প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয় - স্কুল - দৈনিকশিক্ষা


প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ শিগগিরই : গণশিক্ষা মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক |

১৩তম গ্রেডে সহকারী শিক্ষকের বেতনভাতা শিগগিরই ফিক্সেশনের (নির্ধারণ) ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের ২৪ ঘণ্টার মধ্যে এমন ঘোষণা দিলো মন্ত্রণালয়। জটিলতায় সাড়ে তিন লাখ প্রাথমিক শিক্ষকের বেতন শিরোনামে গতকাল রোববার রাতে প্রতিবেদন প্রকাশ হয় শিক্ষা বিষয়ক দেশের একমাত্র পত্রিকা দৈনিক শিক্ষাডটকমে। প্রতিবেদনটি নজরে আসে গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের। সোমবার (২১ সেপ্টেম্বর) দৈনিক শিক্ষাডটকমে পাঠানো মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সফটওয়্যার আপগ্রেডের কাজ শিগগিরই সম্পন্ন হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন গ্রেড-১৩তম ধাপে উন্নীত করে উচ্চধাপে নির্ধারণ করা হয়েছে। বর্তমানে সরকারি কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারিত সফটওয়্যার ‘আইবাস++’ এর মাধ্যমে সম্পন্ন করা হয়ে থাকে। প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন নির্ধারণের লক্ষ্যে ‘আইবাস++’ সফটওয়্যার আপগ্রেডের কাজ চলমান রয়েছে, যা শিগগিরই সম্পন্ন হবে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মাঠ পর্যায়ে ‘আইবাস++’ সফটওয়্যারে বেতন নির্ধারণে সাময়িক অসুবিধার বিষয়টি দৃষ্টি গোচর হয়েছে। আশা করা যাচ্ছে অতিদ্রুত ‘আইবাস++’ আপগ্রেডেশন সম্পন্ন হবে এবং প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের উচ্চধাপে বেতন নির্ধারণ করা যাবে।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান  এ বিষয়টি নিয়ে কতিপয় জামাত-বিএনপিপন্থী শিক্ষক নিজেদের নেতা দাবি করে ফেসবুক ও জামাত মালিকানাধীন পত্রিকায় নানা ধরণের অপপ্রচার চালাচ্ছে। কোনো কোনো সহকারি শিক্ষক নিজেদের নাম পরিবর্তন করে  পত্রিকায় বিবৃতি দিচ্ছে। নোয়াখালী অঞ্চলের একজন শিক্ষকের বিরুদ্ধে এক নিবন্ধনে দুই সমিতি চালানোসহ নানা অভিযোগ খতিয়ে দেখছে সরকারের বিভিন্ন দপ্তর। ফেসবুকের মাধ্যমে নিজেদের নোতা দাবি করা এসব শিক্ষরা যাতে ১৩তম  গ্রেড নিয়ে জলঘোলা করতে না  পারে সেদিকে নজর রাখা হয়েছে। 

দৈনিক শিক্ষাডটকমের অনুসন্ধানে জানা যায়, সরকারি কর্মচারীদের বেতনভাতা দেয়ার জন্য নির্ধারিত সফটওয়্যার 'আইবাস'-এ কারিগরি জটিলতার কারণে প্রাথমিক শিক্ষকদের বেতন উচ্চধাপে নির্ধারণ করা যায়নি। এ প্রতিবেদন প্রকাশের কয়েকঘন্টা পরই গণশিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে শিগগিরই জটিলতা নিরসনের আশ্বাস দিলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।   

সূত্র জানায়, ১৩তম গ্রেডের নিম্ন ধাপে বেতন নির্ধারণ করলে আইবাস সফটওয়্যার তার সিস্টেমে ইনপুট নেয়। কিন্তু ১৩তম গ্রেডের উচ্চ ধাপে বেতন নির্ধারণ করলে আইবাসের সিস্টেম কোনো ইনপুট নিচ্ছে না। অথচ নিম্ন ধাপে বেতন নির্ধারণ করলে শিক্ষকদের বেতন কমে যাচ্ছে। এ কারণে অর্থ মন্ত্রণালয় উচ্চধাপেই প্রাথমিক শিক্ষকদের বেতন নির্ধারণের সিদ্ধান্ত আগেই জানিয়ে দিয়েছে।

বর্তমানে সারাদেশে ৬৫ হাজার ৬২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তিন লাখ ৫২ হাজার সহকারী শিক্ষক কর্মরত। তাদের ৬০ শতাংশই নারী। জাতীয় বেতন স্কেলের ১১তম গ্রেডে বেতনের দাবিতে দীর্ঘদিন তদবির  ও দেনদরবার করার পর গত ৯ ফেব্রুয়ারি এই শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতনে দেয়ার সিদ্ধান্ত দিয়ে প্রজ্ঞাপন জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ১৩তম গ্রেডের প্রজ্ঞাপন জারির পর থেকে এই গ্রেডের সুবিধাপ্রাপ্তি নিয়ে নানা জটিলতা দেখা দেয়। কারণ, চিরায়ত নিয়মে বেতন নিম্ন ধাপে নির্ধারণ করলে শিক্ষকদের বেতন বর্তমানের চেয়ে কমে যাচ্ছিল।




পাঠকের মন্তব্য দেখুন
বার্ষিক পরীক্ষা হবে না প্রমোশন পাবে সব শিক্ষার্থী - dainik shiksha বার্ষিক পরীক্ষা হবে না প্রমোশন পাবে সব শিক্ষার্থী ইবতেদায়ি শিক্ষকদের অনুদানের চেক ছাড় - dainik shiksha ইবতেদায়ি শিক্ষকদের অনুদানের চেক ছাড় বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে মন্ত্রণালয় - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে মন্ত্রণালয় টিউশন ফি আদায়ে স্কুল-কলেজগুলোকে নির্দেশনা দেবে অধিদপ্তর - dainik shiksha টিউশন ফি আদায়ে স্কুল-কলেজগুলোকে নির্দেশনা দেবে অধিদপ্তর জেএসসি পরীক্ষা না হলেও সনদ পাবে পরীক্ষার্থীরা - dainik shiksha জেএসসি পরীক্ষা না হলেও সনদ পাবে পরীক্ষার্থীরা প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে অনার্সের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া ডিগ্রি দেয়া ঠিক হবেনা : শিক্ষামন্ত্রী - dainik shiksha অনার্সের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া ডিগ্রি দেয়া ঠিক হবেনা : শিক্ষামন্ত্রী শিক্ষক-শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত ভুয়া অভিভাবকরা - dainik shiksha শিক্ষক-শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত ভুয়া অভিভাবকরা বদরুন্নেছা কলেজে চাাঁদাবাজি: করোনাকালে সব ছাত্রীকে হাজির হওয়ার নির্দেশ - dainik shiksha বদরুন্নেছা কলেজে চাাঁদাবাজি: করোনাকালে সব ছাত্রীকে হাজির হওয়ার নির্দেশ please click here to view dainikshiksha website