আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


বৈধভাবে নিয়োগপ্রাপ্ত সব শিক্ষকদের ক্যাডারভুক্তি ও জিও জারির দাবিতে মানববন্ধন ২৪ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক | নভেম্বর ১৯, ২০১৭ | সমিতি সংবাদ

জাতীয়করণের তালিকাভুক্ত সব কলেজে বৈধভাবে নিয়োগপ্রাপ্ত সব শিক্ষকদের বি সি এস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্তি ও জাতীয়করণের সরকারি আদেশ জারির দাবিতে  ২৪শে নভেম্বর  সকাল দশটায় মানবন্ধন কর্মসূচি পালন করবেন শিক্ষকরা।

আজ ১৮ নভেম্বর সাভার বিশ্ববিদ্যালয় কলেজে জাতীয়করণের তালিকাভুক্ত শিক্ষক পরিষদের এক সভায় সবাইকে মানবন্ধনে উপস্থিত থাকার আহ্বান জানানো হয়। সভায় শিক্ষক নেতৃবৃন্দ বলেন, জাতীয়করণের লক্ষ্যে ডিড অব গিফট হওয়া কলেজসমুহে নিয়োগ বন্ধ থাকায় প্রতিনিয়ত বিভিন্ন পদ শুন্য হয়ে যাচ্ছে, শিক্ষক ও ছাত্র, অভিভাবক সবাই হতাশায় ভুগছেন। তালিকাভুক্ত কলেজসমূহে দ্রুত জিও জারি ও বৈধ নিয়োগপ্রাপ্ত সকল শিক্ষককে ক্যডারে অন্তর্ভুক্ত করে আত্তীকরণের জোড় দাবি জানানো হয় সংশ্লিষ্টদের প্রতি।

সভায় বক্তারা বলেন, কলেজ জাতীয়করণের মাধ্যমে বি সি এস সাধারণ শিক্ষা ক্যাডারের নতুন পদ সৃষ্টির সুযোগ, হাজার হাজার শিক্ষার্থীর কম বেতনে পড়াশোনার সুযোগদান  ও সর্বোপরি শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে সরকার কলেজ জাতীয়করণ করছে। কিন্তু এক শ্রেণির  সরকারবিরোধী শিক্ষা ক্যাডার কর্মকর্তা   জতীয়করণের বিরোধীতা করছেন।  যদিও তারা মুখে বলছেন ক্যাডারভুক্তির বিরোধীতা। বাস্তবে তা জাতীয়করণেরই বিরোধীতা।

সভায় জাতীয়করণের তালিকাভুক্ত শিক্ষক পরিষদের সিনিয়র যুগ্ম আহবায়ক  কে এম দেলোয়ার হোসেনের সভাপতিত্বে  অনুষ্ঠিত আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন জাকশিপ এর ১নং যুগ্ম আহবায়ক জনাব আতাউর রহমান। সভায় প্রধান আলোচক ছিলেন জাকশিপ এর আহবায়ক  মোঃ ফারুক হোসেন।

সভা আরো বক্তব্য রাখেন, যুগ্ন আহবায়ক শাহনা জাহান ছিদ্দিকা, ঢাকা জেলার আহবায়ক জনাব ফজলুল হক, বদরুল আলম, পাপিয়া আক্তার,নাফিজ ইমতিয়াজ,শাহানা পারভিন,জাহাঙ্গির আলম প্রমুখ

 

মন্তব্যঃ ২৬টি
  1. গোলাম ফেরদৌস, বগুড়া says:

    এই দাবি এখন গনদাবিতে পরিনত হয়েছে, আশা করা যাচ্ছে এই মাসেই জিও জারি করবে সরকার,

  2. শফিকুল ইসলাম (প্রভাষক )বাসাইল মহিলা কলেজে says:

    জিও চাই । সরকারের সহযোগিতা চাই।

  3. মোঃ হবিবর রহমান, প্রভাষক, বীরগঞ্জ ডিগ্রী কলেজ, দিনাজপুর। says:

    ক্যাডারভূক্তির বিরোধিতা শুধু বিসিএস শিক্ষা সমিতিই করছে না তালিকাভুক্ত কিছু কিছু কলেজের অধ্যক্ষদের সমিতিও বিরোধিতা করছে। মাথার উপর বিভীষন রেখে যুদ্ধে গমন। আগে অধ্যক্ষ সমিতির সংগে বসে মতৈক্যে আসুন। অধ্যক্ষরা ডিসফেবারে থাকলে উদ্দেশ্য সফল হবে না।

  4. Aloke says:

    সঠিকভাবে নিয়োগকৃত শিক্ষকদের ক্যাডারভুক্ত করে দ্রুত জিও জারি করা হোক। আর জাতীয়করণের ঠিক আগে তড়িঘড়ি করে নিয়োগকৃত ডিগ্রি শিক্ষকদের বিষয়ে ব্যবস্থা
    গ্রহন করা হোক।

