আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


পিইসি পরীক্ষায় পাসের হার ৯৮.৫২ শতাংশ

নিজস্ব প্রতিবেদক | ডিসেম্বর ৩১, ২০১৫ | প্রাথমিক সমাপনী

Psc

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় গড় পাশের হার ৯৮ দশমিক ৫২ শতাংশ। এ পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে দুই লাখ ৭৫ হাজার ৯৮০ জন।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২৮ লাখ ৩৯ হাজার ২৩৮ জন। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৭ লাখ ৯৭ হাজার ২৭৪ জন। এদের মধ্যে ১২ লাখ ৭৭ হাজার ১৪৬ জন ছাত্র এবং ১৫ লাখ ২০ হাজার ১২৮ ছাত্রী।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় গড় পাশের হার ৯৫ দশমিক ১৩ শতাংশ। এ পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৪৭৬ জন। এ পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৬৪ হাজার ১৩৪ জন। এর মধ্যে পাস করেছে দুই লাখ ৫১ হাজার ২৬৬ জন। পাশ করা পরীক্ষার্থীদের মধ্যে এক লাখ ২৮ হাজার ৪২৫ জন ছাত্র ও এক লাখ ২২ হাজার ৮৪১ জন ছাত্রী।

ঢাকা বিভাগে পাসের হার ৯৮.৭৪ শতাংশ, রাজশাহী বিভাগে পাসের হার ৯৯ শতাংশ, খুলনা বিভাগে পাসের হার ৯৮.৯৭ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ৯৮.৪১ শতাংশ, বরিশাল বিভাগে ৯৮.৩০ শতাংশ, সিলেট বিভাগে ৯৬.৭৯ শতাংশ ও রংপুর বিভাগে পাসের হার ৯৮.৫৬ শতাংশ।

সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এবং শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ।

২২ থেকে ৩০ নভেম্বর অনুষ্ঠিত প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন ও ইবতেদায়িতে ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন পরীক্ষার্থী অংশ নেয়।


আপনার মন্তব্য দিন