বেতন-ভাতা পেতে যাচ্ছেন এমপিওভুক্তির ১৬ বছর পর - কলেজ - দৈনিকশিক্ষা


বেতন-ভাতা পেতে যাচ্ছেন এমপিওভুক্তির ১৬ বছর পর

রাজশাহী প্রতিনিধি |

রাজশাহীর দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজ এমপিওভুক্ত হয়েছে ১৬ বছর আগে। অথচ আজও বেতন ভাতা পাননি ৩৬ শিক্ষক-কর্মচারীরা। নানা আইনকানুন দেখিয়ে দীর্ঘদিন ধরে সরকারী অনুদান থেকে তাদের বঞ্চিত করা হয়। এমনকি হাইকোর্টের রায়ের পরও বেতন-ভাতা দেয়নি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

তবে আদালত অবমাননার মামলার পর অবেশেষে এমপিওভুক্তির নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জানা গেছে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) মোমিনুর রশিদ আমিন জানান, আদালতের নির্দেশনা অনুযায়ী ৩৬ জন শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ব্যবস্থা নেবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রাজশাহীর দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজ এমপিওভুক্ত হয় ২০০৪ খ্রিষ্টাব্দে। কিন্তু একাডেমিক স্বীকৃতি ছাড়াই এই প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত থাকায় কোনও শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করা হয়নি। এই পরিস্থিতিতে একাডেমিক স্বীকৃতির জন্য চেষ্টা করলেও তা পেতে প্রতিষ্ঠানটির সময় লাগে ৭ বছর। নানা চেষ্টা তদবির করে ২০১১ খ্রিষ্টাব্দে একাডেমিক স্বীকৃতি মিললেও এমপিও দেয়া হয়নি প্রতিষ্ঠানের কোনও শিক্ষক-কর্মচারীকে।  

আলীপুর মডেল কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলাম জানান, প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয় ২০০৪ খ্রিষ্টাব্দে। ২০১১ খ্রিষ্টাব্দ পর্যন্ত অপেক্ষা করেন একাডেমিক স্বীকৃতির জন্য। ২০১১ খ্রিষ্টাব্দে স্বীকৃতি মিললেও এমপিও দেয়া হয়নি শিক্ষক-কর্মচারীদের। মাউশি থেকে বলা হয়, এমপিও দেয়া বন্ধ রয়েছে। এভাবে চলে যায় বছরের পর বছর। কলেজ অধ্যক্ষ জানান, এক পর্যায়ে হাইকোর্টে রিট পিটিশন করা হয়। ২০১৭ খ্রিষ্টাব্দের ৩১ মে এমপিওভুক্তির নির্দেশ দেন আদালত। আদালতের নির্দেশের পরও এমপিওভুক্ত হতে পারেনি তার ৩৬ জন শিক্ষক-কর্মচারী। এসব শিক্ষক কর্মচারীরা মানবেতর জীবনযাপন করলেও কোনও ব্যবস্থা নেয়া হয়নি। আদালতের নির্দেশের পরও এমপিওভুক্ত না হতে পেরে ২০১৮ খ্রিষ্টাব্দের জানুয়ারিতে আদালত অবমাননার মামলা করা হয়। 

আলীপুর মডেল কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলাম আরও জানান, আদালত অবমাননার মামলার পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ তৎপর হয়। তারা হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করে ২০১৮ খ্রিষ্টাব্দের ১১ নভেম্বর। আপিল ও আদালত অবমাননার মামলার পর আদালতের নির্দেশে শেষ পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয় গত রবিবার (১২ জানুয়ারি) ৩৬ শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার নির্দেশ দিয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোঃ কামরুল হাসানের স্বাক্ষর করা আদেশে বলা হয়েছে, রাজশাহীর দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজের অধ্যক্ষ হাইকোর্টে বিভাগে দায়ের করা ২০১৮ খ্রিষ্টাব্দের আদালত অবমাননার মামলা, ২০১১ খ্রিষ্টাব্দের রিট পিটিশন এবং ২০১৮ খ্রিষ্টাব্দের সুপ্রীম কোর্টের আপীল বিভাগের সিভিল পিটিশন ফর লিভ টু আপীলের রায় অনুযায়ী ৩৬ জন শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির জন্য আবেদন করেছেন। আদেশে কলেজের আবেদনের পরিপ্রেক্ষিতে এমপিওভুক্তির জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়।




পাঠকের মন্তব্য দেখুন
জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website