নানা সংকটেও আলো ছড়াচ্ছে ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয় - স্কুল - দৈনিকশিক্ষা


নানা সংকটেও আলো ছড়াচ্ছে ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়

মতলব উত্তর (চাঁদপুর) প্রতিনিধি |

মতলব উত্তরে নানামুখী সংকটেও পিছিয়ে নেই ইমামপুর পল্লী মঙ্গল উচ্চ বিদ্যালয়ের অগ্রযাত্রা। শ্রেণিকক্ষ সংকট, পর্যাপ্ত শিক্ষা উপকরণের অভাব, ছাত্রছাত্রীদের বসার জন্য নেই পর্যাপ্ত বেঞ্চ, নেই কম্পিউটার ল্যাব তারপরও এগিয়ে যাচ্ছে বিদ্যালয়টি। প্রতি বছরই ছাত্রছাত্রী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বিদ্যালয়টিতে শ্রেণিকক্ষের সংকট প্রকট আকার ধারণ করেছে।

জানা যায়, এ অঞ্চলের শিক্ষা বিকাশে ১৯৩৭ খ্রিষ্টাব্দে বিদ্যালয়টি স্থাপন করে এলাকার কয়েকজন শিক্ষানুরাগী। বর্তমানে বিদ্যালয়ের ছাত্রছাত্রীর সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। প্রতিবছরেই জেএসসি ও এসএসসিতে ভালো ফলাফলের কারণে বেড়ে যায় শিক্ষার্থীর সংখ্যা। এ ছাড়া বিদ্যালয়ের প্রধান একাডেমিক ভবনটির ছাদের পলেস্তারা খসে পড়ছে।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফারুক আহমেদ বাদল বিদ্যালয়টি সরকারিকরণের দাবি জানান। সরকারিকরণ বেসরকারি শিক্ষকদের প্রাণে দাবি বলে তিনি জানান।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরকার মো. আবুল কালাম আজাদ জানান, প্রতি বছর ছাত্রছাত্রী সংখ্যা বেড়েই চলেছে। প্রতি সপ্তাহে প্রত্যেকটি শিক্ষার্থীর বাড়িতে সকালে অথবা সন্ধ্যায় পড়াশোনার খবর নেয়া হয়। ছাত্রছাত্রীদের অভিভাবকদের সঙ্গে যোগাযোগ রাখা হয়। নিয়মিত পাক্ষিক পরীক্ষা নেয়া হয়। নানা সংকটেও বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সুচারুরূপে চলছে। বিদ্যালয়ে ২০ জন শিক্ষক ও ৫ জন কর্মচারী রয়েছে।

নিজ উদ্যোগে বিভিন্ন শিক্ষানুরাগীর কাছ থেকে অনুদান হিসেবে কয়েকটি ল্যাপটপ দিয়ে মাল্টিমিডিয়া ক্লাস চালিয়ে নিচ্ছি। কম্পিউটার ল্যাব চেয়ে সরকারের যথাযথ কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন বলে তিনি জানান।

উপজেলার কয়েকটি সরকারি দপ্তর সূত্রে জানা গেছে, বাল্যবিয়ে প্রতিরোধে ও বিভিন্ন বিতর্ক প্রতিযোগিতায় ওই বিদ্যালয়ের শিক্ষার্থীরা বরাবরই শ্রেষ্ঠত্ব প্রমাণ করছে।




পাঠকের মন্তব্য দেখুন
জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website