  5. মোঃ মোবারক হুসাইন কাদেরী প্রভাষক, মোসলেমউদ্দিন মহাবিদ্যালয়, হরিপুর , ঠাকুরগাঁও। says:

    বি সি এস সাধারণ শিক্ষা সমিতির আসল উদ্দেশ্য ক্যাডার নন- ক্যাডার নয়। মুখে যদিও তারা ক্যাডার ইস্যুকে সামনে এনেছেন ভেতরে
    ভেতরে তারা কিন্তু চাইছেন সরকারিকরণ প্রক্রিয়াকেই ভেস্তে যাক। যেহেতু মাননীয় প্রধান মন্ত্রি নিজে সরকারিকরণের উদ্যোগ গ্রহণ করেছেন সেহেতু তারা বিষয়টির সরাসরি বিরোধিতা না করে বিষয়টিকে ডিলে করার কৌশল অবলম্বণ করেছেন!! যাতে করে বিষয়টিকে কোন অজুহাতে টেনে সরকারের মেয়াদের শেষ প্রান্তে নেওয়া যায় এবং শেষে হ-য-র-ল অবস্থার মধ্যে ফেলে সরকারিকরণের উদ্যোগকেই ভন্ডুল করে দেওয়া যায়!! আমাদের সমিতির নেতাদের প্রতি আহবান জানাই, তাদের পাতানো ফাঁদে ( আন্দোলন আন্দোলন খেলা) পা না দিয়ে আমাদের উচিত সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগ রক্ষাকরা। কেননা এই সরকারিকরণ মাননীয় প্রধান মন্ত্রির স্বপ্নের সোনার বাংলাদেশ ডিজাইনিংয়ের একটি অংশ। তাঁর একান্তিক ইচ্ছার ফলেই আজকের জাতীয়করণ।তাই তাঁর কাছেই আমাদের যত অভাব অভিযোগের কথা তুলে ধরতে হবে। মনে রাখতে মননীয় প্রধান মন্ত্রির ইচ্ছাতেই জাতীয়করণের বিষয়টি এতদূর এগিয়েছে। তিনি আমাদের জন্য যা ভাল মনে করবেন তাকেই আমাদের স্বাগত জানানো উচিত।

  6. md.kawsar says:

    দয়া করে মাননীয় প্রধানমন্ত্রীর সফলতা যেনো ব্যহত না হয়। যত দ্রুত সম্ভব জি,ও জারি করলে জাতীর জন্য দেশের জন্য কল্যান হবে।

  7. masud mostafa masud says:

    তালিকাভূক্ত কলেজ গুলো কঠিন দুঃসময় অতিক্রম করছে। ইতোমধ্যে শত শত পদ শূন্য হওয়ায় শ্রেণি কার্যক্রম ব্যাহত হচ্ছে, উপরন্তু সরকারী নিষেধাজ্ঞার কারণে কোন উন্নয়ন কর্মকাণ্ড ও করা যাচ্ছে না। বর্তমানে এ সব কলেজ গুলোতে এক ধরণের স্থবির অবস্থা বিরাজ করছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য মাননীয় প্রধান মন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।

  8. Md Ali Hasan says:

    আপনার মন্তব্য Honours Teacher der ki khobor

  9. Fazlul Bari says:

    যেসব কলেজ মামলা থাকা সত্ত্বেও ডিড অব গিফট সম্পন্ন করেছে, তারা কী আইনের উর্ধ্বে?তাদের জাতীয়করণের বিষয়টিতে আদালতের মতামতের কোন প্রয়োজন নেই?

  10. Murad Sirajgonj says:

    আমাদের এই দাবি আদায় করতে
    24 এ November এর সমাবেশ সফল করতে সবাই যোগদান করুণ…..

  11. Murad Sirajgonj says:

    জাতীয়করণের তালিকাভুক্ত সব
    কলেজে বৈধভাবে
    নিয়োগপ্রাপ্ত সব শিক্ষকদের
    বি সি এস সাধারণ শিক্ষা
    ক্যাডারভুক্তি ও জাতীয়করণের
    সরকারি আদেশ জারির
    দাবিতে ২৪শে নভেম্বর সকাল
    দশটায় মানবন্ধন কর্মসূচিতে
    জাতীয়করণের তালিকাভুক্ত সকল
    শিক্ষকে যোগদান করা উচিত

  12. দ্বীপক চন্দ্র সরকার,প্রভাষক-জীববিজ্ঞান। says:

    এর কঠিন জবাব দিতে হবে,

  13. saif saifullah says:

