আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


বি সি এস কোটা শিথিলে মন্ত্রীসভার সম্মতি

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ১১, ২০১৬ | বিসিএস

বিসিএসে কারিগরি ও পেশাগত ক্যাডারে শূন্যপদে কোটা শিথিলের প্রস্তাবে সায় দিয়েছে মন্ত্রীসভা। মুক্তিযোদ্ধা, নারী কিংবা নৃতাত্ত্বিক কোটায় কাউকে না পাওয়া গেলে মেধা তালিকা থেকে শূন্যস্থান পূরণ করা হবে।

চূড়ান্ত ফলাফল প্রকাশিত হওয়া ৩৪তম বিসিএস এর নিয়োগে কোটার বিপরীতে ৬৭২ টি পদশুন্য রয়েছে। ৩৫তম বিসিএস এগুলো যোগ হবে এবং কোটায় প্রার্থী না পাওয়া গেলে মেধা তালিকা থেকে শূন্য পদে নিয়োগ দেয়া হবে। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রীসভার বৈঠকে কোটা শিথিলের প্রস্তাব অনুমোদন হয় বলে জানিয়েছেন মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি বলেন, নিয়োগ হয়ে যাওয়া ৩৪তম বিসিএসে কারিগরি ও পেশাগত ক্যাডারে কোটার বিপরীতে ৬৭২টি শূন্যপদ রয়েছে। এই পদগুলো ৩৫তম বিসিএসের মেধা তালিকা থেকে অগ্রাধিকারের ভিত্তিতে পূরণ করা হবে। অন্যদিকে লিখিত পরীক্ষা হয়ে যাওয়া ৩৫তম বিসিএসে মোট ১৮০৩টি পদে নিয়োগ দেওয়া হবে। এই বিসিএসেও কারিগরি ও পেশাগত ক্যাডারে কোটার বিপরীতে যোগ্য লোক না পাওয়া গেলে সেগুলোও এই বিসিএসের মেধা তালিকা থেকে পূরণ করা হবে, বলেন সচিব। তিনি বলেন, মুক্তিযোদ্ধা, নারী, নৃতাত্ত্বিক ইত্যাদি কোটার বিপরীতে যোগ্য লোক পাওয়া যাচ্ছে না। এই কারণে পদ শূন্য থেকে যাচ্ছে। এতে সঙ্কট তৈরি হয়েছে। এই সব পদ পূরণে মন্ত্রীসভা থেকে অনুমোদন নেওয়া হল।

আপনার মন্তব্য দিন