প্রাইভেট মেডিকেলে ভর্তির আবেদন শুরু ১৩ই নভেম্বর - ভর্তি - দৈনিকশিক্ষা


প্রাইভেট মেডিকেলে ভর্তির আবেদন শুরু ১৩ই নভেম্বর

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি মেডিকেল কলেজে ২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে। বাংলাদেশ ডেন্টাল অ্যান্ড মেডিকেল কাউন্সিলের নীতিমালার আলোকে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক বেসরকারি মেডিকেল কলেজ ৭ই নভেম্বর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে।

১৩ই নভেম্বর ভর্তির আবেদনপত্র বিতরণ শুরু হবে এবং ২৪শে নভেম্বর পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে। এছাড়া ২৭শে নভেম্বর ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে জাতীয় মেধা তালিকার ভিত্তিতে প্রাপ্ত সব আবেদনের কোটাভিত্তিক পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে।

ফলাফল প্রকাশের পর ১ থেকে ১৫ই ডিসেম্বর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া চলবে। ৩১শে ডিসেম্বর পর্যন্ত খালি আসন পূরণের জন্য অপেক্ষমাণ তালিকা থেকে মেধাক্রম অনুসরণ করে ভর্তি শেষ করা হবে এবং ২০২০ খ্রিষ্টাব্দের  ১০ জানুয়ারি থেকে ক্লাস শুরু হবে।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন অধ্যাপক ডা. একেএম আহসান হাবীব স্বাক্ষরিত এক চিঠিতে এসব তথ্য জানানো হয়। চিঠিতে বলা হয়, বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি বিজ্ঞপ্তি দেশে বহুল প্রচারিত কমপক্ষে দুটি বাংলা ও একটি ইংরেজি দৈনিকে প্রকাশ করতে হবে।

এছাড়া নিজস্ব ওয়েব সাইটে বাংলা ও ইংরেজিতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ন্যূনতম ৪০ বা তদূর্ধ্ব প্রাপ্ত নম্বরধারীদের যে মেধাতালিকা প্রস্তুত করা হয়েছে তা অনুসরণ করে মুক্তিযোদ্ধাসহ অন্যান্য কোটা নীতিমালা অনুসরণ করতে হবে। শিক্ষর্থীরা তাদের পছন্দের কলেজে আবেদন করবেন।

ভর্তির ক্ষেত্রে কোনোক্রমেই মেধাক্রম লঙ্ঘন করা যাবে না। একাধিক দফায় ভর্তি প্রয়োজন হলে প্রতিবারই মেধাক্রম অনুসরণ করতে হবে। প্রতিবার ভর্তির ক্ষেত্রে পাঁচ থেকে সাত দিন সময় দিতে হবে। স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইট থেকে ভর্তি পরীক্ষার ফলাফল জানা যাবে। এ বছর ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে ছয় হাজার ৩৩৬ আসনে ভর্তি করা হবে শিক্ষার্থীদের।




পাঠকের মন্তব্য দেখুন
এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে - dainik shiksha এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে ইবির নতুন উপাচার্য শেখ আব্দুস সালাম - dainik shiksha ইবির নতুন উপাচার্য শেখ আব্দুস সালাম শিক্ষক নিয়োগ কমিশন আইনের খসড়া প্রস্তুত - dainik shiksha শিক্ষক নিয়োগ কমিশন আইনের খসড়া প্রস্তুত আটকে যাচ্ছে তৃতীয় চক্রে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (ভিডিও) - dainik shiksha আটকে যাচ্ছে তৃতীয় চক্রে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া (ভিডিও) এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব - dainik shiksha এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ - dainik shiksha জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ মাদরাসার স্বীকৃতি ও বিভাগ খোলার প্রস্তাব মূল্যায়নে মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha মাদরাসার স্বীকৃতি ও বিভাগ খোলার প্রস্তাব মূল্যায়নে মন্ত্রণালয়ের কমিটি ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি please click here to view dainikshiksha website