মাদরাসায় সুপারিশপ্রাপ্ত কৃষি শিক্ষকদের সুখবর আসছে - মাদরাসা - Dainikshiksha


মাদরাসায় সুপারিশপ্রাপ্ত কৃষি শিক্ষকদের সুখবর আসছে

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৪০ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগের সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। কিন্তু সুপারিশ পেয়েও বিএড ডিগ্রি না থাকায় নিয়োগ নিয়ে দ্বিধায় মাদরাসায় কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে সুপারিশপ্রাপ্তরা। মাদরাসায় কৃষি বিষয়ে সুপারিশপ্রাপ্তদের সুখবর আসছে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ও এনটিআরসিএর একাধিক সূত্র।   

গত বছর প্রকাশিত মাদরাসার এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ পেতে বিএডসহ কৃষি সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি পাস বা সম্মান ডিগ্রি অথবা বিএডসহ কৃষি ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকতে হবে বলে বলা হয়েছে। কিন্তু গতবছর প্রকাশিত বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালায় কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগে কৃষি সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি পাস বা সম্মান ডিগ্রি অথবা কৃষি ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকার কথা বলা থাকলেও বিএড ডিগ্রির কথা উল্লেখ করা হয়নি।

বেসরকারি স্কুল ও মাদরাসার কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদের বেতন স্কেল একই। দু্ই পদের বেতনে গ্রেড ১০ হলেও নীতিমালায় যোগ্যতা ভিন্ন থাকায় প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। এদিকে গত ২৪ জানুয়ারি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৪০ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগের সুপারিশের তালিকা প্রকাশ করে এনটিআরসিএ। বিএড সনদ ছাড়া্ মাদরাসায় কৃষি বিষয়ে সুপারিশ পেয়েছেন অনেকেই। কিন্তু গত ২৭ জানুয়ারি এনটিআরসিএ প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, যেসব প্রার্থী কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে মাদরাসায় সুপারিশপ্রাপ্ত হয়েছেন, তাদের বিএড ডিগ্রি না থাকলে যোগদান করতে পারবেন না। অন্যদিকে যারা একই পদের জন্য মাধ্যমিক বিদ্যালয়ে সুপারিশপ্রাপ্ত হয়েছেন, তাদের বিএড ডিগ্রির বিষয়ে কোনো কিছু বলা হয়নি বিজ্ঞপ্তিতে। তাই বিএড ডিগ্রি ছাড়া নিয়োগে কোনো অসুবিধা হয়নি স্কুলে কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে সুপারিশপ্রাপ্তদের। 

কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে সুপারিশপ্রাপ্তরা জানান, একদিকে মাধ্যমিকে সুপারিশপ্রাপ্তরা কর্মস্থলে যোগদান করেছেন; অন্যদিকে মাদরাসায় সুপারিশপ্রাপ্ত বেকাররা তা পারছে না। একই বিষয়, একই বেতন গ্রেড এবং একই পদ হওয়া সত্ত্বেও নিয়োগে এমন বৈষম্য কেন হচ্ছে বলে প্রশ্ন তুলেছেন তারা। 

এ বিষয়ে এনটিআরসিএ সূত্র জানায়, এমপিও নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা অনুযায়ী নিয়োগ সুপারিশ করা হয়েছে। স্কুল ও মাদরাসার কৃষি শিক্ষা বিষয়ে সহকারী শিক্ষক পদে একই গ্রেডে বেতন হলেও নিয়োগকালীন যোগ্যতা দুইরকম উল্লেখ করা হয়েছে। এ বিষয়টি আমাদের নজরে এসেছে। এনটিআরসিএ থেকে মৌখিকভাবে বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তাদের বিষয়টি জানানো হয়েছে।

এ জটিলতা নিরসনের উদ্যোগ নেয়া হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। তিনি জানান, স্কুল ও মাদরাসায় এ পদের জন্য একই গ্রেডে বেতন হলেও নিয়োগকালীন যোগ্যতার বিষয়টি আলাদা রয়েছে। মন্ত্রণালয়ের কর্মকর্তারা বিষয়টিতে আবগত আছেন। এ বিষয়টি সুরাহার উদ্যোগ নেয়া হয়েছে।   




পাঠকের মন্তব্য দেখুন
১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারিতে পাস ২০ দশমিক ৫৩ শতাংশ বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের - dainik shiksha বেকারভাতা দেয়ার চিন্তা সরকারের তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা - dainik shiksha তদবিরে তকদির: চাকরির বাজারে এগিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটরা নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website