প্রধান সহকারীর পদ ১০ গ্রেডে উন্নীত করার সুপারিশ - চাকরির খবর - দৈনিকশিক্ষা


প্রধান সহকারীর পদ ১০ গ্রেডে উন্নীত করার সুপারিশ

দৈনিকশিক্ষা ডেস্ক |

সরকারি বিভিন্ন অফিসে কর্মরত প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী ও সমমানের পদগুলোর পদবি পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করার পাশাপাশি বেতন ১০ম গ্রেডে উন্নীত করার সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটি সুপারিশ বাস্তবায়নে জনপ্রশাসন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য বলেছে। কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমান এতে সভাপতিত্ব করেন।

তিনি বলেন, সরকারি চাকরিজীবীদের দক্ষতা বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। এছাড়া প্রধান সহকারী পদসহ কিছু পদের পরিবর্তনের বিষয়ে বৈঠকে কথা হয়েছে।

জানা গেছে, বৈঠকে প্রজাতন্ত্রের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতি দেওয়ার ক্ষেত্রে ‘সরকারি চাকরি আইন ২০১৮’-এর প্রায়োগিক দিক এবং কর্মকর্তাদের চাকরিতে পদোন্নতির ক্ষেত্রে গুণগত দক্ষতা বিচারের পদ্ধতি, জনবান্ধব প্রশাসন গড়ে তোলার লক্ষ্যে সরকারের বাস্তবায়িত প্রশাসনিক সংস্কার কার্যক্রম পর্যালোচনা করা হয়।

এছাড়া সচিবালয়ের মতো অন্যান্য দপ্তরের প্রধান সহকারী, সহকারী, উচ্চমান সহকারী ও সমমানের পদগুলোর পদবি পরিবর্তন করে প্রশাসনিক কর্মকর্তা করাসহ বেতন ১০ম গ্রেডে উন্নীত করার বিষয়ে বিস্তারিত পর্যালোচনা করা হয়।

দেশে সুশাসন নিশ্চিত করতে প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত মূল্যায়ন পদ্ধতি ও ক্যারিয়ার প্ল্যানিং আরও আধুনিক ও সময়োপযোগী করতে কমিটি সুপারিশ করে। এছাড়াও কমিটি মুক্তিযোদ্ধাদের চাকরির বয়সসীমা ৬১ বছর করার বিষয়টি দ্রুত নিষ্পত্তি করতে সুপারিশ করে। প্রজাতন্ত্রের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে অন্যান্য দেশে কী ধরনের পদ্ধতি প্রচলিত আছে তা পর্যালোচনা করে একটি প্রতিবেদন জমা দিতে কমিটি সুপারিশ করে।




পাঠকের মন্তব্য দেখুন
এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন - dainik shiksha এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন - dainik shiksha মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন - dainik shiksha ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website