আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


বরগুনার শিক্ষার্থীরা নতুন বই পেয়ে খুশি

মো. মিজানুর রহমান টিপু, বরগুনা প্রতিনিধি | জানুয়ারি ১, ২০১৬ | বই

Barguna

বরগুনার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে অনেক খুশি। বরগুনার সকল প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে নতুন নতুন ক্লাসের, নতুন বছরের বই। এ বছর বরগুনায় ৭৭২ টি প্রাথমিক ও ৩১২ টি মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ের ২১ লাখ ৪৮ হাজার ৪১ টি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে প্রাথমিক পর্যায়ে ৬ লাখ ৩০ হাজার ৭৩৫ সেট বই ও মাধ্যমিক পর্যায়ে ১৫ লাখ ১৭ হাজার ৩০৬ টি বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়েছে।

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আ. মজিদ জানান, আমাদের চাহিদা অনুযায়ী বই না আসায় প্রথম থেকে তৃতীয় শ্রেনীর সকল শিক্ষার্থীকে সকল বই দেওয়া হলেও চতুর্থ ও পঞ্চম শ্রেনীর অনেক শিক্ষার্থীকে তিনটি করে বই দেওয়া সম্ভম হয়নি। বই তিনটি হল বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ইসলাম শিক্ষা ও প্রাথমিক বিজ্ঞান। অন্যদিকে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুকুমার চন্দ্র হালদার জানান, আমাদের বইয়ের চাহিদার কোন ঘাটতি নেই।

বামনা সারওয়ারজান মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক এএসএম হারুন আর রশিদ বলেন, বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পেরে একটু স্বস্তি বোধ করছি। কেননা বছরের প্রথম দিন শিক্ষার্থীরা বই পেলে আর কোনো ঝামেলা থাকে না তারা সুষ্ঠুভাবে তাদের পড়াশোনা করতে পারবে।

আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) সকালে আনুষ্ঠানিকভাবে বরগুনা সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয় ও বরগুনা জিলা স্কুলে বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মীর জহুরুল ইসলাম, পুলিশ সুপার বিজয় বসাক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আ. মজিদ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুকুমার চন্দ্র হালদার, প্রেসক্লাব সভাপতি মো. হাসানুর রহমান ঝন্টু, বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ আহম্মেদ ও জিলা স্কুলের প্রধান শিক্ষক হাসিনা বেগম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, বর্তমান সরকারের যে সাফল্য রয়েছে তার মধ্যে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া অন্যতম একটি। মাল্টিমিডিয়া ক্লাস সহ শিক্ষার্থীদের জ্ঞান বৃদ্ধির লক্ষে ইন্টারনেটের মাধ্যমে বিশ্বকে জানার জন্য তিনি শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

এছাড়া বামনা, বেতাগী, আমতলী, পাথরঘাটা ও তালতলী উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তাগন বই উৎসবের উদ্ভোধন করেন।


আপনার মন্তব্য দিন