আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


প্রাথমিকের ৩০ ভাগ বই পৌঁছায়নি বরিশালে

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ১, ২০১৬ | বই

বরিশাল বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমিক , দাখিল ও এবতেদায়ির প্রায় ৯৫ ভাগ পৌছালেও প্রাথমিকের প্রায় ৩০ ভাগ বই পৌছায়নি বলে জানা গেছে।

যদিও সারাদেশের সাথে বরিশাল বিভাগের  জেলা ও উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠনে বই বিতরণ উৎসব পালন করবেন।
বরিশাল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, এ বিভাগের বরিশাল জেলাসহ পিরোজপুর, ভোলা, পটুয়াখালী, বরগুনা ও ঝালকাঠীসহ মোট পাঠ্য পুস্তকের চাহিদা ৫৯ লাখ ৫২ হাজার ৯৯ । যার মধ্যে বরিশাল জেলার চাহিদা ১৬ লাখ ৫০ হাজার ৮৮২ , পিরোজপু জেলার ৬ লাখ ৩ হাজার ৭৫০ , ঝালকাঠীর ৩ লাখ ৮৫ হাজার ১৬১, বরগুনার ৬ লাখ ৩০ হাজার ৭৩৫, পটুয়াখালীর ১০ লাখ ৭০ হাজার ৯৯১ এবং ভোলা জেলার ১৫ লাখ ৫০ হাজার ৫৮০ ।

বরিশাল বিভাগের মোট চাহিদার ৭১ ভাগ পাঠ্য পুস্তক জেলা ও উপজেলায় পৌছে গেছে।
সারা দেশের সাথে বরিশাল বিভাগের  জেলা ও উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠনে বই উৎসব পালন করবেন। এতে বরিশাল নগরীরর দোহ সরকারী প্রাথমিক বিদ্যালয় ১ জানুয়ারী সংসদ সদস্য জেবুননেছা আফরোজ , মুকুল সৃতি বিদ্যালয় সংসদ তালুকদার মোঃ ইউনুচ এবং কিশোর মজলীস বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ গউস উদ্ভোধন করবেন।

জানতে চাইলে বরিশাল  বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মাহাবুব এলাহী  জানান বই উৎসবের জন্য তার আওতাধীন জেলা ও উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষকে  সরকারের পক্ষ থেকে নির্দেশনা রয়েছে ।

এখনও ৩০ ভাগ বই পৌছানোর বিষয় তিনি জানান ঢাকায় বিভিন্ন ঠিকাদারকে বইয়ের ছাপানো কাজ প্রদান করা হয়েছে তারা দেরি করছে।
বরিশাল বিভাগীয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোস্তাফিজুর রহমান জানান তার দপ্তরের আওতাধীন বরিশাল বিভাগে মাধ্যমিক বিদ্যালয় ১ হাজার ৬৩৯ , মাদ্রাসা ১ হাজার ১৬৭ এবং স্কুল এন্ড কলেজের সংখ্যা ৩৮টি। আর এসব শিক্ষা প্রতিষ্ঠানে সাড়ে ৬ লাখ শিক্ষার্থীর ১ কোটি ৪৮ লাখ ৫৫ হাজার ৯২৬ বইয়ের জন্য চলতি বছরের চাহিদাপত্র প্রদান করা হয়েছে । এতে মোট চাহিদার ৯৭ ভাগ বই ইতিমধ্যে পৌছে গেছে ।

তিনি জানান বই উৎসব করার জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠানের কতৃপক্ষকে সরকারের পক্ষ থেকে নির্দেশ রয়েছে। আর বই উৎসব জেলায় ও উপজেলার সংসদ সদস্য এবং উপজেলার চেয়ারম্যান উদ্ভোধন করবেন ।

এছাড়াও বরিশাল জেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর থেকে বই উৎসব পালন করবেন বলে জানিয়েছে শিক্ষা কমৃকর্তা লুৎফুন নাহার আফরোজ ।

আপনার মন্তব্য দিন