প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ - বিবিধ - দৈনিকশিক্ষা


প্রজনন শিক্ষায় ক্লাসে ‘শাহানা’ কার্টুন প্রদর্শনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং জেন্ডার সমতা নিয়ে ‘শাহানা’ নামের একটি কার্টুন তৈরি করা হয়েছে। মাধ্যমিক স্তরে শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে সচেতন করতে ইউএনএফপিএ নির্মিত এ কার্টুনটির নির্বাচিত অংশ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ক্লাসরুমে দেখানোর নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের তৈরি করা পাঠ-পরিকল্পনা ও নির্দেশনা অনুযায়ী সব মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণির অধ্যায়গুলোর সাথে ব্যবহারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

গত ১১ জানুয়ারি রাজধানীর কলাবাগানের লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে একটি নমুনা ক্লাসে এ কার্যক্রমে উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

জানা গেছে, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে ‘শাহানা’ নামের কার্টুনটি তৈরি করেছে  ইউএনএফপিএ। স্কুলগুলো জেন্ডার সমতা নিশ্চিত করতে এবং শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে সচেতন করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। পাঠ পরিকল্পনার সাথে সংশ্লিষ্ট কার্টুনটির নির্বাচিত পর্ব (১,২,৩,৪,৫ এবং ১০) এপিসোডগুলো শ্রেণিকক্ষে দেখনো হবে শিক্ষার্থীদের। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পাঠপরিকল্পনার সাথে ব্যবহারের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিতে বলা হয়েছে আঞ্চলিক উপপরিচালকদের। 

রোববার (২৬ জানুয়ারি) শিক্ষা অধিদপ্তর থেকে আঞ্চলিক উপপরিচালকদের চিঠি পাঠিয়ে এ বিষয়ে জানানো হয়েছে। একই সাথে পাঠ পরিকল্পনা ও শ্রেণিকক্ষে শাহানা কার্টুন ব্যবহারের নির্দেশিকা পাঠানো হয়েছে আঞ্চলিক উপপরিচালকদের। 

জানা গেছে, শাহানা কার্টুনের সিডি সব মাধ্যমিক বিদ্যালয়ে সরবরাহ করা হবে। এছাড়া কিশোর বাতায়নে ও ইউটিউবে কার্টুনটি আপলোড করা হয়েছে। ইউটিউবের সার্চ অপশনে shahana cartoon in bangla লিখে সার্চ দিলে কার্টুনটি দেখা যাবে।   

শিক্ষা অধিদপ্তরের পাঠানো পাঠ পরিকল্পনা ও শ্রেণিকক্ষে শাহানা কার্টুন ব্যবহারের নির্দেশিকা দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হল। 

পাঠ পরিকল্পনা ও শ্রেণিকক্ষে শাহান কার্টুন ব্যবহারের নির্দেশিকা দেখতে ক্লিক করুন:




পাঠকের মন্তব্য দেখুন
সব শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের নির্দেশ বছর জুড়ে সব শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপনের নির্দেশ - dainik shiksha বছর জুড়ে সব শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপনের নির্দেশ জেডিসি-ইবতেদায়ি বৃত্তি পাবে সাড়ে ৩১ হাজার শিক্ষার্থী - dainik shiksha জেডিসি-ইবতেদায়ি বৃত্তি পাবে সাড়ে ৩১ হাজার শিক্ষার্থী মাদরাসার এতিমদের খাবার খায় জামাত নেতা - dainik shiksha মাদরাসার এতিমদের খাবার খায় জামাত নেতা ৫২২ স্কুলে ল্যাব অ্যাসিসটেন্ট নিয়োগের যোগ্যতা পরিবর্তন - dainik shiksha ৫২২ স্কুলে ল্যাব অ্যাসিসটেন্ট নিয়োগের যোগ্যতা পরিবর্তন গবেষণা প্রকাশে আর্থিক সহায়তা দেবে সরকার: শিক্ষামন্ত্রী - dainik shiksha গবেষণা প্রকাশে আর্থিক সহায়তা দেবে সরকার: শিক্ষামন্ত্রী কারিগরি শিক্ষায় আরো অর্থ বরাদ্দ দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha কারিগরি শিক্ষায় আরো অর্থ বরাদ্দ দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর সমন্বিত ভর্তি পরীক্ষার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন: ভিপি নুর - dainik shiksha সমন্বিত ভর্তি পরীক্ষার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন: ভিপি নুর বিসিএসে সুযোগ ৩২ বছর পর্যন্ত কেন নয় : হাইকোর্ট - dainik shiksha বিসিএসে সুযোগ ৩২ বছর পর্যন্ত কেন নয় : হাইকোর্ট ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় বসবে প্রায় ১২ লাখ - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় বসবে প্রায় ১২ লাখ যেভাবে হবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা - dainik shiksha যেভাবে হবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে - dainik shiksha করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে ২০২০ খ্রিষ্টাব্দের কলেজের সংশোধিত ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের কলেজের সংশোধিত ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website