঠিন একটি পরীক্ষার বৈতরণী পার হয়ে যাঁরা ক্যাডার তাঁদের সাথেতো অন্যদের পার্থক্য থাকাটা এবং রাখাটাই স্বাভাবিক !

  14. সামশুল আলম says:

    আদালতে পেশকৃত বক্তব্যে বৈষম্যহীন শিক্ষাব্যবস্থার চিত্র ফুটে উঠেনি ৷

  15. এস এ জামান,খুলনা। says:

    স্যারের কথাটি ঠিক। বি,সি,এস ফেল করা শিক্ষকরা ২০০০ বিধিতে ক্যাডার হোক এটা ঠিক নয়। ওপেন সিক্রেট ৫০০,০০০/(টাকা) দিলে বেসরকারী নিয়োগবোর্ড সরকারী কলেজের শিক্ষকদের যোগসাজস্যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষা ছাড়াই এই মেধাহীন লোকটি কেন এবং কি করে ক্যাডার হবে।

  16. Sankar sen says:

    স্যারের উদ্দ্যেশে সবিনয়ে বলতে চাই,বিগত ৪০ বছরে যারা আত্তীকৃত হয়ে ক্যাডার হিসাবে আছেন,তাদের কি হবে?

  17. এস এ জামান,খুলনা। says:

    আমি ২৮৩টি কলেজের একটির সাধারণ শিক্ষক। আমি এই ভাবে ক্যাডার হওয়ার সম্পূর্ন বিরোধী।

  18. Iqbal Hossen says:

    যেহেতু নিয়োগ প্রক্রিয়া আলাদা তাই স্বতন্ত্র হওয়াই যৌক্তিক।আর যারা বিসিএস পরীক্ষা ছাড়া ক্যাডার হতে চান বা ক্যাডার বানানোর পক্ষে যুক্তি দেন তারা অন্যায় দাবী করছেন বা বিসিএস কি এটা হয়তো তারা বুঝেন না।আবুল কাশেম ফজলুল হক স্যার ন্যায় ও সত্যকে তুলে ধরেছেন। স্যারকে ধন্যবাদ

  19. ‌মোঃ আ‌নিসুর রহমান (প্রভাষক, ব্যবস্থাপনা) says:

    নন-ক্যাডার হ‌লেও আ‌গে জিও জা‌রি করুন।

  20. ‌মোঃ আ‌নিসুর রহমান (প্রভাষক, ব্যবস্থাপনা) says:

    আ‌গে জিও জা‌রি করা হোক।

  21. জহিরুল ইসলাম says:

    পক্ষে গেলেই ভদ্রলোক আর বিপক্ষে গেলে নির্বোধ। শিক্ষক সমাজ যে কোন লেভেলে নেমে গেছেন আল্লাহ জানেন

  22. birbol.. says:

    স্যার কে সবিনয়ে বলব শিক্ষা কাঠামোয় এই দ্বৈত সত্ত্বা দীর্ঘ মেয়াদে নতুন দন্দের সূচনা করবে।

  23. মাহমুদ says:

    আবুল কাশেম ফজলুল হক স্যারকে বলতে চাই নতুন আত্নীকরণ করা শিক্ষকদের নন ক্যাডার রাখলে দেশে আর এক ধারার শিক্ষা ব্যবস্থা চালু হবে।এতে ওই কলেজ গুলোতে চরম হ য ব র ল অবস্থা দেখা দিতে পারে।

  24. shoman says:

    সুন্দর বিশ্লেষণ।

  25. ‌বোরহান মিয়া, গোপালগঞ্জ। says:

    এরূপ বিভাজ‌নের ফ‌লে অদূর ভ‌বিষ্য‌তে এ সকল ক‌লেজর অবস্থা চরম খারাপ হ‌বে, হ‌বে আস্তঘা‌তি, সরকা‌রের BCS ক্যাডার‌দের ফাঁদে পা দেওয়া উচিত হ‌বে না।

  26. saif saifullah says:

    শ্রদ্ধেয় আবুল কাসেম স্যার নিজেই স্বীকার করেছেন আত্তিকৃতদের সম্পর্কে তাঁর কোন অভিগ্যতা নেই,তাই ভূল লোক দ্বারা ভূল ব্যাক্ষা দেওয়াটাই স্বাভাবিক নয় কি?

