পাসপোর্ট ৪ রঙা হয় যেসব কারণে - বিবিধ - দৈনিকশিক্ষা


পাসপোর্ট ৪ রঙা হয় যেসব কারণে

দৈনিকশিক্ষা ডেস্ক |

বাংলাদেশে সাধারণ যে কোনো নাগরিকের পাসপোর্টের রং হয় সবুজ। আর ভারতে গাঢ় নীল রঙের। কেন এই রঙের বিভেদ? পৃথিবীতে হাজারো রং রয়েছে, তারপরও বিশ্বজুড়ে পাসপোর্ট হয় মাত্র ৪ রঙের। যে কোনো দেশের পাসপোর্টের রং হয় কালো, নীল, সবুজ অথবা লাল রঙের। কিন্তু কেন? কোন দেশের পাসপোর্টের রং কী হবে, তার নির্দিষ্ট কোনো নির্দেশিকা নেই। যে কোনো দেশ যে কোনো রঙের পাসপোর্ট তৈরি করতে পারে। তবুও তা হতে হয় কেবল কালো, নীল, সবুজ ও লালের বিভিন্ন শেড দিয়ে। খবর আনন্দবাজারের।

এই চার রঙের পাসপোর্ট হওয়ার পিছনে কয়েকটি কারণ রয়েছে। যেমন, এসব রং গাঢ়, তাই পাসপোর্ট ময়লা হলেও তা সহজে চোখে পড়বে না। এই রঙের পাসপোর্ট বেশি অফিসিয়াল দেখায়, তাই গোলাপির মতো রং দিয়ে পাসপোর্ট তৈরি হয় না। এই ৪ রঙের মধ্যে থেকে কোন দেশ কোন রং বেছে নেবে সেটি সেই দেশের ওপরই নির্ভর করে। কয়েকটি বিষয় মাথায় রেখে এই রং বাছাই হয়। যেমন, বেশিরভাগ মুসলিম দেশ সবুজ রঙের পাসপোর্ট ব্যবহার করে। এ ছাড়াও সাংস্কৃতিক ও ঐতিহাসিক গুরুত্ব মেনে বিভিন্ন দেশ তাদের পাসপোর্টের রং নির্ধারণ করে। যেমন লাল রঙের বিভিন্ন শেডের পাসপোর্ট ব্যবহার করে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। আবার বাংলাদেশ কিংবা ভারতের কূটনৈতিক পাসপোর্টের রং লাল।

রঙের ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা না থাকলেও পাসপোর্ট তৈরির ক্ষেত্রে কয়েকটি নিয়ম রয়েছে। সেখানে বলা হয়েছে, পাসপোর্ট এমন উপাদানে তৈরি করতে হবে, যাতে ভাঁজ হলেও কোনো রাসায়নিকের প্রভাবে সহজে তা নষ্ট না হয়। এমনকি অতিরিক্ত আর্দ্রতা, তাপমাত্রা বা আলোর প্রভাবেও যাতে সেটি খারাপ না হয়ে যায়, সেদিকেও বিশেষ নজর দেয়া হয়। অনলাইন ম্যাগাজিন মেন্টাল ফ্লস-এর সূত্রে, ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও) একবার সুপারিশ করেছিল পাসপোর্টের ছাপার অক্ষরগুলোর টাইপফেস, সাইজ, ফন্ট কী হবে তা নিয়ে।




পাঠকের মন্তব্য দেখুন
করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ - dainik shiksha দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ - dainik shiksha এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি - dainik shiksha ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী - dainik shiksha এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব - dainik shiksha ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ - dainik shiksha নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website