ফাযিল-কামিল মাদরাসায় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক - মেডিকেল - দৈনিকশিক্ষা


ফাযিল-কামিল মাদরাসায় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক |

মাদক মুক্ত বাংলাদেশ গড়তে ফাযিল কামিল মাদরাসা ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোতে ভর্তির আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট বা বিশেষ স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করেছে শিক্ষা মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানে ভর্তির চূড়ান্ত পরীক্ষার আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট বাধ্যতামূলক করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

দেশের সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির চূড়ান্ত পরীক্ষার আগে ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে। মাদক মুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বিশ্ববিদ্যালয়, ফাযিল-কামিল মাদরাসা ও ইঞ্জিনিয়ারিং কলেজ গুলোর মত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট চালু করার সুপারিশ করেছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সে প্রেক্ষিতে চলতি বছর থেকেই ফাযিল কামিল মাদরাসা ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোতে ভর্তির আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট বাধ্যতামূলক করার নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে। চলতি মাসের শুরুতে এ নির্দেশনা মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে সূত্র দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছে।

জানা গেছে, গত ১ ডিসেম্বর জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির নবম সভা। সভায় দেশকে মাদকের অভিশাপ থেকে মুক্ত রাখতে এবং শিক্ষিত ও সুস্থ জাতি উপহার দিতে বিশ্ববিদ্যালয় বা উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে বিশেষ স্বাস্থ্য পরীক্ষা বা ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ করে কমিটি। একই সাথে সরকারি বেসরকারি চাকরিতে নিয়োগে ডেপাটেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়েছিল। সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. আফছারুল আমিন, মো. হাবিবার রহমান, মো. সামছুল আলম দুলু, পীর ফজলুর রহমান ও সুলতান মোহাম্ম মনসুর আহমেদসহ সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ  ও সদস্য ড. মুহাম্মদ আলমগীর উপস্থিত ছিলেন। 

শিক্ষা মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, বিশ্ববিদ্যালয় বা উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে বিশেষ স্বাস্থ্য পরীক্ষা বা ডোপ টেস্ট বাধ্যতামূলক করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সুপারিশের বিষয়ে গত ৫ ফেব্রুয়ারি চিঠি পাঠিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগকে জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের  সুরক্ষা সেবা বিভাগ। মাদকের অভিশাপমুক্ত জাতি গড়তে সে সুপারিশ আমলে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে আরও জানায়, চলতি বছর থেকেই বিশ্ববিদ্যালয় বা উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে ডোপ টেস্ট বা বিশেষ স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করা হচ্ছে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে গত ৫ মার্চ ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ফাযিল ও কামিল মাদরাসায় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে। আশা করছি শিগগিরই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে থেকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশিন ও জাতীয় বিশ্ববিদ্যালয়কে নির্দেশনা দেয়া হবে। 

এদিকে জাতীয় সংসদ সচিবালয়ের একটি সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, গত ১ ডিসেম্বর অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির নবম সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছিলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলো মাদকমুক্ত রাখার জন্য ভর্তির সময় ডোপ টেস্ট বাধ্যতামূলক করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। অনেক স্কুল-কলেজে এ কার্যক্রম চলমান আছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তির ক্ষেত্রে ডোপ টেস্ট করেছে। তবে, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ভর্তির ক্ষেত্রে ডোপ টেস্ট অনুসরণ না করলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কিছুই করার থাকে না। তবে, এ ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি নির্দেশনা থাকলে ভালো হত বলেও কমিটিকে জানান তিনি। সে প্রেক্ষিতে দেশের সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির চূড়ান্ত পরীক্ষার আগে ডোপ টেস্ট বাধ্যতামূলক করতে শিক্ষা মন্ত্রণায়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগকে সুপারিশ করেছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।




পাঠকের মন্তব্য দেখুন
মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website