  27. কণা, সহ: শিক্ষক says:

    এক সাথে ২৮৩ কলেজ তাই ভিন্ন নিয়ম।দুই মাস আগে হলে ক্যাডার পরে হলে নন-ক্যাডার।
    এই ২৮৩ কলেজকে কেউ সরকারী বলবে না। এসব কলেজের শিক্ষকদেরকেও কেউ সরকারি বলবে না।একই ওয়াদা পালনে দুই নিতি অনুশরণ।
    সরকারি সিদ্ধান্ত সুবিধাভোগীদের ইচ্ছায় পরির্বন। শিক্ষায় নতুন আসন্তোষের জন্মো দান। এসব দেখে মনে হয় কলেজ জাতীয়করণ হবে? না কি কিছু বেতন বাড়বে? মাননীয় প্রধান মন্ত্রী এটি কিছুতেই করতে পারেন না। কোথাও গোলমাল হচ্ছে না তো?

  28. নাম:আবু কামাল' প্রভাষক-পারখিদিরপুর ডিগ্রি কলেজ,আটঘড়িয়া,পাবনা। says:

    স্যার স্বায়ত্তশাসিত প্রতিষ্টানের শিক্ষক তো,তাই তিনি স্বতন্ত্রের পক্ষে মত প্রকাশ করেছেন।যা যুক্তি যুক্ত নয়।

  29. মোঃ আবুল কালাম আজাদ, সহকারী অধ্যাপক, ফিন্যান্স says:

    আপনার মন্তব্য নব্য জাতীয়কৃত কলেজ শিক্ষকগনকে নন ক্যাডার করলে এই কলেজগুলিতে দুই ধরনের শিক্ষকের মধ্যে বিভাজন সৃষ্টি হবে। ক্যাডারগন নন ক্যাডারদের কে দ্বিতীয় শ্রেনীর নাগরিক হিসাবে গন্য করে তুচ্ছ-তাচ্ছিল্ল করবে যা শিক্ষার পরিবেশ কে নষ্ট করবে মারাত্বকভাবে।

  30. GOPAL CHANDRA BASAK,Assistant Professor of Zoology, Tangail Darul Ulum Kamil Madrasha, P.O. & Dist. Tangail. says:

    Please take a initiate. to nationalize all of the non-govt. School, Collage & Madrasha . Only not a few School & Collage. Once a time our “Father of Nation”-BANGABANDHU was take a initiate to Nationalized all of the Non-govt. Primary School at a time.

  31. মো:ইসমাইল হোসেন says:

    আবুল কাশেম ফজলুল হক স্যার কে সবিনয় বলতে চাই আপনার কথা সঠিক নয়.বিশ্ববিদ্যালয় নিয়োগ প্রক্রিয়া নিয়ে বিভিন্ন ধরনের কথা হয়.তাই বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র নিয়োগ কমিশন গঠন করার ব্যাপারে যথেষ্ট ভুমিকা রাখবেন বলেন আশা করি.অন্যথায় আপনার আজকের এই বক্তব্য প্রত্যাহার করে নেয় বুদ্ধিমানের কাজ.

