পাঠ্যসূচিতে ‘ভোক্তা অধিকার’ অন্তর্ভুক্ত করার পরামর্শ বাণিজ্যমন্ত্রীর - বই - Dainikshiksha


পাঠ্যসূচিতে ‘ভোক্তা অধিকার’ অন্তর্ভুক্ত করার পরামর্শ বাণিজ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক |

সচেতনতা বাড়াতে শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যসূচিতে ভোক্তা অধিকারের বিষয়টি অন্তর্ভুক্ত করার পরামর্শ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঢাকার বিদ্যুৎ ভবনের বিজয় হলে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত জেলা প্রতিনিধিদের সম্মেলন ও ‘ভোক্তা অধিকার শক্তিশালীকরণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বিষয়টি পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করলে শিক্ষার্থীরা ছাত্রজীবন থেকেই ভোক্তা অধিকার সম্পর্কে জানতে পারবে। ফলে বাস্তব জীবনে এসে তা কাজে লাগানোর সুযোগ পাবে। সরকার ইতোমধ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করেছে। দেশব্যাপী এখন বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাজারে অভিযান পরিচালনা করে অপরাধীদের জেল-জরিমানাও করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভোক্তারা এ বিষয়ে সচেতন হলে বেশি ফল পাওয়া যাবে। ভোক্তাদের সচেতন করতে প্রচারণা চালানো হচ্ছে। এতে ভালো ফলও পাওয়া যাচ্ছে। এজন্য দেশব্যাপী কাজ করছে ভোক্তাদের সংগঠন ক্যাব। তবে ক্যাবের কার্যক্রম আরও জোরদার করা প্রয়োজন বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, মানুষ যাতে প্রতারিত না হন, সে বিষয়ে সচেতন থাকতে হবে। নিজের অধিকার প্রতিষ্ঠায় নিজেকেই কাজ করতে হবে। ব্যবসায়ী ও ভোক্তা উভয়েই যাতে ক্ষতিগ্রস্ত না হন, সে জন্য সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকতে হবে। দেশের মানুষের আয় বাড়ার পাশাপাশি মানুষের ক্রয় ক্ষমতাও বেড়েছে। ক্রেতারা যাতে প্রতারিত না হয়, সে জন্য নিজ নিজ অবস্থান থেকেই এ বিষয়ে অবদান রাখতে হবে।

ক্যাবের সভাপতি ও সাবেক সচিব গোলাম রহমানের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আহম্মদ একরামুল্লাহ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মফিজুল ইসলাম, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক শফিকুল ইসলাম লস্কর এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক প্রমুখ।

এর আগে বাণিজ্যমন্ত্রী তার সচিবালয়ের কার্যালয়ে ঢাকায় নিযুক্ত লিথুয়ানিয়ার রাষ্ট্রদূত জুলিয়াস প্রানেভিসিয়াস এবং আর্জেন্টিনার রাষ্ট্রদূত ডানিয়েল চুবুরুর সঙ্গে বৈঠক করেন। 

এ সময় উভয় দেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিভিন্ন বাধা দূর করার কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে একমত পোষণ করেন তিনি। পাশাপাশি আগামী দিনগুলোতে বাংলাদেশের সঙ্গে দেশ দু’টির বাণিজ্য বৃদ্ধি পাবে বলেও আশা প্রকাশ করেন।




পাঠকের মন্তব্য দেখুন
সরকারি হলো আরও ২ স্কুল - dainik shiksha সরকারি হলো আরও ২ স্কুল নতুন দুটি শিক্ষক পদ সৃষ্টি হচ্ছে সব স্কুলে - dainik shiksha নতুন দুটি শিক্ষক পদ সৃষ্টি হচ্ছে সব স্কুলে একাদশে ভর্তিকৃতদের তালিকা নিশ্চয়ন ২৫ জুলাইয়ের মধ্যে - dainik shiksha একাদশে ভর্তিকৃতদের তালিকা নিশ্চয়ন ২৫ জুলাইয়ের মধ্যে ভর্তি কোচিং নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী (ভিডিও) - dainik shiksha ভর্তি কোচিং নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী (ভিডিও) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটির বিকল্প প্রয়োজন - dainik shiksha বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটির বিকল্প প্রয়োজন এমপিওভুক্ত হলেন আরও ৮০ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৮০ শিক্ষক একাদশে ভর্তিকৃতদের অনলাইনে রেজিস্ট্রেশন ৩১ জুলাইয়ের মধ্যে - dainik shiksha একাদশে ভর্তিকৃতদের অনলাইনে রেজিস্ট্রেশন ৩১ জুলাইয়ের মধ্যে স্কুল-কলেজ খোলা রেখে বন্যার্তদের আশ্রয় দেয়ার নির্দেশ - dainik shiksha স্কুল-কলেজ খোলা রেখে বন্যার্তদের আশ্রয় দেয়ার নির্দেশ শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website