ববিতে নেই ভিসি রেজিস্ট্রার ট্রেজারার, ভর্তি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা - ভর্তি - দৈনিকশিক্ষা


ববিতে নেই ভিসি রেজিস্ট্রার ট্রেজারার, ভর্তি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা

ববি প্রতিনিধি |

বরিশাল বিশ্ববিদ্যালয় পুরোপুরি অভিভাবকহীন হচ্ছে আগামীকাল মঙ্গলবার। ট্রেজারার অধ্যাপক এ কে এম মাহবুব হাসান টানা চার মাস ধরে উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করছিলেন। আজ সোমবার তার ট্রেজারার পদের মেয়াদ শেষ। নিয়োগ হয়নি নতুন ট্রেজারার। রেজিস্ট্রার পদ শূন্য প্রায় এক বছর। ফলে উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করার মতো পদাধিকারী কেউ না থাকায় প্রতিষ্ঠানটি এখন পুরোপুরি অভিভাবকহীন হয়ে পড়ল। এর ফলে অনিশ্চয়তার মুখে পড়েছে আগামী ১৮ ও ১৯ অক্টোবর অনুষ্ঠিতব্য ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। তবে শিগগিরই বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ হচ্ছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে কটূক্তি করার অভিযোগে ছাত্র আন্দোলনের মুখে পড়েন তৎকালীন ভিসি ড. এস এম ইমামুল হক। মেয়াদ শেষ হওয়ার দেড় মাস আগে তিনি ছুটিতে যেতে বাধ্য হন। ২৫ জুন থেকে ভিসির রুটিন দায়িত্ব পালন করে আসছিলেন ট্রেজারার এ কে এম মাহবুব হাসান।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এ কে এম মাহবুব হাসান ২০১৫ সালের ৮ অক্টোবর ট্রেজারার পদে যোগদান করেন। সে হিসাবে তার চার বছরের মেয়াদ পূর্ণ হবে আজ। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বিশ্ববিদ্যালয় ছুটির আগে গত বৃহস্পতিবার শেষ কর্মদিবস পার করেন তিনি।

সংশ্নিষ্ট সূত্রে জানা গেছে, ট্রেজারার পদ শূন্য থাকলে বিধি অনুযায়ী উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করবেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার। নারীঘটিত কারণে রেজিস্ট্রার মনিরুল ইসলাম এক বছর আগে প্রথমে সাময়িক ও পরে চূড়ান্তভাবে বরখাস্ত হন। বিষয়টি নিয়ে তিনি মামলা করায় নতুন রেজিস্ট্রারও নিয়োগ হয়নি। ফলে ট্রেজারার ও রেজিস্ট্রার পদ শূন্য হওয়ায় ভিসির রুটিন দায়িত্ব পালন করার মতো পদাধিকারী কেউ নেই।

আগামী ১৮ ও ১৯ অক্টোবর বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। প্রশ্নপত্র প্রণয়নসহ পরীক্ষা গ্রহণের প্রধান হলেন ভিসি। পদটি শূন্য হওয়ায় কীভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে এ বিষয়ে কেউ কিছু বলতে পারছেন না।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবু জাফর মিয়া জানান, শেষ কর্মদিবস হওয়ায় বৃহস্পতিবার শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা ট্রেজারারকে ফুলেল শুভেচ্ছা দিয়ে বিদায় জানান। এখন ভিসি, ট্রেজারার ও রেজিস্ট্রার- তিনটি পদই শূন্য। এমন অবস্থায় ১৮ ও ১৯ অক্টোবরের ভর্তি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও বরিশালের বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেন, বর্তমান অবস্থা সম্পর্কে তিনি অবগত আছেন। প্রতিষ্ঠানটিতে শিগগির নতুন ভিসি নিয়োগ হবে।

কে হচ্ছেন নতুন ভিসি :সাবেক ভিসি অধ্যাপক এস এম ইমামুল হকের মেয়াদ ছিল ২৬ মে পর্যন্ত। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ১১ এপ্রিল থেকে ২৬ মে পর্যন্ত ভিসিকে ছুটি দেওয়া হয়। ট্রেজারার এ কে এম মাহবুব হাসান ২৫ জুন থেকে রুটিন দায়িত্ব পালন করে আসছিলেন। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ভিসি পদে স্থায়ী নিয়োগ পেতে তিনি নানামুখী তদবির চালালেও শেষ পর্যন্ত ব্যর্থ হন। তার কারণেই গত চার মাসে বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি নিয়োগ হয়নি। এ সময়ের মধ্যে নানা ঘটনায় বিতর্কিতও হন তিনি।

একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, শিগগির নতুন ভিসি পাচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয়। ভিসির একটি প্যানেলও চূড়ান্ত করা হয়েছে। ভারত সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফেরার পর নাম চূড়ান্ত করা হবে।

ওই সূত্রগুলো জানায়, প্রধানমন্ত্রী জাতিসংঘের সম্মেলনে যোগ দেওয়ার আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কিউ এম মাহবুবের নাম চূড়ান্ত করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছিল। অন্তত তিনজনের নামের একটি প্যানেল করার জন্য প্রধানমন্ত্রী একক নামের প্রস্তাবটি ফেরত পাঠান। সূত্রটি জানায়, সম্ভাব্য ভিসির তালিকায় যাদের নাম আছে তারা

হচ্ছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কিউ এম মাহবুব, হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক মিজানুর রহমান ও আইন বিভাগের অধ্যাপক রহমত আলী, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) গণিত বিভাগের অধ্যাপক মো. আবু নাঈম শেখ, খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক মাহবুব আলম এবং ভূতত্ত্ব ও খনিজবিদ্যা বিভাগের অধ্যাপক সৈয়দ হুমায়ুন আক্তার।




পাঠকের মন্তব্য দেখুন
কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? বিশ্ববিদ্যালয় তদারকিতে কঠোর হতে ইউজিসিকে বললেন প্রধানমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় তদারকিতে কঠোর হতে ইউজিসিকে বললেন প্রধানমন্ত্রী ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত বিশেষ সম্প্রদায়ের শনিবারের জেএসসি পরীক্ষা সন্ধ্যায় - dainik shiksha বিশেষ সম্প্রদায়ের শনিবারের জেএসসি পরীক্ষা সন্ধ্যায় এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন - dainik shiksha এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন বাবার কাছে লেখা শিক্ষা উপমন্ত্রীর বোনের শেষ চিঠি - dainik shiksha বাবার কাছে লেখা শিক্ষা উপমন্ত্রীর বোনের শেষ চিঠি ভোকেশনাল নবম শ্রেণি সমাপনী পরীক্ষার ফরম পূরণ শুরু ২০ অক্টোবর - dainik shiksha ভোকেশনাল নবম শ্রেণি সমাপনী পরীক্ষার ফরম পূরণ শুরু ২০ অক্টোবর পুলিশ যেভাবে আটকে দিল ননএমপিও শিক্ষকদের পদযাত্রা (ভিডিও) - dainik shiksha পুলিশ যেভাবে আটকে দিল ননএমপিও শিক্ষকদের পদযাত্রা (ভিডিও) ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website