  32. েমাঃ লুৎফর রহম াান says:

    একই ধারায় সমমানের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চালু করা হলে, ক্যাডার-ননক্যাডার নিয়ে আর কোনো সমস্যা হবে না।

  33. বাবুল আহমেদ says:

    প্রতিষ্ঠান জাতীয়করণ রেখে সকল শিক্ষকদেরকে নতুন আইনকরে ননক্যাডার ( বিসিএস ক্যাডার সহ) করা হউক। তবেই সকল জটিলতার অবসান হবে।

  34. মোঃ মোবারক হুসাইন কাদেরী প্রভাষক, মোসলেমউদ্দিন মহাবিদ্যালয়, হরিপুর , ঠাকুরগাঁও। says:

    সর্বজন শ্রদ্ধেয় অধ্যাপক জনাব আবুল কাসেম ফজলুল হক স্যার একজন বিদগ্ধ ব্যক্তি এবং অত্যন্ত সাদা মনের মানুষ। তিনি সাদা চোখে যা দেখেছেন, সাদা মনে যা ভেবেছেন তাই কোর্টকে পরামর্শ দিয়েছেন। বিষটির সমাপ্তি এভাবেই শেষ হলে হয়তো ভালই হতো কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর একজন প্রজ্ঞাবান শিক্ষক তার্কিক ও সুবক্তা অধ্যাপক জনাব সলিসুল্লাহ খান যে কতিপয় মৌলিক প্রশ্নের অবতারণা করেছেন সেগুলোর মীমাংসা হবে কিভাবে? সে বিষয়ের যথার্থ সদুত্তর সম্ভবত সেদিন টিভি টকশোতে বি সি এস সাধারণ শিক্ষা সমিতির সাধারণ সম্পাদক মহোদয়ও দিতে পরেননি। এগুলোর নূন্যতম মীমাংসা ছাড়া এত সরল ভাবে বিষয়টি চাপিয়ে দিলে প্রাথমিক ভাবে হয়তো চেপে যাবে কিন্তু এর রেশ থাকবে অনেক দিন!! আইনি জটিলতার সমাধান খোজার জন্য উভয় পক্ষ কোর্টের দ্বারস্থ হবে বার বার!! আমি ব্যাক্তিগত ভাবে আবুল কাসেম ফজলু্ল হক স্যারের কাছে আরও কিছু দিক নির্দেশনা আশা করেছিলাম। তবুও আশা রাখি কোর্টের কাছে আমরা এ ব্যাপারে একটি সুন্দর সমাধান পাবো এবং উদ্ভূত পরিস্থিতি শান্ত হয়ে সরকরি মাধ্যমিক স্কুল কলেজ বিহীন উপজেলায়
    একটি করে সরকারি মাধ্যমিক স্কুল কলেজ সরকারিকরণের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর মহৎ লক্ষ্য ও উদ্দেশ্য সফল হবে।

  35. Aloke says:

    ঢাকা ইউনিভারসিটিসহ সকল ইউনিভারসিটির কোন শিক্ষকের পরিচয় ক্যাডার হিসেবে নয়, তাই শিক্ষা ক্যাডার বিলুপ্ত করে, উচ্চতর স্কেল দিয়ে শিক্ষকদের পরিচয় হোক তিনি শিক্ষক। শিক্ষককে রাজনীতিমুক্ত রাখা হোক। রাজনীতি করবে রাজনীতিবিদরা। শ্রদ্ধেয়, আবুল কাসেম স্যারের মত সকল শিক্ষকের পরিচয় হোক তিনি শিক্ষক,
    মানুষ গড়ার কারিগর।

  36. সিফাত says:

    স্যার কি ভুলে গেলেন বিশ্ববিদ্যালয়ের স্যারেরা সিনিয়র সচিবের সমান বেতন দাবি করায় মাননীয় প্রধানমন্ত্রী উনাদের বিসিএস দেয়ার কথা বলেছিলেন??

