বর্ধিত সময়ে এইচএসসির ফরম পূরণ শুরু ১৮ মার্চ - এইচএসসি/আলিম - দৈনিকশিক্ষা


বর্ধিত সময়ে এইচএসসির ফরম পূরণ শুরু ১৮ মার্চ

নিজস্ব প্রতিবেদক |

আগামী ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষা। আর পরীক্ষা শুরুর ঠিক আগেই এইচএসসি পরীক্ষার ফরম পূরণে শিক্ষার্থীদের ফের ফরম পূরণের সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। আগামী ১৮ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত শিক্ষার্থীদের ফরম পূরণ করা যাবে। আর বর্ধিত সময়ে ফরম পূরণ করতে শিক্ষার্থীদের ১০০ টাকা বিলম্ব ফি দিতে হবে। গত ১২ এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়িয়েছে ঢাকা বোর্ড। ফরম পূরণের সময় বাড়ানোর বিষয়ে জানিয়ে বোর্ড থেকে নোটিশ জারি করা হয়।

জানা গেছে, ১ এপ্রিল থেকে শুরু হয়ে ৪ মে পর্যন্ত চলবে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষা। আর ৫ থেকে ১৩ মের মধ্যে এইচএসসির ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।

ঢাকা বোর্ড থেকে জারি করা নোটিশে বলা হয়, সোনালী সেবার মাধ্যমে ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় ১৮ মার্চ থেকে ২২ মার্চ তারিখ পর্যন্ত পুনঃনির্ধারণ করা হলো। সোনালীর সেবার মাধ্যমে টাকা জমা দেয়ার শেষ তারিখ ২৩ মার্চ। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এসময়ের মধ্যে শিক্ষার্থীদের ফরম পূরণে ব্যর্থ হলে দায়ভার প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে। এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় আর বাড়ানো হবে না বলেও নোটিশে জানিয়েছে ঢাকা বোর্ড। নোটিশে আরও বলা হয়, শেষ সুযোগে দুইজনের বেশি শিক্ষার্থীর ফরম পূরণে করতে বোর্ডে ব্যাখ্যা দাখিল করে বোর্ডের অনুমতি নিতে হবে।

তবে, বর্ধিত সময়ে কোনো কলেজ থেকে দুইজনের বেশি ফরম পূরণে করতে বোর্ডে ব্যাখ্যা দাখিল করে বোর্ডের অনুমতি নিতে হবে। পরীক্ষা ঠিক আগে কলেজগুলোর ফরম পূরণ বাণিজ্য বন্ধে এ সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বোর্ড।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ফরম পূরণ করতে না পারা শিক্ষার্থীদের ফরম পূরণে পরীক্ষার আগে সুযোগ দেয়া হয়েছে। প্রতিটি কলেজ থেকে দুই একজন শিক্ষার্থী ফরম পূরণ করতে না পারা স্বাভাবিক। তবে, শেষ সময়ের সুযোগকে কাজে লাগিয়ে অনেক কলেজই গণহারে অন্য কলেজের শিক্ষার্থীদের ফরম পূরণ করিয়ে নেয়। এ সুযোগ আর থাকছে না। শেষ সুযোগে দুইজনের বেশি ফরম পূরণে করতে বোর্ডে ব্যাখ্যা দাখিল করে বোর্ডের অনুমতি নিতে হবে। 




পাঠকের মন্তব্য দেখুন
করোনা : নতুন শনাক্ত ১১২, মৃতের সংখ্যা বেড়ে ২১ - dainik shiksha করোনা : নতুন শনাক্ত ১১২, মৃতের সংখ্যা বেড়ে ২১ প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা আপাতত স্থগিত - dainik shiksha প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা আপাতত স্থগিত মাদরাসা শিক্ষকদের বৈশাখী ভাতার আদেশ জারি - dainik shiksha মাদরাসা শিক্ষকদের বৈশাখী ভাতার আদেশ জারি বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর যে কোনো দিন : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি কার্যকর যে কোনো দিন : স্বরাষ্ট্রমন্ত্রী করোনা লক্ষণ নিয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীর মৃত্যু - dainik shiksha করোনা লক্ষণ নিয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলীর মৃত্যু বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন - dainik shiksha পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website