ব্যবহারিক পরীক্ষার নামে সাড়ে ৮ লাখ টাকা আদায় - কলেজ - Dainikshiksha


ব্যবহারিক পরীক্ষার নামে সাড়ে ৮ লাখ টাকা আদায়

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি |

পটুয়াখালীর বাউফল সরকারি কলেজ ও বাউফল মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয় ভেন্যু কেন্দ্রে এইচএসসির ব্যবহারিক পরীক্ষার নামে প্রায় ৮ লাখ ৬০ হাজার টাকা আদায় করার অভিযোগ উঠেছে। বিজ্ঞান বিভাগের ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ ৪৩০ জন পরীক্ষার্থীর কাছ থেকে ২ হাজার টাকা করে অতিরিক্ত আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেছেন পরীক্ষার্থীরা। এতে পরীক্ষার্থী ও অভিভাবকদের ভেতরে ক্ষোভ থাকলেও ব্যবহারিকে কম নম্বর পাওয়ার শঙ্কায় প্রতিবাদ করছেন না কেউ।

এর আগে ফরম পূরণে ৩ হাজার থেকে সাড়ে ৪ হাজার টাকা আদায় করা হয়েছে পরীক্ষার্থীদের কাছ থেকে। প্রবেশপত্র বাবদ প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ৫০০ টাকা হারে নেয়া হয় বলেও জানান ভুক্তভোগীরা। 

জানা গেছে, ওই ভেন্যু কেন্দ্রে পৌর সদরের বাউফল সরকারি কলেজ, ইঞ্জিনিয়ার ফারুক তালুকদার মহিলা ডিগ্রি কলেজ ও কালাইয়া বন্দরের ইদ্রিস মোল্লা ডিগ্রি কলেজের বিজ্ঞান বিভাগের মোট ৪৩০ জন পরীক্ষার্থী অংশ নেয় এইচএসসির ব্যবহারিক পরীক্ষায়। এদের প্রত্যেকের কাছ থেকে বিষয় প্রতি ৫০০ টাকা হারে ৪ বিষয়ের ব্যবহারিক পরীক্ষার জন্য ২ হাজার টাকা অতিরিক্ত আদায় করা হয়েছে বলে অভিযোগ করেছেন পরীক্ষার্থীরা। সে হিসেবে মোট ৮ লাখ ৬০ হাজার টাকা অতিরিক্ত আদায় করা হয়েছে। অগ্রিম টাকা হাতে নিয়ে শিক্ষকরা ব্যবহারিক পরীক্ষার খাতায় স্বাক্ষর করছেন বলেও অভিযোগ পাওয়া গেছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন পরীক্ষার্থী বলেন, ‘ফরম পূরণ, প্রবশপত্র ও ব্যবহারিক পরীক্ষার ফিসহ প্রত্যেককে ৫ থেকে ৬ হাজার টাকা গুনতে হয়েছে। এবার ব্যবহারিক পরীক্ষার নামে প্রত্যেকের কাছ থেকে ২ হাজার টাকা নেয়া হচ্ছে। অস্বচ্ছল পরীক্ষার্থীদের কেউ কেউ ধার-দেনা করে টাকা দিয়েছে। ব্যবহারিকে নম্বর কম পাওয়ার ভয়ে কেউ প্রতিবাদ করতে সাহস পায়নি।’
 
এ ব্যাপারে ওই কেন্দ্রের সচিব ও বাউফল সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. রফিকুল ইসলামকে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও তা বন্ধ পাওয়া যায়।




পাঠকের মন্তব্য দেখুন
স্বামী-স্ত্রী-শ্যালিকা-কন্যা চালিত শিক্ষার্থীবিহীন এমপিওভুক্ত একটি বিদ্যালয়ের গল্প - dainik shiksha স্বামী-স্ত্রী-শ্যালিকা-কন্যা চালিত শিক্ষার্থীবিহীন এমপিওভুক্ত একটি বিদ্যালয়ের গল্প ২৬ প্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা - dainik shiksha ২৬ প্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা গ্রেফতারের পরও বহিষ্কার দাবিতে কেন বুয়েটে আন্দোলন, প্রশ্ন শিক্ষা উপমন্ত্রীর - dainik shiksha গ্রেফতারের পরও বহিষ্কার দাবিতে কেন বুয়েটে আন্দোলন, প্রশ্ন শিক্ষা উপমন্ত্রীর সরকারি হচ্ছে আরও দুই কলেজ - dainik shiksha সরকারি হচ্ছে আরও দুই কলেজ কোন বোর্ডে কত শিক্ষার্থী পাবে এসএসসির বৃত্তি - dainik shiksha কোন বোর্ডে কত শিক্ষার্থী পাবে এসএসসির বৃত্তি ছাত্রীকে থাপ্পড় মারায় সহপাঠীর কারাদণ্ড - dainik shiksha ছাত্রীকে থাপ্পড় মারায় সহপাঠীর কারাদণ্ড স্কুলে মাকে অপমান করায় ক্ষোভে অজ্ঞান ছাত্রের মৃত্যু - dainik shiksha স্কুলে মাকে অপমান করায় ক্ষোভে অজ্ঞান ছাত্রের মৃত্যু সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website