প্রাথমিক বিদ্যালয়ের ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু ১০ জানুয়ারি - স্কুল - দৈনিকশিক্ষা


প্রাথমিক বিদ্যালয়ের ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু ১০ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে। এদিন স্কুল পর্যায়ের প্রতিযোগিতা শুরু হবে। আগামী ২৬ থেকে ৩১ জানুয়ারি জাতীয় পর্যায়ের ইভেন্টগুলোর মধ্য দিয়ে শেষ হবে এ প্রতিযোগিতা। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা তিনটি গ্রুপে ভাগ হয়ে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, ১০ থেকে ১৩ জানুয়ারি স্কুল পর্যায়ের, ১৪ থেকে ১৬ জানুয়ারি ইউনিয়ন বা পৌরসভা বা ক্লাস্টার পর্যায়ের, ১৭ থেকে ১৯ জানুয়ারি উপজেলা বা থানা পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।  আর ২০ থেকে ২২ জানুয়ারি জেলা পর্যায়ের, ২৩ থেকে ২৫ জানুয়ারি বিভাগ পর্যায়ের এবং ২৬ থেকে ৩১ জানুয়ারি জাতীয় পর্যায়ের ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।  

‘ক’ গ্রুপে ১ম ও ২য় শ্রেণির, ‘খ’ গ্রুপে ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির শিক্ষার্থীরা ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। ছাত্র-ছাত্রীদের পৃথক গ্রুপ করতে হবে। ‘ক’ গ্রুপের শিক্ষার্থীরা উপজেলা বা থানা পর্যায় পর্যন্ত ও ‘খ’ গ্রুপের শিক্ষার্থীরা জাতীয় পর্যায় পর্যন্ত প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জারি করা প্রাথমিক শিক্ষা পদক প্রদান নীতিমালা অনুসরণ করে প্রতিযোগিতা পরিচালনা করতে হবে। 

‘ক’ গ্রুপের শিক্ষার্থীদের ৫০ মিটির দৌড়, ২৫ মিটার চকলেট দৌড়, দীর্ঘলাফ, ক্রিকেট বল নিক্ষেপ, গুপ্তধন উদ্ধার, যেমন খুশি তেমন সাজ প্রতিযোগিতা। ‘খ’ গ্রুপে ১০০ মিটার দৌড়, দীর্ঘলাফ, উচ্চলাফ, ভারসাম্য দৌড়, ক্রিকেট বল নিক্ষেপ ও অঙ্ক দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আর সাংস্কৃতিক অংশে ‘ক’ গ্রুপে ছড়া আবৃত্তি, চিত্রাঙ্কণ, নৃত্য ও বাংলা সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ‘খ’ গ্রুপের শিক্ষার্থীদের কবিত আবৃত্তি, চিত্রাঙ্কণ, নৃত্য, পল্লিগীতি বা লোকগীতি, দেশাত্মবোধক গান ও একক অভিনয় ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।   

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা সময় নির্ধারেণ করে বিষয়টি জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের জানানো হয়েছে। গত ৩ ডিসেম্বর এ সংক্রান্ত চিঠি জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, বিভাগীয় উপপরিচালকদের পাঠানো হয়েছে।  




পাঠকের মন্তব্য দেখুন
--> এমপিওভুক্ত হলেন ৯৮০ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন ৯৮০ শিক্ষক টাইমস্কেল পেলেন ৩৩ শিক্ষক - dainik shiksha টাইমস্কেল পেলেন ৩৩ শিক্ষক বিএড স্কেল পেলেন ২৫৮ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পেলেন ২৫৮ শিক্ষক ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি শিগগিরই - dainik shiksha ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি শিগগিরই শিক্ষক নিবন্ধনের হালনাগাদ মেধাতালিকা প্রকাশ - dainik shiksha শিক্ষক নিবন্ধনের হালনাগাদ মেধাতালিকা প্রকাশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার দুই শতাধিক শিক্ষক খাবারের সঙ্গে বিষ মিশিয়ে স্কুলশিক্ষককে হত্যার অভিযোগ - dainik shiksha খাবারের সঙ্গে বিষ মিশিয়ে স্কুলশিক্ষককে হত্যার অভিযোগ ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম - dainik shiksha ই-পাসপোর্টের আবেদন করার নিয়ম দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website