বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা যেমন হচ্ছে - কলেজ - দৈনিকশিক্ষা


বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা যেমন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালার খসড়া তৈরির দায়িত্ব আর এনটিআরসিএর হাতে নেই। এ দায়িত্ব মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে দেয়া হয়েছে। এর আগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষদে দেয়া হলেও তারা তা করতে পারেনি বলে জানা গেছে।

গত সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে অনুষ্ঠিত জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় সংশোধনী সভায় অংশ নেয়া একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা সরকারি স্কুল-কলেজ শিক্ষকদের বদলি নীতিমালার মতো হবে না। সরকারি স্কুল-কলেজে একজনকে অন্য জায়গায় বদলির মাধ্যমে পদটি শূন্য করে সেই পদে আরেকজনকে বদলি করা আনা যায়। কিন্তু বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালায় এ ধরনের সুযোগ থাকবে না। শুধু শূন্যপদে বদলি হওয়া যাবে। আবার এ বদলির আদেশ বাস্তবায়নের দায়িত্ব কিন্তু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা এবং ম্যানেজিং কমিটির হাতেই থাকবে।

জানা যায়, জেলা ও উপজেলা ভিত্তিক শূন্যপদের একটি তালিকা প্রকাশ করবে এনটিআরসিএ অথবা শিক্ষা অধিদপ্তর। সেই পদের বিপরীতে আবেদন নেয়া হবে। আবেদনকারীদের মধ্য থেকে যোগ্য প্রার্থী মনোনীত করা হবে। মনোনীত হওয়ার পর তাকে একটা কাগজ দেয়া হবে। ওই কাগজ দেখিয়ে তিনি শূন্যপদে বদলি হবেন। এ জন্য নতুন করে পরীক্ষা দিতে হবে না।

বিস্তারিত ভিডিওতে:

 




পাঠকের মন্তব্য দেখুন
করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ - dainik shiksha দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ - dainik shiksha এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি - dainik shiksha ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী - dainik shiksha এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব - dainik shiksha ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ - dainik shiksha নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website