ভিকারুননিসায় চার শতাধিক অবৈধ ভর্তি - কলেজ - Dainikshiksha


ভিকারুননিসায় চার শতাধিক অবৈধ ভর্তি

নিজস্ব প্রতিবেদক |

ভিকারুননিসা নূন স্কুলে গত দুই বছরে ৪২০ জন শিক্ষার্থী অতিরিক্ত ভর্তি করা হয়েছে। এর মধ্যে এ বছর অতিরিক্ত ভর্তি হয়েছে ৩৬৮ জন শিক্ষার্থী। আর ২০১৮ খ্রিষ্টাব্দে অতিরিক্ত ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা ৫২ জন। পারফরমেন্স অডিটে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। কমিটির প্রতিবেদন দৈনিকশিক্ষা ডটকমের হাতে রয়েছে।  

প্রতিবেদনে বলা হয়, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের স্কুল শাখায় ২০১৯ খ্রিষ্টাব্দে ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত বিজ্ঞান বিভাগে ২ হাজার ৫৯৬টি আসন শূন্য থাকলেও ভর্তি করা হয়েছে ৩ হাজার ২১ জন শিক্ষার্থীকে। সে প্রেক্ষিতে অতিরিক্ত ভর্তি হয়েছে ৪২৫জন শিক্ষার্থী। অপরদিকে ৯ম শ্রেণির মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৪৫টি শূন্য আসন থাকলেও ভর্তি করা হয়েছে ৮৮ জন। ৯ম শ্রেণির মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৫৭ জন কম শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। তাই সার্বিক হিসেবে ২০১৯ খ্রিষ্টাব্দে ৩৬৪ জন শিক্ষার্থী অতিরিক্ত ভর্তি হয়েছে প্রতিষ্ঠনটিতে।


 
অপরদিকে এ বছর ১ম থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত মোট শূন্য আসন ছিল ৩ হাজার ১৩টি। কিন্তু ২০১৮ খ্রিষ্টাব্দে ১ম থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত ভর্তি হয়েছে ৩ হাজার ২২৬ জন। গত বছর প্রতিষ্ঠানটিতে অতিরিক্ত ভর্তি হয়েছে ২১৩ জন শিক্ষার্থী। ২০১৮ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠানটির ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণিতে আসন ছিল ৭৭৪টি। কিন্তু এ তিন শ্রেণিতে ৬১৩ জন শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। অর্থাৎ ১৬১ জন শিক্ষার্থী কম ভর্তি করা হয়েছে। সার্বিক হিসেবে ২০১৮ খ্রিষ্টাব্দে অতিরিক্ত ৫৩ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে বলে দৈনিকশিক্ষা ডটকমকে জানিয়েছে সূ্ত্র।     

এ হিসেব মতে গত দুই বছরে মোট ৪২০ জন শিক্ষার্থী অতিরিক্ত ভর্তি করা হয়েছে। তবে, অতিরিক্ত ভর্তির দায়ে প্রতিষ্ঠানটির গভর্নিং বডি বা অধ্যক্ষের বিরুদ্ধে ব্যবস্থা কোনো ব্যবস্থা নেয়ার সুপারিশ করেনি তদন্ত কমিটি বা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তদন্ত কমিটি প্রতিষ্ঠানটিকে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি থেকে বিরত থাকার সুপারিশ করেছে। এ ছাড়া এ বিষয়ে মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করেছে। 




পাঠকের মন্তব্য দেখুন
তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট - dainik shiksha ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website