আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


পাঠ্যপুস্তকে জাতির জনকের ভাষণ পড়লেই হবে না তা শুনতে হবে: ড. জাফর ইকবাল

নিজস্ব প্রতিবেদক | নভেম্বর ১৯, ২০১৭ | বই

বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, ‘পাঠ্যপুস্তকে জাতির জনকের ভাষণ পড়লেই হবে না তা শুনতে হবে।

শনিবার(১৮ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক ‘ওয়ার্ল্ডস হেরিটেজ ডকুমেন্ট’ হিসেবে স্বীকৃতি উপলক্ষে আয়োজিত নাগরিক সমাবেশ তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ এখান থেকেই দিয়েছিলেন যেখানে দাঁড়িয়ে আমি বক্তব্য দিচ্ছি। এজন্য শিহরণ অনুভব করছি।

জাফর ইকবাল বলেন, দেশকে ভালোবাসার সহজ উপায় হচ্ছে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে। নতু প্রজন্মকে কেবল তথ্য জানলেই হবে না বুকের মধ্যে ঐতিহাসিক এই ভাষণ অনুভব করতে হবে।

তিনি বলেন, যে ব্যক্তি বঙ্গবন্ধুর এই ভাষণ শুনেনি, অনুভব করেনি। সে বাংলাদেশের প্রকৃত নাগরিক হতে পারবে না। পাঠ্যপুস্তকে জাতির জনকের ভাষণ পড়লেই হবে না তা শুনতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ অন্তভুর্ক্ত করে ইউনেস্কো জাতির জনককে সন্মানিত করেছে। আমি বলবো ঐতিহাসিক এই ভাষণ অন্তর্ভুক্ত করে বরং ইউনেস্কো সন্মানিত হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে মহাকাব্য উল্লেখ করে তিনি বলেন, কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো বলেছিলেন, আমি হিমালয় দেখিনি, আমি শেখ মুজিবুর রহমানকে দেখেছি।

বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন তা পূরণ করতে হবে এমন প্রত্যয় ব্যক্ত করে এই শিক্ষাবিদ বলেন, লেখককে তাঁর লেখা দিয়ে শিল্পীকে তাঁর কণ্ঠ দিয়ে শক্রদের মোকাবেলা করতে হবে।

মন্তব্যঃ ৪টি
  1. সোয়াহার ইসলাম says:

    বঙ্গবন্ধু বেঁচে থাকলে দেশে ননএমপিও বলে কিছু থাকত না,,,,,,হাসিনা আপু মানবতার মা হতে পারতেন না,,,,,,,

  2. মোঃ হবিবর রহমান, প্রভাষক, বীরগঞ্জ ডিগ্রী কলেজ, দিনাজপুর। says:

    সাতই মার্চ এর ঐতিহাসিক ভাষনে জাতির জনক বঙ্গবন্ধু এক জায়গায় বলেছিলেন, ” কেউ যদি ন্যায্য কথা বলে আমরা সংখ্যায় বেশি হলেও সে যদি একজনও হয় তার ন্যায্য কথা আমরা মেনে নেব “।
    বঙ্গবন্ধু ন্যায্যতাকে সংখ্যাগরিষ্ঠতার তুলনায় বেশি প্রাধান্য দিয়েছেন। সংখ্যাগরিষ্ঠতার দাপটে ন্যায্যতা যেন কোনঠাসা না হয় তা নিশ্চিত করাই বঙ্গবন্ধুর আদর্শ। এটাই গনতন্ত্রের মূলমন্ত্র, গনতন্ত্রের চেতনা। বঙ্গবন্ধু এ সমাজই চেয়েছিলেন যেখানে ন্যায্যতাই হবে সমাজ প্রগতির মূলমন্ত্র।

  3. GOPAL CHANDRA BASAK,Assistant Professor of Zoology, Tangail Darul Ulum Kamil Madrasha, P.O. & Dist. Tangail. says:

    I love & honor to the founder of our Bangladesh. I am very excited when I hear the speech of 7th march, 1971 by Bangabandhu. Also, I think, once a time with a few months we will be ” HEAR “, ” All Educational Institution are NATIONALIZE”. Its my DREAM.

  4. আবদুল গফুর মিয়া says:

    আজ বঙ্গবন্ধু বেচেঁ থাকলে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করন অনেক আগেই হয়ে যেত । বঙ্গবন্ধু প্রাইমারি বিদ্যালয় জাতীয়করন করেছেন ।আর তাই প্রাইমারি বিদ্যালয় শিক্ষকগণ বঙ্গবন্ধুর অবদানের কথা স্বীকার করেন । বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করন করলে আওয়ামীলীগের অবদান মাননিয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার অবদান সাড়া জীবন বেসরকারি মাধ্যমিক শিক্ষকগণ মনে রাখতো ।

আপনার মন্তব্য দিন