আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


কবি জসীম উদদীনের জন্মবার্ষিকী পালিত

ফরিদপুর প্রতিনিধি | জানুয়ারি ১, ২০১৬ | বই

Jasim Uddin-2

আজ ফরিদপুরে পল্লীকবি জসীমউদ্দীনের ১৩৩তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুরে কবির বাড়িতে জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশনের উদ্যোগে নানা কর্মসূচি পালন করছে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

সকালে কবির কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর তার বাড়ির আঙিনায় আলোচনা সভায়  ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুর রশীদের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব কেএম কামরুজ্জামান সেলিম ও  সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জহুরুল হক। পরে  কবির স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

১৯০৩ সালের এই দিনে ফরিদপুর সদর উপজেলার তাম্বুলখানা গ্রামে মামার বাড়িতে  জন্ম হয় কবি জসীমউদ্দীনের। সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে পৈত্রিক বাড়িতে কবির কবিতায় বলা  সেই ‘ডালিম গাছের নিচে’ চিরনিদ্রায় শায়িত তিনি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্যে লেখাপড়ার সময় দীনেশচন্দ্র সেনের উৎসাহে পল্লিসাহিত্য সংগ্রহের মধ্য দিয়ে জসীমউদ্দীনের কর্মজীবন শুরু হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতায় যোগ দিলেও পরে কাজ করেন সরকারের প্রচার বিভাগের কর্মকর্তা হিসেবে। জসীমউদ্দীনের কবিতায় পল্লিপ্রকৃতি ও গ্রামবাংলার সহজ জীবনের চিত্র ফুটে ওঠে বলে তাকে বলা হয় পল্লীকবি।

কবিতা ছাড়াও গাথাকাব্য, খণ্ডকাব্য, নাটক, স্মৃতিকথা,  শিশুসাহিত্য, গল্প ওউপন্যাস লিখেছেন জসীমউদ্দীন। তার লেখা কবিতা ‘কবর’ যখন প্রবেশিকা বাংলা সংকলনের অন্তর্ভুক্ত হয়, তখনও তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুর রশিদ বলেন, “পল্লী কবি আমাদের মাটি ও মানুষের কবি । তার জন্মদিন স্মরণে জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশন প্রতিবছরের মতো এবারো বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। কবির জন্মবার্ষিকী উপলক্ষ্যে আগামী ১৫ জানুয়ারি থেকে পক্ষব্যাপী ‘জসীম পল্লী মেলার’ আয়োজন করা হয়েছে বলেও জানান তিনি।


আপনার মন্তব্য দিন