প্রাক প্রাথমিক শিক্ষকদের বদলির আদেশ - 1


প্রাক প্রাথমিক শিক্ষকদের বদলির আদেশ

নিজস্ব প্রতিবেদক |

Primary Educationপ্রাক প্রাথমিকের সহকারী শিক্ষকদের বদলির আদেশ জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। তবে শিক্ষকরা কর্মরত উপজেলার বাহিরে বদলি হতে পারবে না। একই সঙ্গে বদলির ক্ষেত্রে বেশ কিছু শর্ত জুড়ে দিয়ে মঙ্গলবার আদেশটি জারি করা হয়েছে। ডিপিই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) মো. আনোয়ারুল হক স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, প্রাক প্রাথমিকের শিক্ষকদের কর্মরত উপজেলার মধ্যে বদলি করা যাবে। তবে কোনক্রমেই উপজেলার বাহিরে বদলি করা যাবে না। ৩য় পর্যায়ে শিক্ষক নিয়োগ কার্যক্রম চলায় প্রাক প্রাথমিকের শূন্য পদে বদলি করা যাবে না। শুধুমাত্র প্রাক প্রাথমিক শিক্ষার জন্য সৃষ্ট পদে বদলি করা যাবে।

আদেশে আরো বলা হয়েছে, জাতীয়করণ করা রেজিষ্টার স্কুল ছাড়া সকল ১ম, ২য় ও ৩য় পর্যায়ে যেসব স্কুলে প্রাক প্রাথমিক শ্রেণিতে পাঠদানের জন্য সৃষ্টি করা পদে প্র্রাক প্রাথমিক শিক্ষক নেই সেসব স্কুলে বদলি করা যাবে। কোনভাবেই একই বিদ্যালয়ে এক জনের অধিক প্রাক প্রাথমিকের শিক্ষক পদায়ন করা যাবে না। সদ্য জাতীয়করণ করা স্কুলেও পদায়ন করা যাবে না। নিকটবর্তী স্কুলে পদায়নের ক্ষেত্রে মহিলা শিক্ষকদের অগ্রাধিকার দিতে হবে।

প্রসঙ্গত, সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রাথমিক শ্রেণিতে পাঠদানের জন্য ১ম পর্যায়ে ১৫ হাজার, ২য় পর্যায়ে ১৩ শত ও ৩য় পর্যায়ে ১৫ হাজার ৬৭২টি স্কুলে প্রাক প্রাথমিক সহকারী শিক্ষক পদ সৃষ্টি করা হয়েছে। সৃষ্ট পদে শিক্ষক ও নিয়োগ দেয়া হয়েছে। তবে এসব শিক্ষকরা এতদিন বদলির সুযোগ বঞ্চিত ছিলেন।


পাঠকের মন্তব্য দেখুন
চতুর্দশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ২০ হাজার - dainik shiksha চতুর্দশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ২০ হাজার ১০১০ শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি - dainik shiksha ১০১০ শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ঢাবি অধিভুক্ত সাত কলেজের মাস্টার্স পরীক্ষা ২৭ জুন - dainik shiksha ঢাবি অধিভুক্ত সাত কলেজের মাস্টার্স পরীক্ষা ২৭ জুন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ১১ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ১১ মে প্রাথমিকে আরও আট হাজার শিক্ষক নিয়োগ শিগগিরই - dainik shiksha প্রাথমিকে আরও আট হাজার শিক্ষক নিয়োগ শিগগিরই এসএসসির ফল প্রকাশ ৬ মে - dainik shiksha এসএসসির ফল প্রকাশ ৬ মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান পরীক্ষা স্থগিত - dainik shiksha গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান পরীক্ষা স্থগিত please click here to view dainikshiksha website Execution time: 0.0075950622558594