প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ - বিবিধ - দৈনিকশিক্ষা


প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং জেন্ডার সমতা নিয়ে ‘শাহানা’ নামের একটি কার্টুন তৈরি করা হয়েছে। মাধ্যমিক স্তরে শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে সচেতন করতে ইউএনএফপিএ নির্মিত এ কার্টুনটির নির্বাচিত অংশ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ক্লাসরুমে দেখানোর নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের তৈরি করা পাঠ-পরিকল্পনা ও নির্দেশনা অনুযায়ী সব মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণির অধ্যায়গুলোর সাথে ব্যবহারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

গত ১১ জানুয়ারি রাজধানীর কলাবাগানের লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে একটি নমুনা ক্লাসে এ কার্যক্রমে উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

জানা গেছে, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে ‘শাহানা’ নামের কার্টুনটি তৈরি করেছে  ইউএনএফপিএ। স্কুলগুলো জেন্ডার সমতা নিশ্চিত করতে এবং শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে সচেতন করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। পাঠ পরিকল্পনার সাথে সংশ্লিষ্ট কার্টুনটির নির্বাচিত পর্ব (১,২,৩,৪,৫ এবং ১০) এপিসোডগুলো শ্রেণিকক্ষে দেখনো হবে শিক্ষার্থীদের। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পাঠপরিকল্পনার সাথে ব্যবহারের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিতে বলা হয়েছে আঞ্চলিক উপপরিচালকদের। 

রোববার (২৬ জানুয়ারি) শিক্ষা অধিদপ্তর থেকে আঞ্চলিক উপপরিচালকদের চিঠি পাঠিয়ে এ বিষয়ে জানানো হয়েছে। একই সাথে পাঠ পরিকল্পনা ও শ্রেণিকক্ষে শাহানা কার্টুন ব্যবহারের নির্দেশিকা পাঠানো হয়েছে আঞ্চলিক উপপরিচালকদের। 

জানা গেছে, শাহানা কার্টুনের সিডি সব মাধ্যমিক বিদ্যালয়ে সরবরাহ করা হবে। এছাড়া কিশোর বাতায়নে ও ইউটিউবে কার্টুনটি আপলোড করা হয়েছে। ইউটিউবের সার্চ অপশনে shahana cartoon in bangla লিখে সার্চ দিলে কার্টুনটি দেখা যাবে।   

শিক্ষা অধিদপ্তরের পাঠানো পাঠ পরিকল্পনা ও শ্রেণিকক্ষে শাহানা কার্টুন ব্যবহারের নির্দেশিকা দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হল। 

পাঠ পরিকল্পনা ও শ্রেণিকক্ষে শাহান কার্টুন ব্যবহারের নির্দেশিকা দেখতে ক্লিক করুন:




পাঠকের মন্তব্য দেখুন
এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে - dainik shiksha এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে ইবির নতুন উপাচার্য শেখ আব্দুস সালাম - dainik shiksha ইবির নতুন উপাচার্য শেখ আব্দুস সালাম শিক্ষক নিয়োগ কমিশন আইনের খসড়া প্রস্তুত - dainik shiksha শিক্ষক নিয়োগ কমিশন আইনের খসড়া প্রস্তুত আটকে যাচ্ছে তৃতীয় চক্রে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (ভিডিও) - dainik shiksha আটকে যাচ্ছে তৃতীয় চক্রে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (ভিডিও) এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব - dainik shiksha এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ - dainik shiksha জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ মাদরাসার স্বীকৃতি ও বিভাগ খোলার প্রস্তাব মূল্যায়নে মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha মাদরাসার স্বীকৃতি ও বিভাগ খোলার প্রস্তাব মূল্যায়নে মন্ত্রণালয়ের কমিটি ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি please click here to view dainikshiksha website