বাংলাদেশ-ভারত ম্যাচ ড্র - খেলাধুলা - দৈনিকশিক্ষা


বাংলাদেশ-ভারত ম্যাচ ড্র

দৈনিকশিক্ষা ডেস্ক |

দর্শকে কানায় কানায় ভর্তি সল্টলেক স্টেডিয়ামের গ্যালারি। তুমুল গর্জনের মাঝেই কাতার বিশ্বকাপের বাছাইপর্ব এবং এশিয়ান কাপের বাছাই ম্যাচে বাংলাদেশ আর ভারতের মধ্যকার ম্যাচ ১-১ গোলে ড্র হলো। প্রথমার্ধের ৪১তম মিনিটে সাফল্য পাওয়া বাংলাদেশ ম্যাচ শেষ হওয়ার দুই মিনিট আগে গোল খেয়ে বসে।

যুবভারতী ক্রীড়াঙ্গনে ম্যাচের প্রথম থেকেই ডিফেন্সিভ খেলা বাংলাদেশ ধীরে ধীরে আক্রমণে যায়। ৩ মিনিটে সুনীল ছেত্রী চকিতে শট নিয়েছিলেন বাংলাদেশের গোল লক্ষ্য করে। গোলকিপার রানা বল ধরে ফেলেন। ২৫ মিনিটে ফ্রি কিক পেয়েও সেটা কাজে লাগাতে ব্যর্থ হয় ভারত। ৩১ মিনিটে গোল করার মতো জায়গায় পৌঁছে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু দুর্বল কিক জালের বাইরে দিয়ে যায়। ৩৪ মিনিটে রাহুল ভেকের লম্বা থ্রো থেকে ব্যাক হেড করেছিলেন মনবীর। আবারও বাংলাদেশের ত্রাতা হন রানা।

ম্যাচের ৪১তম মিনিটে লাল-সবুজ শিবিরে আসে সাফল্য। ২২ নম্বর জার্সিধারী রাইট উইঙ্গার সাদ উদ্দিনের দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় বাংলাদেশ। জামাল ভুঁইয়া লম্বা বল ভাসিয়েছিলেন। গুরপ্রীত বলের ফ্লাইট মিস করেন। সাদ উদ্দিন সেই ভাসানো বলে দুর্দান্ত হেড থেকে গোল করেন। ১-০ ব্যবধানে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আগের মতোই দুর্দান্ত আক্রমণ চালিয়ে যায় বাংলাদেশ। কিন্তু সাফল্য আসছিল না। খেলার ৫০ মিনিটে জীবন গোল করার সুযোগ পেয়ে গিয়েছিলেন। গুরপ্রীত কোনোরকমে বিপন্মুক্ত করেন। ৫৫ মিনিটে সাদউদ্দিনের ক্রস পোস্টে লেগে ফিরে আসে। ৬৪তম মিনিটে লঘু অপরাধে হলুদ কার্ড দেখেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়া।

৬৬তম মিনিটে গোলকিপারকে একা পেয়েও বল জালে জড়াতে পারেননি ভারতের উদান্ত। ৭৩ তম মিনিটে আরেক গোল প্রায় খেয়েই ফেলেছিল ভারত; আদিল খানের অবিশ্বাস্যভাবে সেভে বেঁচে যায়। ৮৮তম মিনিটে এসে পরিশোধ করে ভারত। কর্নার থেকে ভাসানো বল পেয়ে দুর্দান্ত হেডে গোল করে ১-১ সমতা আনেন আদিল খান। শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র মেনে নিয়ে মাঠ ছাড়তে হয় দুই দলকে।

সাম্প্রতিক কালে বাংলাদেশ হারাতে পারেনি ভারতকে। ২৮ বছর আগে কলম্বো সাফ গেমসের গ্রুপ পর্বে ভারতকে ২-১ গোলে হারিয়েছিল বাংলাদেশ। যদিও তারপর ভারতের ফুটবল এগিয়ে গেলেও বাংলাদেশ তলানিতেই থেকে গেছে। এই মুহূর্তে ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতের থেকে ৮৩ ধাপ পিছিয়ে থাকা বাংলাদেশ সর্বশেষ ২০১৪ সালে ভারতের বিপক্ষে খেলেছে। ওই ম্যাচে সুনীল ছেত্রীর জোড়া গোলে ম্যাচ ১-১ ড্র করেছিল ভারত।




পাঠকের মন্তব্য দেখুন
করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ - dainik shiksha দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ - dainik shiksha এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি - dainik shiksha ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী - dainik shiksha এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব - dainik shiksha ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ - dainik shiksha নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website