মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয় - বিবিধ - দৈনিকশিক্ষা


মাদরাসায় নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব চেয়েছে মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক |

মাদরাসার নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে নবসৃষ্ট পদগুলো পূরণে রোড ম্যাপ ও টাকার হিসেব বা আর্থিক সংশ্লেষের স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে চিঠি দিয়ে নবসৃষ্ট পদে নিয়োগের জন্য রোড ম্যাপ ও টাকার হিসেবের প্রস্তাব চাওয়া হয়েছে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেছে। নতুন নীতিমালায় মাদরাসায় ৭১টি পদ সৃষ্টি করা হয়েছে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। 

মন্ত্রণালেয়ের কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে জানান, গত বছরের জুলাই মাসে বেসরকারি মাদরাসার এমপিও নীতিমালা ও জনবল কাঠামো-২০১৮ জারি করা হয়। নতুন নীতিমালায় মাদরাসাগুলোতে বেশ কিছু পদ নতুন করে সৃষ্টি হয়েছে। নবসৃষ্ট এসব পদ পূরণে গত ১৭ জুন চিঠি দিয়ে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কাছে নবসৃষ্ট পদ পূরণের রোড ম্যাপ ও টাকার হিসেব বা আর্থিক সংশ্লেষের স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব চাওয়া হয়েছে। কর্মকর্তারা আরও জানান, গত ২৬ সেপ্টেম্বর মাদরাসা শিক্ষা অধিদপ্তরের পাঠানো এক চিঠিতে এ বিষেয়ে নির্দেশনা চাওয়া হয়েছিল।

কর্মকর্তারা আরও জানান, বৃদ্ধিপ্রাপ্ত পদে পর্যায়ক্রমে নিয়োগ দেয়া হবে বলেও সিদ্ধান্ত রয়েছে মন্ত্রণালয়ের। কোন বছর কোন পদে নিয়োগ ও এমপিওভুক্ত করা হবে তা পৃথক আদেশ জারি করে জানানো হবে। এ লক্ষ্যে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কাছে প্রস্তাব চাওয়া হয়েছে। সে প্রস্তাবের প্রেক্ষিতে এ বিষয়ে আদেশ জারি করা হবে। 

এদিকে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে জানান, গত বছর সেপ্টেম্বর মাদরাসা শিক্ষা অধিদপ্তরে আয়োজিত এ সেমিনারে নবসৃষ্ট ৭১টি পদে নিয়োগ ও এমপিওভুক্তি নিয়ে সংশ্লিষ্টদের মতামত নেয়া হয়েছিল। সে মতামতের প্রেক্ষিতে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগকে নবসৃষ্ট পদের প্রস্তাব পাঠানো হয়েছিল বলেও জানান অধিদপ্তরের কর্মকর্তারা।




পাঠকের মন্তব্য দেখুন
বৈশ্বিক সুসম্পর্ক-সহযোগিতায় করোনা মোকাবেলা সম্ভব : প্রধানমন্ত্রী - dainik shiksha বৈশ্বিক সুসম্পর্ক-সহযোগিতায় করোনা মোকাবেলা সম্ভব : প্রধানমন্ত্রী অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা - dainik shiksha অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল - dainik shiksha ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল জাল নিবন্ধন সনদধারী স্ত্রীকে নিয়োগ, প্রধান শিক্ষকের বিরুদ্ধে তদন্ত শুরু - dainik shiksha জাল নিবন্ধন সনদধারী স্ত্রীকে নিয়োগ, প্রধান শিক্ষকের বিরুদ্ধে তদন্ত শুরু ভর্তি নিয়ে সেন্ট যোসেফের খামখেয়ালী, বোর্ডের শোকজ - dainik shiksha ভর্তি নিয়ে সেন্ট যোসেফের খামখেয়ালী, বোর্ডের শোকজ হাটহাজারী মাদরাসায় পরীক্ষা : নির্দেশ অমান্য করার পর মন্ত্রণালয়ের অনুমতি! - dainik shiksha হাটহাজারী মাদরাসায় পরীক্ষা : নির্দেশ অমান্য করার পর মন্ত্রণালয়ের অনুমতি! শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না please click here to view dainikshiksha website