পোশাক কারখানা বন্ধ ১৪ এপ্রিল পর্যন্ত - বিবিধ - দৈনিকশিক্ষা


পোশাক কারখানা বন্ধ ১৪ এপ্রিল পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক |

করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে অবশেষে সরকারের ছুটির সঙ্গে সামঞ্জস্য রেখে পোশাক কারখানা আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পোশাকশিল্প মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ। এ ছাড়া শ্রমিকদের মজুরি ১৬ এপ্রিলের মধ্যে পরিশোধ করতে সদস্য কারখানাগুলোকে অনুরোধ করেছে তারা।

বিজিএমইএ সভাপতি রুবানা হক ও বিকেএমইএ সভাপতি এ কে এম সেলিম ওসমান সোমবার রাত পৌনে নয়টায় যৌথ ঘোষণায় কারখানার বন্ধের সিদ্ধান্ত জানান। এতে বলা হয়েছে, করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সরকারের ঘোষিত ছুটির সঙ্গে সামঞ্জস্য রেখে বিজিএমইএ ও বিকেএমইএ পোশাক কারখানা ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। তবে যেসব কারখানায় জরুরি রপ্তানি ক্রয়াদেশ রয়েছে এবং যেসব প্রতিষ্ঠান সুরক্ষা পোশাক বা পিপিই, মাস্ক ইত্যাদি তৈরি করছে সেসব প্রতিষ্ঠান প্রয়োজনে খোলা রাখতে পারবে। তবে সে ক্ষেত্র সংশ্লিষ্ট ব্যবসায়িক সংগঠন (বিজিএমইএ ও বিকেএমইএ), কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডিআইএফই) এবং শিল্প পুলিশকে অবহিত করতে হবে। একই সঙ্গে যৌথ ঘোষণায় ১৬ এপ্রিলের মধ্যে শ্রমিক ও কর্মচারীর মার্চ মাসের বেতন পরিশোধ করার অনুরোধ জানান উভয় সংগঠনের সভাপতি।

খোঁজ নিয়ে জানা যায়, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব আহমদ কায়কাউসের সভাপতিত্বে সোমবার একটি সভা হয়। বিকেলে বিজিএমইএ ও বিকেএমইএর শীর্ষ নেতারা বৈঠক করেন।

অধিকাংশ পোশাক কারখানা রোববার খোলার কথা ছিল। সে জন্য কাজে যোগ দিতে শনিবার সারা দেশ থেকে রাজধানী ও আশপাশের শিল্পাঞ্চলের অভিমুখে শ্রমিকেরা আসতে থাকেন। তাতে করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়। বিষয়টি নিয়ে সারা দিন সমালোচনা হয়। পরে শনিবার রাতে ১১ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখতে সদস্য কারখানা মালিকদের প্রতি অনুরোধ জানায় বিজিএমইএ। তারপর সদস্য কারখানাগুলোকে ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ দেয় বিকেএমইএ। সংগঠন দুইটির সিদ্ধান্তে বাড়ি থেকে কাজে যোগ দিতে গিয়ে পথে বিপাকে পড়েন শ্রমিকেরা। করোনার ঝুঁকি নিয়েই আবার বাড়ির পথে পা বাড়ান।

অবশ্য বিজিএমইএর অনুরোধ ও বিকেএমইএর নির্দেশনায় কাজ হয়নি তেমন। অনুরোধ ও নির্দেশনা অমান্য করেই করোনার মধ্যে ঝুঁকি নিয়ে সোমবার সাভার, আশুলিয়া, গাজীপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও নরসিংদীতে উভয় সংগঠনের ১৭৫ কারখানা উৎপাদন কাজ চালিয়েছে। বস্ত্রকল মালিকদের সংগঠন বিটিএমএর সদস্য ৫৮ টেক্সটাইল মিলও উৎপাদনে ছিল।




পাঠকের মন্তব্য দেখুন
নটরডেম কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত - dainik shiksha নটরডেম কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত জেডিসির রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ল - dainik shiksha জেডিসির রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ল ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স - dainik shiksha ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স করোনায় পেছাচ্ছে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন, শিক্ষকরা পাবেন গাইড - dainik shiksha করোনায় পেছাচ্ছে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন, শিক্ষকরা পাবেন গাইড করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৯৫ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৯৫ করোনা আক্রান্ত শিক্ষকদের তালিকা চেয়েছে অধিদপ্তর - dainik shiksha করোনা আক্রান্ত শিক্ষকদের তালিকা চেয়েছে অধিদপ্তর ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড - dainik shiksha ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড উপবৃত্তি নগদায়নে অতিরিক্ত টাকা আদায়: শিওরক্যাশের বিরুদ্ধে অভিভাবকদের ক্ষোভ - dainik shiksha উপবৃত্তি নগদায়নে অতিরিক্ত টাকা আদায়: শিওরক্যাশের বিরুদ্ধে অভিভাবকদের ক্ষোভ শিক্ষাপ্রতিষ্ঠানের অফিস খোলার আদেশ জারি - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের অফিস খোলার আদেশ জারি দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website