পাখিকে আঘাত করায় লাখ টাকা জরিমানা, ৩ মাস জেল - বিবিধ - Dainikshiksha


পাখিকে আঘাত করায় লাখ টাকা জরিমানা, ৩ মাস জেল

লন্ডন প্রতিনিধি |

যুক্তরাজ্যে একটি পাখিকে আঘাত করায় বুধবার (১৩ মার্চ) এক ব্যক্তিকে লাখ টাকা জরিমানা ও  তিন মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। ঘটনাটি ঘটে উত্তর সমারসেট এলাকার সমুদ্র সৈকতে। সাজাপ্রাপ্ত ব্যক্তির নাম ল্যাভিলিন। গত বুধবার আদালত তাকে আটশ’ ৩৫ পাউন্ড জরিমানাসহ ১২ সপ্তাহের কারাদণ্ডের আদেশ দিয়েছে। 

প্রতীকী ছবি

পশু-পাখিদের অধিকার ও কল্যাণ সংরক্ষণকারী সংস্থা রয়েল সোসাইটি ফর দি প্রিভেনশন অব ক্রুয়েল্টি টু এনিমলসের (আরএসপিসিএ) এক কর্মকর্তা  জানান, ৬৪ বছর বয়সী ল্যাভিলিন সমুদ্র সৈকতে বেড়াতে গিয়ে পটেটো চিপস খাচ্ছিলেন। এ সময়ে সিগালটি উড়ে এসে তার হাত থেকে চিপস কেড়ে নেয়ার চেষ্টা করে। এতে তিনি ক্ষিপ্ত হয়ে পাখিটিকে আঘাত করেন। তার আঘাতে পাখিটি আহত হয়ে মাটিতে লুটিয়ে পড়ে।

একটি শিশু আহত পাখিটিকে পশুচিকিত্সকের কাছে নিয়ে যায়। চিকিত্সকের কাছে এই নির্দয় ঘটনার বর্ণনা দিয়ে সে জানায়— আমি এটা দেখে খুব মর্মাহত হয়েছি। চিকিত্সক এই ঘটনাটি আরএসপিসিএকে জানালে তারা এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে।

আদালতে ল্যাভিলিন তার অপরাধকে অস্বীকার করেন। কিন্তু আদালত প্রমাণ সাপেক্ষে তাকে দোষী করে। পাখিটির সঙ্গে নির্দয় আচরণের জন্য তাকে অর্থদণ্ড দেয়। একই সঙ্গে আদালত ১২ সপ্তাহ তাকে নিজ ঘরে সন্ধ্যা ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত বন্দি থাকার নির্দেশ দেয়।

আদালতে একজন প্রত্যক্ষদর্শী বলেন, আমি ওই পাখি আঘাতকারীকে চ্যালেঞ্জ করেছিলাম। তাকে বলেছিলাম, আপনি কেন আমার শিশুর সামনে এমন নির্দয় আচরণ করলেন? এতে তিনি ক্ষিপ্ত হয়ে বলেন, এটাতো একটা পাখি। এমন কী হয়েছে? বরং আপনার সন্তানকে পশু-পাখি সম্পর্কে শেখানো উচিত।

অবশ্য এতো কিছুর পরেও পাখিটি মারা গেছে বলে জানিয়েছে সংস্থাটি।  উল্লেখ্য, ১৮২৪ খ্রিষ্টাব্দে আরএসপিসিএ গঠন করেন  উইলিয়াম রিচার্ড মার্টিন, উইলিয়াম উইলবারফোর্স ও রেভারেন্ড আর্থার ব্রুওম। তারা ইংল্যান্ডে ক্রীতদাস প্রথার উচ্ছেদেও জোরালো ভূমিকা রাখেন।




পাঠকের মন্তব্য দেখুন
১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের - dainik shiksha বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা - dainik shiksha তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website