নোবেলজয়ী সাহিত্যিক টনি মরিসনের মৃত্যু - বিবিধ - দৈনিকশিক্ষা


নোবেলজয়ী সাহিত্যিক টনি মরিসনের মৃত্যু

দৈনিকশিক্ষা ডেস্ক |

নোবেলজয়ী আমেরিকান সাহিত্যিক টনি মরিসন ৮৮ বছর বয়সে মারা গেছেন। পরিবারের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি এ খবর জানিয়েছে।

মরিসনের পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়,  কিছুদিন অসুস্থতায় ভোগার পর ৫ অগাস্ট রাতে তিনি মারা গেছেন। এ সময় টনির পাশে ছিল তার পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবরা।

১৯৯৩ খ্রিষ্টাব্দে সাহিত্যে নোবেল পুরস্কার পান ১১ টি উপন্যাসের লেখিকা টনি মরিসন। আফ্রিকান-আমেরিকান চরিত্রগুলো তার লেখায় মুখ্য হয়ে উঠেছে।

১৯৭০ খ্রিষ্টাব্দে প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস ‘দ্য ব্লুয়েস্ট আই’। এক কৃষ্ণাঙ্গ তরুণীর কাহিনী নিয়ে লেখা হয়েছে এ উপন্যাস।

 ১৯৮৭ খ্রিষ্টাব্দে প্রকাশিত হয় টনির আরেকটি বিখ্যাত উপন্যাস ‘বিলাভড’। এ উপন্যাসের জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন তিনি। উপন্যাসটি অবলম্বনে একটি চলচ্চিত্রও নির্মিত হয়। তাতে অভিনয় করেছিলেন অপরাহ উইনফ্রে।

জীবন ও মৃত্যু নিয়ে একবার মরিসন বলেছিলেন, “আমরা মারা যাব। খুব সম্ভবত এটিই জীবনের মানে। কিন্তু আমরা জীবনের উন্নতি ঘটাই। সম্ভবত এটাই আমাদের জীবনের মাপকাঠি।”

সাহিত্যে নোবেল এবং পুলিৎজার পুরস্কার ছাড়াও ২০১২ খ্রিষ্টাব্দে তিনি যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকে ‘প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম’ পুরস্কার গ্রহণ করেন।

এছাড়া, আমেরিকার সাহিত্যে অসামান্য অবদান রাখার জন্য ১৯৯৬ খ্রিষ্টাব্দে তিনি ‘ন্যাশনাল বুক ফাউন্ডেশনস মেডেল’ অর্জন করেন।

টনি মরিসন ‘র‌্যানডম হাউজে’র  প্রথম আফ্রিকান-আমেরিকান ‍নারী সম্পাদক  ছিলেন।




পাঠকের মন্তব্য দেখুন
একাদশে ভর্তির আবেদন শুধুই অনলাইনে, শুরু ১০ মে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন শুধুই অনলাইনে, শুরু ১০ মে স্কুল-কলেজ শিক্ষকদের ফেব্রুয়ারির এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের ফেব্রুয়ারির এমপিওর চেক ছাড় লেখাপড়ার সাথে জিপিএ-৫ এর কোনো সম্পর্ক নেই : মুহম্মদ জাফর ইকবাল - dainik shiksha লেখাপড়ার সাথে জিপিএ-৫ এর কোনো সম্পর্ক নেই : মুহম্মদ জাফর ইকবাল সমন্বিত ভর্তিতে বাধা হলে সেই স্বায়ত্বশাসন নিয়েও ভাবা উচিত : শিক্ষামন্ত্রী - dainik shiksha সমন্বিত ভর্তিতে বাধা হলে সেই স্বায়ত্বশাসন নিয়েও ভাবা উচিত : শিক্ষামন্ত্রী ঢাকা কলেজের ৫ ছাত্র ছুরিকাহত : সিটি কলেজের ৩ ছাত্র গ্রেফতার - dainik shiksha ঢাকা কলেজের ৫ ছাত্র ছুরিকাহত : সিটি কলেজের ৩ ছাত্র গ্রেফতার জেডিসিতে বৃত্তিপ্রাপ্ত ৯ হাজার শিক্ষার্থীর তালিকা প্রকাশ - dainik shiksha জেডিসিতে বৃত্তিপ্রাপ্ত ৯ হাজার শিক্ষার্থীর তালিকা প্রকাশ বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে চারটি পৃথক গুচ্ছে - dainik shiksha বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে চারটি পৃথক গুচ্ছে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ২৮ মার্চ - dainik shiksha মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ২৮ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website