মাদরাসার নবসৃষ্ট ২২ পদে চলতি বছরেই এমপিওভুক্তির প্রস্তাব - এমপিও - দৈনিকশিক্ষা


মাদরাসার নবসৃষ্ট ২২ পদে চলতি বছরেই এমপিওভুক্তির প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক |

মাদরাসার নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে নবসৃষ্ট ৭২টি পদের ২২টিতে চলতি অর্থবছরে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে অর্থ মন্ত্রণালয়ে ইতোমধ্যেই এসব পদ পূরণের রোড ম্যাপ ও টাকার হিসেব বা আর্থিক সংশ্লেষের স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব পাঠানো হয়েছে। মাদরাসা শিক্ষা অধিদপ্তর এ প্রস্তাবনা তৈরি করেছে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিকশিক্ষা ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে। 

গত বছরের জুলাই মাসে বেসরকারি মাদরাসার নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো জারি করা হয়। নতুন নীতিমালায় মাদরাসাগুলোতে ৭২টি পদ নতুন করে সৃষ্টি হয়েছে। এগুলোর মধ্যে দাখিল মাদরাসার ১২টি, আলিম মাদরাসার ১৮টি, ফাযিল মাদরাসার ১৯টি ও কামিল মাদরাসার ২৩টি পদ রয়েছে। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিকশিক্ষা ডটকমকে জানায়, এসব পদের ২২টিতে চলতি ২০১৯-২০২০ অর্থবছরেই নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। এ তালিকায় দাখিল মাদরাসার ৩টি, আলিম মাদরাসার ৫টি, ফাযিল মাদরাসার ৫টি ও কামিল মাদরাসার ৯টি শিক্ষক-কর্মচারী পদে রয়েছে।

জানা গেছে, গত সেপ্টেম্বরে মাদরাসার নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব মন্ত্রণালয়ে পাঠায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর। সে প্রস্তাবনাটি চলতি বছরের মাঝামাঝি সময়ে অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। জানা গেছে, ৫ হাজার ৩৮২টি দাখিল মাদরাসার ভৌতবিজ্ঞানের সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক ও আয়া পদে চলতি ২০১৯-২০২০ অর্থবছরে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনা অনুসারে, দাখিল মাদরাসার ভৌত বিজ্ঞানের সহকারী শিক্ষকরা ১১ কোডে বেতন পাবেন। আইসিটি বিষয়ের সহকারী শিক্ষক ১০ কোডে এবং আয়া পদে ২০ কোডে এমপিও দেয়া হবে। ৫ হাজার ৩৮২টি দাখিল মাদরাসার ভৌতবিজ্ঞানের সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক ও আয়া পদে বেতন-ভাতা দিতে সরকারে ব্যয় হবে বছরে ২৭৮ কোটি ৫১ লাখ ৮৫ হাজার টাকা।

এদিকে ১ হাজার ১১১টি আলিম মাদরাসার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রভাষক, ভৌতবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক, অফিস সহকারী কাম হিসাব সহকারী এবং আয়া পদে চলতি অর্থবছরে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনা অনুসারে, আলিম মাদরাসার আইসিটির প্রভাষকরা ৯ কোডে  ও ভৌত বিজ্ঞানের সহকারী শিক্ষকরা ১১ কোডে বেতন পাবেন। আইসিটি বিষয়ের সহকারী শিক্ষক ১০ কোডে, অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে ১৬ কোডে এবং আয়া পদে ২০ কোডে এমপিও দেয়া হবে। ১ হাজার ১১১টি আলিম মাদরাসায় নবসৃষ্ট এ ৫ পদে বেতন-ভাতা দিতে সরকারে ব্যয় হবে বছরে ১০৫ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার টাকা।

এ ছাড়া ৯৮২টি ফাযিল মাদরাসার ইংরেজির প্রভাষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রভাষক, ভৌতবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক ও অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে চলতি ২০১৯-২০২০ অর্থবছরে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনা অনুসারে, ফাযিল মাদরাসার ইংরেজির প্রভাষকরা ৯ কোডে, আইসিটির প্রভাষকরা ৯ কোডে ও ভৌত বিজ্ঞানের সহকারী শিক্ষকরা ১১ কোডে বেতন পাবেন। আইসিটি বিষয়ের সহকারী শিক্ষক ১০ কোডে, অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে ১৬ কোডে এমপিও দেয়া হবে। ৯৮২টি ফাযিল মাদরাসায় নবসৃষ্ট এ ৫ পদে বেতন-ভাতা দিতে সরকারে ব্যয় হবে বছরে ১০৯ কোটি ৭০ লাখ ৪১ হাজার টাকা।

আর ১৪৫টি কামিল মাদরাসার হাদিস বিষয়ের প্রভাষক, ফিকহ বিষয়ের প্রভাষক, তাফসির বিষয়ের প্রভাষক, আদব বিষয়ের প্রভাষক, ইংরেজির প্রভাষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রভাষক, ভৌতবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক ও অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে চলতি ২০১৯-২০২০ অর্থবছরে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনা অনুসারে, কামিল মাদরাসার হাদিস বিষয়ের প্রভাষক, ফিকহ বিষয়ের প্রভাষক, তাফসির বিষয়ের প্রভাষক, আদব বিষয়ের প্রভাষক ও ইংরেজির প্রভাষকরা ৯ কোডে বেতন-ভাতা পাবেন। আইসিটির প্রভাষকরা ৯ কোডে ও ভৌত বিজ্ঞানের সহকারী শিক্ষকরা ১১ কোডে বেতন পাবেন। আইসিটি বিষয়ের সহকারী শিক্ষক ১০ কোডে, অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে ১৬ কোডে এমপিও দেয়া হবে। ১৪৫টি আলিম মাদরাসায় নবসৃষ্ট এ ৯ পদে বেতন-ভাতা দিতে সরকারে ব্যয় হবে বছরে ৩৩ কোটি ১৯ লাখ ২৬ হাজার টাকার বেশি।




পাঠকের মন্তব্য দেখুন
করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৯৪৯ - dainik shiksha করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৯৪৯ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ পরীক্ষা ছাড়া শিক্ষার্থীদের প্রমোশনের সিদ্ধান্ত হয়নি : শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha পরীক্ষা ছাড়া শিক্ষার্থীদের প্রমোশনের সিদ্ধান্ত হয়নি : শিক্ষা মন্ত্রণালয় একাদশে শিগগিরই ভর্তি কার্যক্রম শুরু হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha একাদশে শিগগিরই ভর্তি কার্যক্রম শুরু হবে : শিক্ষামন্ত্রী প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই : গণশিক্ষা প্রতিমন্ত্রী স্কুলছাত্রের মৃত্যুতে পরোক্ষ দায়ী সেই যুগ্মসচিব নৌঅধিদপ্তরের মহাপরিচালক - dainik shiksha স্কুলছাত্রের মৃত্যুতে পরোক্ষ দায়ী সেই যুগ্মসচিব নৌঅধিদপ্তরের মহাপরিচালক অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website