পাঠ্যপুস্তকে নাগরিকবান্ধব শিক্ষা অন্তর্ভুক্ত করুন : মেয়র আতিক - বিবিধ - দৈনিকশিক্ষা


পাঠ্যপুস্তকে নাগরিকবান্ধব শিক্ষা অন্তর্ভুক্ত করুন : মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক |

স্কুলের গতানুগতিক পাঠ্যক্রম ও বিষয়বস্তু পরিবর্তন করে জীবনমুখী ও নাগরিক বিষয়ক শিক্ষা অন্তর্ভুক্তির তাগিদ দিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম। বৃহস্পতিবার (২৮ে নভেম্বর) বেলা সাড়ে ১১ টায় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় রেড কার্পেট ৩৬৫ আয়োজিত ৩ দিনব্যাপী বাংলাদেশ স্মার্ট সিটি কনফারেন্স এ্যান্ড এক্সপো-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেয়র বলেন, গতানুগতিক শিক্ষায় যদি আমাদের সন্তানদের আমরা নগর সমাজের উপযোগী করে গড়ে তুলতে না পারি তবে সে শিক্ষা গুরুত্ব হারায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে আমরা মধ্যম আয়ের দেশে পদার্পণ করতে যাচ্ছি। সরকার প্রতিনিয়ত দেশের জনগণের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। নাগরিকদেরও সমানতালে এগিয়ে যেতে হবে।

তবে বড় চ্যালেঞ্জ হচ্ছে দেশের সামগ্রিক জিডিপির ৩০ ভাগেরও বেশি আসে শুধু এই ঢাকা থেকে। তাই এই ঢাকার ওপর চাপও স্বাভাবিকভাবেই বেশি। প্রায় দুই কোটি মানুষ প্রতিদিন এই ঢাকাকে মুখরিত করে। আর এরই ফলে বর্জ্য উৎপাদনও বেড়ে যায় কয়েকগুণ। আমাদের এই অবস্থা থেকে উত্তোরণ করতে হবে। আজকের এই আয়োজনের লক্ষ্য হলো ঢাকাকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলা।

আতিকুল ইসলাম বলেন, যদি ভারতে আজমীর শহর স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলা যায়, এমনকি কলকাতা শহর শীঘ্রই স্মার্ট সিটি হতে যাচ্ছে, সেখানে আমরা কেন পারব না? একটি স্মার্ট ও আধুনিক শহরের অন্যতম বৈশিষ্ট্য হলো সেখানে বর্জ্য উৎপাদন হবে কম, এবং সে বর্জ্য অনেকাংশেই পুনর্ব্যবহার করা হবে। কিন্তু নাগরিকদের নাগরিক শিক্ষায় শিক্ষিত করতে না পারলে এই বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করা যাবে না। আমরা ডিএনসিসি বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তিতে বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তুলতে চাই, ঢাকাকে পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তুলতে চাই। কিন্তু স্মার্ট সিটির পূর্বশর্ত হলো স্মার্ট নাগরিক। আমরা আশা করছি শীঘ্রই আমাদের নাগরিকদের সম্ভাব্য সকল সেবা আমরা অনলাইনে দিতে পারব। একটি মোবাইল এ্যাপ সকল ডিএনসিসির সকল সেবা নিয়ে আসবে নাগরিকদের হাতের মুঠোয়।

তিনি আরও বলেন, নিজ বাসায় বসে সে তার বাড়ির হোল্ডিং ট্যাক্স দিতে পারবে, দোকানের ট্যাক্স দিতে পারবে, মশক নিধনের জন্য জানাতে পারবে, বর্জ্য ও আবর্জনা পরিষ্কারের জন্য বলতে পারবে, রাস্তার দূরাবস্থা জানাতে পারবে, জন্মসনদ, মৃত্যুসনদ নিতে পারবে, অভিযোগ ও পরামর্শ জানাতে পারবে। আমরা আশা করছি আগামী জানুয়ারিতেই ৫০ শতাংশ হোল্ডিং ট্যাক্স অনলাইনে আদায় করতে পারব।

মেয়র বলেন, আমরা ইতোমধ্যেই ওয়ান স্টপ জাতীয় কল সেন্টার ৩৩৩ এর সঙ্গে সংযুক্ত হয়েছি। স্মার্ট সিটি কনসেপ্ট আমরা গ্রহণ করেছি, এখন দরকার নাগরিক শিক্ষা নিশ্চিত করা। আধুনিক এই ব্যবস্থা গড়ে তুলতে একযোগে সরকারের একাধিক মন্ত্রণালয়, বিভাগ ও সিটি কর্পোরেশন কাজ করে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর সুদক্ষ নেতৃত্ব শীঘ্রই আমরা মেট্রোরেল, বাস র‌্যাপিড ট্রানিজটসহ অন্যান্য আধুনিক যোগাযোগ ব্যবস্থা পেতে যাচ্ছি, এতে করে দৈনন্দিন কাজে নাগরিকদের সময় বাঁচবে, টাকা বাঁচবে, শ্রম বাঁচবে। তাই আসুন বর্জ্য ব্যবস্থাপনা শিখি, নাগরিক দায়িত্ব শিখি, একসঙ্গে কাজ করি।




পাঠকের মন্তব্য দেখুন
জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website