মুক্তিযুদ্ধের সংগঠক শাহজাহান সিরাজ আর নেই - বিবিধ - দৈনিকশিক্ষা


মুক্তিযুদ্ধের সংগঠক শাহজাহান সিরাজ আর নেই

নিজস্ব প্রতিবেদক |

স্বাধীনতার ইশতেহার পাঠক,বিএনপি নেতা ও সাবেক মন্ত্রী শাহজাহান সিরাজ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৮ বছর। দীর্ঘদিন ক্যান্সারে ভুগে মঙ্গলবার (১৪ জুলাই)  ঢাকার এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

একাত্তর সালে উত্তাল মার্চে ছাত্র সমাজের পক্ষে স্বাধীনতার ইশতেহার পাঠকারী হিসেবে ইতিহাসে নাম লেখা থাকবে শাহজাহান সিরাজের। স্বাধীনতা পূর্ববর্তী উত্তাল ছাত্র আন্দোলনের নেতৃত্বদানকারী ‘চার খলিফা’ খ্যাত চারজনের একজন ছিলেন শাহজাহান সিরাজ। ১৯৭০ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

মুক্তিযুদ্ধ চলাকালে তিনি মুজিব বাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। মুজিবনগর সরকারের সঙ্গে মুজিব বাহিনীর পক্ষে লিয়াজোঁর দায়িত্ব পালন করেন। স্বাধীনতা পরবর্তী তিনি জাসদ গঠনের অন্যতম উদ্যোক্তা ছিলেন। জাসদের মনোনয়নে টাঙ্গাইল -৪ আসনের তিনবারের সংসদ সদস্য ছিলেন। ১৯৯৫ সালে তিনি বিএনপিতে যোগ দিয়েছিলেন।

২০০১ সালে চারদলীয় জোট ক্ষমতায় এলে তাকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়। পরে তাকে পাটমন্ত্রীর দায়িত্বও দেয়া হয়।  তিনি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টাও ছিলেন।

শাহজাহান সিরাজ ১৯৪৩ সালের ১ মার্চ টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন।ডায়াবেটিস, কিডনি জটিলতা, উচ্চ রক্তচাপ আগে থেকে ছিল শাহজাহান সিরাজের। ২০১২ সালে ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। এরপর কয়েক বছর পর ক্যা ন্সার ধরা পড়ে মস্তিষ্কেও। তখন থেকে রাজনীতিতে নিষ্ক্রিয় শাহজাহান সিরাজ অসুস্থতা নিয়ে ভুগছিলেন। অবস্থার অবনতি ঘটলে সোমবার বাসা থেকে পুনরায় এভার কেয়ার হাসপাতালে নেয়া হয়েছিল।




পাঠকের মন্তব্য দেখুন
Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website