আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইপনাকে ইনস্টিটিউট হিসেবে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক | নভেম্বর ১৪, ২০১৭ | মেডিকেল ও কারিগরি

অটিজমের শিকার শিশুদের চিকিৎসা, শিক্ষা, বিকাশ ও গবেষণামূলক চলমান প্রকল্প ‘ইস্টাবলিশমেন্ট অব ইনস্টিটিউট অব প্যাডিয়াট্রিক নিউরো-ডিসঅর্ডার অ্যান্ড অটিজমকে (ইপনা)’ ইনস্টিটিউট হিসেবে অনুমোদন দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এর সর্বোচ্চ প্রশাসনিক বডি সিন্ডিকেট।

মঙ্গলবার বেলা ১১টায় ডা. মিল্টন হলে ৬৮তম সিন্ডিকেট সভায় এ অনুমোদন দেয়া হয়। এছাড়া ইস্টাবলিশমেন্ট অব সেন্টার ফর অ্যাডভান্সড বায়োমেডিক্যাল রিসার্চের জন্য প্রণীত নীতিমালার ও এ বিশ্ববিদ্যালয়ে কর্মরত বিভিন্ন পর্যায়ের ৩০ জন কর্মকর্তা ও ৪ জন কর্মচারীর পদোন্নতির অনুমোদন দেয়া হয়।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছা ও তার তনয়া আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অটিজম বিশেষজ্ঞ ও ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অন অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিসঅর্ডারের চেয়ারম্যান সায়মা ওয়াজেদ পুতুল’র সহযোগিতার ফলে এ বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত অটিস্টিক শিশুদের জন্য ইপনাতে বহির্বিভাগ ও অন্তঃবিভাগ চিকিৎসা সুবিধা, অটিস্টিক শিশুদের পিতামাতাসহ সংশ্লিষ্টদের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা, শিক্ষাদানের জন্য রয়েছে স্কুলিং ব্যবস্থা ও অটিজম নিয়ে গবেষণার প্রয়োজনীয় ব্যবস্থা।

এ ইনস্টিটিউট থেকে নতুন করে চালু করা হয়েছে হোম ভিজিট ও চিকিৎসা সুবিধা। সিন্ডিকেট সভায় ইপনাকে ইনস্টিটিউট হিসেবে অনুমোদন দেয়ায় ইপনার চলমান কার্যক্রমের গতিশীলতা বৃদ্ধি পাবে এবং ইপনার আরও উন্নয়ন ও বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

বিএসএমএমইউ’র ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খানের সভাপতিত্বে সভায় সংসদ সদস্য ডা. মো. মোজাম্মেল হোসেন, সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী, সংসদ সদস্য মো. মাহবুব আলী, অতিরিক্ত সচিব সরদার আবুল কালাম, যুগ্ম-সচিব মো. আমিনুল ইসলাম খান, বিএসএমএমইউ’র সাবেক ভিসি অধ্যাপক মো. নজরুল ইসলাম, প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য দিন