  37. সিফাত says:

    স্যারের বুঝা উচিৎ নন ক্যাডারের সুযোগ সুবিধা আর ক্যাডারের সুযোগ সুবিধা কোন সময়ই এক হবেনা।এখন বলছে নন ক্যাডার করে সুযোগ সুবিধা বেশি দিলেও তাদের আপত্তি নেই এটা হচ্ছে কথার কথা।বিগত নির্বাচনের সময় বলা হয়েছিল এটা নিয়ম রক্ষার নির্বাচন। তারপর কি হল?এটা কিন্তু সব ক্ষেত্রেই প্রযোজ্য।

  38. রাজন says:

    আপনার মন্তব্য
    এর ফ‌লে মামলা পাল্টা মামলা হ‌বে। জিও হ‌তে দেরী হ‌বে। সব‌শে‌ষে জাতীয় কর‌নের সুফল হ‌তে বেসরকা‌রি শিক্ষকরা ব‌ঞ্চিত হ‌বে। হায়‌রে কেন যে ক্যাডার হ‌তে চাইলাম।

  39. মো:জিয়াউল হাছান মাসুদ দোল্লাই নোয়াবপুর বিশ্ব বিদ্যালয় চান্দিনা,কুমিল্লা says:

    চলতি মাসে জিও জারি নাকরলে কটুর আন্দোলন করা হবে এবং কলেজ বন্দ করে দেওয়া হবে।

  40. এম,এ,মামুন says:

    নব্য জাতীয়কৃত শিক্ষকদেরকে নন ক্যাডার করার অর্থ ভবিষ্যতে সরকারি কলেজ শিক্ষাখাতে একটা বিশাল দ্বন্দ্বের সৃস্টি, এর ফল হবে সরকারের মহৎ উদ্যোগ বিফলে যাওয়া, ভবিষ্যৎ প্রজন্মের কাছে হীনমন্যতার ইতিহাস রচনা করা। গলা ফাটিয়ে শিক্ষকদের সবার উপরে স্থান এগুলো নিছক লোক দেখানো ও বক্তৃতার বাক্যে সীমাবদ্ধ থাকবে। প্রশ্নবাণে জর্জরিত হবে নীতিনির্ধারকরা ও সময়ে সরকারে থাকা ক্ষমতাসীনরা। শিক্ষাবিদ ও আইনজ্ঞরাও কি এই দ্বৈত নীতির পক্ষে থেকে বিবেকের কাছে দায়বদ্ধ থাকবেন না?

  41. মোঃ মনিরুল ইসলাম শেরে বাংলা ডিগ্রি কলেজ,উজিরপুর,বরিশাল। says:

    স্যারের বুঝা উচিৎ নন ক্যাডারের সুযোগ সুবিধা আর ক্যাডারের সুযোগ সুবিধা কোন সময়ই এক হবেনা।এখন বলছে নন ক্যাডার করে সুযোগ সুবিধা বেশি দিলেও তাদের আপত্তি নেই এটা হচ্ছে কথার কথা।

  42. মোঃ হবিবর রহমান, প্রভাষক , বীরগঞ্জ ডিগ্রী কলেজ, .দিনাজপুর। says:

    সকল ক্যাডারের পাঁয়ের নিচে শিক্ষা ক্যাডারকে রেখে এখন আত্মীকৃত শিক্ষকদেরকে নন ক্যাডার করে ক্যাডার শিক্ষকদের পায়ের নিচে রাখার বন্দোবস্ত হচ্ছে।

  43. Masud Mostafa Masud says:

    আধ্যাপক আবুল কাশেম স্যার এর বক্তব্য শুনে মনে হলো তিনি বিষয়টি সম্পর্কে ওয়াকিফ হাল নন। কোন বিষয় সম্পর্কে অ্যামিকাস কিউরি হতে হলে বিষয়টি সম্পর্কে সম্মক ধারণা থাকা বঞ্চনীয়। এ ধরণের অবস্থান থেকে শুধু নিয়ম রক্ষার জন্য বক্তব্য দিলে তা জাতির কাছ প্রশ্ন বিদ্ধ হবে। এ ধরণের বক্তব্যে সমস্যা আরো বাড়বে।

  44. শাকির says:

    @ জনাব এম এ মামুন:
    বিসিএস না দিয়ে ঘুপচি পথে ক্যাডার হতে চাওয়াই তো হীনমন্যতা। ক্যাডারই যদি হবেন তো বিসিএস দিয়েই হোন তারপর মিনমিনিয়ে নয় বুক ফুলিয়েই বলুন, আমি ক্যাডার। সরকারি হয়েই খুশি থাকুন, ক্যাডার আপনার জন্য নয় ওটা সেই মেধাবিদের জন্য থাকুক যারা বিসিএস দিতে ভয় পান না। আপনার জন্য শুভ কামনা।

