মৃত্তিকার ক্ষয় রোধে উদ্যোগ নেয়ার আহ্বান ববি উপাচার্যের - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা


মৃত্তিকার ক্ষয় রোধে উদ্যোগ নেয়ার আহ্বান ববি উপাচার্যের

বরিশাল প্রতিনিধি |

‘আমাদের ভবিষ্যৎ, মৃত্তিকার ক্ষয়রোধ’ এই  প্রতিপাদ্য সামনে রেখে বরিশালে পালিত হয়েছে বিশ্ব মৃত্তিকা দিবস-২০১৯। বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আয়োজনে মাটি এবং পরিবেশ সংরক্ষণ প্রতিমালা বিষয়ের ওপর এক ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন করা হয়। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকালে প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন।

উদ্বোধন শেষে শিক্ষার্থীদের তৈরি বিভিন্ন প্রজেক্ট ঘুরে দেখেন এবং তাদের সৃজনশীল কর্মকাণ্ডের প্রশংসা করেন উপাচার্য। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা এমন পরিকল্পনা গ্রহণ করো, যে পরিকল্পনা বাস্তবায়নে মৃত্তিকার ক্ষয় রোধ করা সম্ভব। কেননা আমরা বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলা করে এগিয়ে চলছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী যতটা সম্ভব কৃষি জমি রক্ষা করে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করেছেন। তাই ভবিষ্যৎ গড়তে এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় মৃত্তিকার ক্ষয় রোধকল্পে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে, এ হোক বিশ্ব মৃত্তিকা দিবসের অঙ্গীকার।

অনুষ্ঠানে মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান আনজুমান আরা রজনী, প্রক্টর ড. সুব্রত কুমার দাসসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও অন্য অতিথিরা উপস্থিত ছিলেন।




পাঠকের মন্তব্য দেখুন
জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website