ভ্যাট চালানপত্র ৫ বছর সংরক্ষণ বাধ্যতামূলক - বিবিধ - দৈনিকশিক্ষা


ভ্যাট চালানপত্র ৫ বছর সংরক্ষণ বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক |

ভ্যাট ফাঁকি রোধে শিল্প প্রতিষ্ঠানের জন্য ভ্যাট চালানপত্র ৫ বছর সংরক্ষণ বাধ্যতামূলক করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এক নির্দেশনায় ভ্যাট ফাঁকি রোধে এ সংক্রান্ত রুল জারি করে এনবিআর।

এনবিআরের নির্দেশনায় বলা হয়, পণ্য বা সেবা সরবরাহের সময় প্রতিষ্ঠানকে ভ্যাট চালান ইস্যু করতে হবে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর ৫১ ধারা অনুযায়ী ক্রেতাকে কর চালানপত্র নামে চালানপত্র দিতে হবে। কর চালানপত্রে যে প্রতিষ্ঠান বা ব্যক্তির কাছে পণ্য বিক্রি করা হবে সে নিবন্ধিত ব্যক্তির নাম, বিআইএন নম্বর, প্রতিষ্ঠানের ঠিকানা, তারিখ, পণ্যের বর্ণনাসহ বিস্তারিত তথ্য দিতে হবে। যে প্রতিষ্ঠান পণ্য বিক্রি করবে সে প্রতিষ্ঠানকে একই রকম দুই কপি কর চালানপত্র ইস্যু করতে হবে। এর মধ্যে মূল চালানপত্রটি ক্রেতাকে প্রদান এবং অপর চালানপত্র ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানকে কমপক্ষে ৫ বছর সংরক্ষণ করতে হবে। অপরদিকে, কেন্দ্রীয় নিবন্ধিত কোন প্রতিষ্ঠানের এক ইউনিট থেকে অপর ইউনিটে পণ্য বা সেবা স্থানান্তরের ক্ষেত্রে স্থানান্তর চালানপত্র ইস্যু করলে চলবে।

কিন্তু ভোক্তার নিকট পণ্য প্রাপ্তি সাপেক্ষে পণ্য সরবরাহের ক্ষেত্রে ভ্যাট চালান অবশ্যই ইস্যু করতে হবে। এ বিষয়ে এনবিআরের এক কর্মকর্তা জানান, অনেক শিল্প প্রতিষ্ঠান তার কারখানা থেকে পণ্যবাহী পরিবহন বের হওয়ার সময় ভ্যাট চালান ইস্যু করে না। আবার কিছু প্রতিষ্ঠান পণ্য বা সেবা সরবরাহের সময় চালান ইস্যু করলেও সেটা সংরক্ষণ করে না। এর মাধ্যমে বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকি হচ্ছে। তিনি বলেন, অনেক সময় চালানপত্র না থাকায় নিরীক্ষার সময়ও বেশ জটিলতা তৈরি হয়। তাই ভ্যাট ফাঁকি রোধে ভ্যাট চালানপত্র সংরক্ষণের ক্ষেত্রে এবার কঠোর পদক্ষেপ নেয়া হচ্ছে। ভ্যাট চালানপত্রবিহীন পণ্যবাহী পরিবহন রাস্তায় পাওয়া গেলে সেটা আটক করার যে বিধান রয়েছে, তা কঠোরভাবে পরিপালনের নির্দেশনা দেয়া হয়েছে।




পাঠকের মন্তব্য দেখুন
করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৩৮১ দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস ৮২ দশমিক ৮৭ শতাংশ দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ - dainik shiksha দাখিলে পাস ৮২ দশমিক ৫১ শতাংশ এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ - dainik shiksha এসএসসি ভোকেশনালে পাস ৭২ দশমিক ৭০ শতাংশ ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি - dainik shiksha ১০৪টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী - dainik shiksha এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না : প্রধানমন্ত্রী ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব - dainik shiksha ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরুর প্রস্তাব নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ - dainik shiksha নন-এমপিও শিক্ষকদের তালিকা তৈরিতে ৯ নির্দেশ কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website