  45. জীবন চন্দ,সহকারী অধ্রাপক,আজমিরীগঞ্জ কলেজ says:

    “নন-ক্যাডার সরকারী কলেজ শিক্ষক সমিতি” গঠনের জন্য আওঢাজ তুলুন এবং প্রধান মন্ত্রীর প্রতি কৃতজ্ঞ হউন।

  46. মনোরঞ্জন তালুকদার says:

    শিক্ষকদের আলাদা রেখে একই শিক্ষা ব্যবস্থা পরিচালনা করতে গিয়ে বিভক্তি কি আরো তীব্র হবেনা? একই পাঠ্যক্রম, একই শিক্ষাগত যোগ্যতা, দীর্ঘদিনের চাকুরীর অভিজ্ঞতা তারপর ও গুনীজনরা যখন আলাফা ব্যবস্থার কথা বলেন তখন বিলার মত কিছুই থাকেনা।

  47. ছবীর আহমাদ আখন্দ says:

    নন ক্যাডার করলে সরকারের রাজনৈতিক ফায়দা কতটুকু আসবে,সেটা ভাবনার বিষয়। গাছ লাগালাম ফল আসনলো না।আর কি ?

  48. ভিতুর ডিম! says:

    যে সরকার পিলখানা ট্রাজেডি নিয়ন্ত্রণ করতে পেরেছে,পদ্মাসেতু বানিয়েছে,একের পর এক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে,বিনপি জামাতের বিদ্ধংশি কর্মসূচী মোকাবেলা করেছে,সেই সরকার প্রচলিত নিয়মে জাতীয়করণ করতে ভয় পাচ্ছে!বিষয় টি অত্যন্ত রহস্যে ঘেরা।মাননীয় প্রধান মন্ত্রীকে বিস্তারিত জানান হয়েছে তো? আর মাত্র কটা মাস। কিভাবে হবে কলেজ জাতিয়করন?

  49. কামরুজ্জামান মিঞা, প্রভাষক, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ফেনী । says:

    শ্রদ্ধেয় স্যারের যুক্তি উপস্থাপন অত্যন্ত বাস্তবসম্মত ও ন্যায়ভিত্তিক ।

  50. amin says:

    apnara sorkari hochen ataito onek boro pawa

  51. amin says:

    apnara sorkari hochen ataito apnader boro pawa.abar cadre howar tamanna ken?

  52. মোঃ হবিবর রহমান, বীরগঞ্জ কলেজ, দিনাজপুর says:

    মিঃ শাকির
    বিসিএস যখন পাসই করলেন প্রশাসন ক্যাডারে গেলেন না কেন? কেন এই শিক্ষকতা পেশায় আসলেন? অন্ততঃ ছোট্ট একটি অপরাধে অন্য ক্যাডারের পা ধরে মাফ চাইতে হতো না।

  53. মাহমুদ says:

    আমিন সাহেব, আপনার কথায় মনে হল সরকারী আপনি করে দিচ্ছেন?

  54. হুমায়ূন কবীর says:

    ওরা কি নন ক্যাডার পাবার যোগ্য? ফ্রী যতই দিবেন ততই তারা লোভী হয়ে উঠবে।ওদের চেয়ে বি সি এস নন ক্যাডারদের যোগ্যতা অনেক বেশি।এ দিকটা একটু ভাবা দরকার।

  55. মাহমুদ says:

    পূর্বের ক্যাডার শিক্ষক এবং নতুন আত্নীকরণ শিক্ষকদের সবাইকেই নন ক্যাডার করা হোক। অর্থাৎ আমি বলতে চাই, শিক্ষাক্ষেত্রে কোন ক্যাডার থাকবে না।

আপনার মন্তব্য দিন