মানবিক শিক্ষা চাই সব জায়গাতে: আবদুল্লাহ আবু সায়ীদ - বিবিধ - Dainikshiksha


মানবিক শিক্ষা চাই সব জায়গাতে: আবদুল্লাহ আবু সায়ীদ

নিজস্ব প্রতিবেদক |

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, সব জায়গায় মানবিক শিক্ষা দরকার। পহেলা বৈশাখের রাতে বুয়েটের সাবেক শিক্ষার্থীদের সংগঠন বুয়েট গ্র্যাজুয়েটস ক্লাব লি. আয়োজিত বষর্বরণ ১৪২৬ অনুষ্ঠানে বরেণ্য শিক্ষাবিদ ও বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এ মন্তব্য করেন। ‘নবযাত্রায় উল্লাসে আজ  আলোর দুয়ার খোলো’ এই স্লোগানে বর্ষবরণের এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, মানুষের হৃদয়ের চর্চা করা দরকার। মানুষ যত টাকার মালিকই হোক না কেন হৃদয়ের চর্চা না করলে মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হওয়া যায় না, মানুষের জীবনে চরম মুহূর্তও আসে। কিছু কিছু মানুষ আছে লোহার চেয়েও শক্ত, পিটালেও কিছু করা যায় না। আপনারা (প্রকৌশলীরা) হচ্ছেন সেই লোক।

প্রকৌশলীদের ঘরের বউ সুন্দরী হয় উল্লেখ করে তিনি বলেন, দেশের বেশির ভাগ সুন্দরী মেয়েই (বউ) ইঞ্জিনিয়ারদের ঘরে। তবে ঘরের বউ সুন্দরী হলেই যে সুখি হবে তা সত্য নাও হতে পারে। কারণ বউ খুব নিষ্ঠুর, অহংকারী, আত্মসর্বস্ব হতে পারেন; অর্থ অভিসপ্তও হতে পারেন। ঘরের বউ অসৎ হলে তার প্রভাব অফিসেও পড়তে পারে।

তিনি আরও বলেন, আমার বেশ কিছু অফিসার বন্ধু আছে যারা অধিকাংশই বিপদগ্রস্ত হয়েছেন তাদের বাড়ির প্রভাব থেকেই। আবার অনেকেই সৎ থেকেছেন সেই বাড়ির প্রভাবেই। তাই হৃদয় ও জীবনকে পরিমার্জিত পরিশীলিত করতে হবে।

তিনি বলেন, আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল কী হলে আপনার খুব ভালো হতো মনে হয়? আমি বলেছিলাম সুন্দরী নারী হলে খুব ভালো হতো, এরপর তো রাস্তায় ধরেছিল সুন্দরী নারীরা। টাকা থাকলে বউ সুন্দরী হয় এমন উদাহরণ টেনে তিনি বলেন, সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের আমলে মাদরাসা শিক্ষকদের বেতন ২০০ থেকে ২ হাজার এবং ৩০০ থেকে ৩ হাজার করার ঘোষণা দেয়ার পর এক শিক্ষক মঞ্চে দাঁড়িয়েই আফসোস করে বলেছিলেন ‘এই বেতন যদি আরও  ২০ বছর আগে বাড়তো তাহলে আমার বউয়ের চেহারাটা আরও  সুন্দর হতে পারতো।’  তবে সুন্দরী বউ হলেই শান্তিতে ঘুমানো যায় না বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে অতিথি শিল্পী সাবিনা ইয়াসমিন সংগীত পরিবেশন করেন। প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও  উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব প্রকৌশলী আবুল হায়াত, জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, প্রকৌশলী কামাল উদ্দিন আহমেদ, মো. আজাদুল হক ও স্থপতি ফারহানা শারমিন ইমু প্রমুখ।




পাঠকের মন্তব্য দেখুন
ছেলেধরা গুজব রোধে পুলিশের সব ইউনিটকে সতর্ক থাকার নির্দেশ - dainik shiksha ছেলেধরা গুজব রোধে পুলিশের সব ইউনিটকে সতর্ক থাকার নির্দেশ ডেঙ্গু প্রতিরোধে ঢাকার দুই সিটির প্রতিবেদনে সন্তুষ্ট নয় হাইকোর্ট, দুই প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে তলব - dainik shiksha ডেঙ্গু প্রতিরোধে ঢাকার দুই সিটির প্রতিবেদনে সন্তুষ্ট নয় হাইকোর্ট, দুই প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে তলব একাদশে ভর্তিকৃতদের তালিকা নিশ্চায়ন ২৫ জুলাইয়ের মধ্যে - dainik shiksha একাদশে ভর্তিকৃতদের তালিকা নিশ্চায়ন ২৫ জুলাইয়ের মধ্যে এমপিওভুক্ত হচ্ছেন ৫ হাজার ২০৬ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ৫ হাজার ২০৬ শিক্ষক স্কুলের জমি বেচে দিলেন সভাপতি - dainik shiksha স্কুলের জমি বেচে দিলেন সভাপতি ভিকারুননিসার ১৪ শিক্ষকের নিয়োগ বাতিল হচ্ছে - dainik shiksha ভিকারুননিসার ১৪ শিক্ষকের নিয়োগ বাতিল হচ্ছে ‘শিক্ষিত’ পরিচালনা পর্ষদ চায় শিক্ষা বোর্ড - dainik shiksha ‘শিক্ষিত’ পরিচালনা পর্ষদ চায় শিক্ষা বোর্ড বিএড স্কেল পাচ্ছেন ২৩৬ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পাচ্ছেন ২৩৬ শিক্ষক ভর্তি কোচিং নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী (ভিডিও) - dainik shiksha ভর্তি কোচিং নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী (ভিডিও) ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website