    মাননীয় প্রধানমন্ত্রি জননেত্রী শেখ হাসিনা এর প্রতি আমাদের প্রানের দাবি আত্তিকৃতদের ক্যাডারভুক্ত করে দ্রুত জিও দেওয়া হোক।২৪নভেম্বরের মানব বন্ধন সফল করার জন্য ২৮৩ টি কলেজের সকল শিক্ষকদের অংশগ্রহন করার জন্য অনুরোধ করছি।

  14. মোঃ সায়েদুর রহমান says:

    সরকারের উন্নয়নমূলক কর্মকান্ডে যে সব ক্যাডার নামধারীরা বাধাগ্রস্ত করছে তাদের বিরূদ্ধে আন্দোলন করা প্রয়োজন।আাশা করছি সরকার দ্রুত জি ও জারি করবেন।

  15. ideal lecturer says:

    what pm wil do we will accept from mind.

  16. এম,এ,মামুন says:

    বিসিএস সা:শি:স এর এই হুংকার, হুমকি ধামকি একটা কুট কৌশলমাএ কারন তাদের উদ্দেশ্য ক্যাডার নন ক্যাডার না, জাতীয়করণ প্রক্রিয়াই যেন বন্ধ হয় সেটাই তাদের উদ্দেশ্য সরকারকে তারা কোন টোপে ফেলতে চায় বলে প্রতিয়মান।

  17. ফুলবাড়ীয়া কলেজ says:

    প্রাচীন ঐতিহ্যবাহী কলেজগুলো জাতীয়করণ করা হউক, অন্যথায় সকল কলেজ জাতীয়করণ করা হউক । তা না হলে মামলা জটিলতায় জাতীয়করণ প্রক্রিয়া গতি হারাবে।

  18. শাহিনুর আলম says:

    Fazlul bari- কে বলছি,যেসব (২৮৩) কলেজ জাতীয়করণ হচ্ছে,তাদের প্রতি ঈর্ষান্বিত হয়ে উদ্দ্যেশ্য প্রণোদিত ভাবে মামলা করলে, সেসব কলেজ বাদ দিয়ে নতুন ভাবে কোন কলেজকে কোর্ট কোন রায় দিয়েছে কি? না দেয় নি? বরং কোর্ট বলেছে,তারা ইন্টারফেয়ার করবে না গর্ভমেন্ট ডিসিশনস্। আপনার ভাষ্যনুযায়ী মামলায় জড়িয়ে দেওয়া কলেজগুলি জাতীয়করণ তালিকা থেকে বাদ পড়লে ভাল হয়?কারন আপনার ঈর্ষা আছে।

  19. শাহিনুর আলম says:

    শিক্ষা জাতীয়করণ চাই,
    শিক্ষায় কোন নন-ক্যাডার নাই।
    এই স্লোগান হোক ২৪ তারিখের সমাবেশে।

  20. আছমত আলী প্রভাষক, তেতুলিয়া ডিগ্রী কলেজ, তেতুলিয়া, পঞ্চগড়। says:

    আসলে বিলম্ব হওয়ার জন্য দায়ি কারা ?

  21. ফারুক হোসেন says:

    মাননীয় প্রধানমন্ত্রী মহোদয়ের মহান উদ্যোগকে নস্যাৎ করার অপচেষ্টায় লিপ্ত একটি মহল। তারা সরকারের জাতিয়করনের বিরোধীতায় নেমেছে।

  22. zavid mynuddin says:

    আশা করছি –
    আজই সরকারী আদেশ হবে
    সব সন্দেহ নিঃশেষ হবে।।
    ইহা “শিরোণাম “-
    পুরো কবিতা জি ও র পরে
    আগামীকাল……..

  23. এস এম আশরাফুল ইসলাম says:

    Zavid সাহেব হামাতে হামাতে কান্না ফুরিয়ে গেছে। আজ আপনাকে challenge দিলাম।(আগামীকাল,,,,,,,,,) বলে কিছু আপনি বলতে পারবেন্ না।

  24. Habib says:

    আপনার মন্তব্য Hons Masters Teacher Der Druto Mpo Din

  25. Hazadul says:

    Zavid Vi, আপনার পুরো কবিতার বিষয়ে আমি বিশ্বাসী কিন্তু কবিতা প্রকাশ আরও দেরিতে নাকি দুইএকদিনের মধ্যেই?

  26. মোঃ কামরুল হাসান says:

    অনার্স সেকশনে জাদের সেমিনার সহকারি নিয়োগ দেয়া হয়েছে এটা কি বৈধ না অ বৈধ নিয়োগ..?? যদি বৈধ নিয়োগ হয়ে থাকে তবে এদের সঠিক নেহ্য পাওনায় করনীয় কি জানালে উপকৃত হতাম প্লিজ!!
    আর অবৈধ হয় সেটাও জানাবেন আশা রাখি।

আপনার মন্তব্য দিন